বিশ্বকাপের বাছাই পর্বে বাংলাদেশ

লাওসের বিপক্ষের ম্যাটে ড্র করে বিশ্বকাপের প্রাক বাছাই পর্বে পৌঁছে গেছে বাংলাদেশ। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সন্ধ্যা ৭ টায় মঙ্গলবার (১১ জুন) বিশ্বকাপ ফুটবলের প্রাক-বাছাই পর্বের ফিরতি লেগে লাওসের মুখোমুখি হয় বাংলাদেশ।

প্রথম লেগে বদলি খেলোয়াড় রবিউল হাসানের গোলে লাওসকে তাদের মাটিতে ১-০ গোলে পরাজিত করে জামাল ভুঁইয়ার দল। আজ তাই ড্র করায় তারা পৌঁছে গেল বিশ্বকাপের মূল বাছাই পর্বে। এর সাথে ২০২৩ সালের এএফসি এশিয়ান কাপের বাছাই পর্বেও পৌঁছে গেল বাংলাদেশ।

ম্যাচের শুরুতে দর্শক কমের আঁচ করে বাংলাদেশ ফুটবল দলের অধিনায়ক জামাল ভুইয়া আকুতি জানান সমর্থকদের মাঠে এসে তাদের সমর্থন যোগানোর জন্য।

তিনি বলেন, ‘আশা করি যারা ফুটবল উপভোগ করে তারা মাঠে আসবে। সন্ধ্যা ৭টায়। বাংলাদেশের সব ফুটবলপ্রেমীর প্রতি অনুরোধ দয়া করে স্টেডিয়ামে এসে জাতীয় দলকে সমর্থন দিন।’

তবে, ম্যাচকে ঘিরে ফুটবলপ্রেমীদের আগ্রহের কমতি ছিলো না। ম্যাচটি শুরুর আগেই বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দর্শকদের উপঁচে পড়া ভিড় লক্ষ্য করা যায়। দেশের পতকা ও বিভিন্ন প্ল্যাকার্ডসহ স্টেডিয়ামে হাজির হন হাজারো দর্শক।

মাঠে নেমেই আক্রমণতো ভঙ্গিতে খেলতে থাকে বাংলাদেশ। বাংলাদেশের আক্রমণতো খেলা দেখে  ম্যাচ শুরুর ৪ মিনিটের মধ্যেই বাংলাদেশকে ফাউল করে বসে লাওসের ফুটবলার।  যার কারণে ম্যাচ রেফারি হলুদ কার্ড দিয়ে প্রথম বারের মতো সর্তক করেন ঐ ফুটবলারকে।

এরপর ম্যাচের ২৪ মিনিটে মোহাম্মদ নাবিব জীবন সহজ একটি গোল মিস করেন সেই জীবন ম্যাচের ৩৮ মিনিটে আরও একটি গোল দিতে ব্যর্থ হয়।  তবে গোলটি ছিলো একটু কষ্টকর।  এর আগে ম্যাচে ৯ মিনিটে কর্নার থেকে গোল করতে ব্যর্থ হয় বাংলাদেশ। এভাবেই প্রথমার্ধ শেষ হয়।

দ্বিতীয়র্ধে মাঠে নেমে এক প্রকার ছন্ন ছাড়া বাংলাদেশ। একাদিক সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি কেউই। ৫২ মিনিটে ইব্রাহীম সু্যোগ করে দেন জীবনকে কিন্তু সেই সুযোগও কাজে লাগাতে পারেনি জীবন।

৮৮ মিনিটে সোহেল রানর ক্রস থেকে হেড দিতে ব্যার্থ হয় ইব্রাহিম। এরপর ম্যাচের বাকি সময় চেষ্টা করেও গোল শূন্য ভাবে ম্যাচ শেষ করে বাংলাদেশ।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আসা জাহিদ নামের এক ফুটবলপ্রেমী বলেন, ‘নিজের মাটিতে খেলা। সুতরাং এই ম্যাচ আমাদের জিততেই হবে এবং আমরা জিতবো। পুরা ৯০ মিনিট বাংলার টাইগারদের আমারা সাপোর্ট দিয়ে যাবো এবং বিশ্বকাপে মূল বাছাইপর্বে আমার সুযোগ করে নিবো। আর খুবই দুঃখজনক যে বাংলাদেশ ও শ্রীলঙ্কার ম্যাচটি পরিত্যক্ত হয়েছে। তবে আমারা এই দুঃখ লাওসের বিপিক্ষে ম্যাচ জিতে পুষিয়ে নিতে চাই।’

দলে ছিলেন যারা: আশরাফুল ইসলাম রানা, রহমত মিয়া, ইয়াসিন খান, টুটুল হোসেন বাদশা, জামাল ভূঁইয়া, মামুনুল ইসলাম, নাবিব নেওয়াজ জীবন, বিশ্বনাথ ঘোষ, মাসুক মিয়া জনি, বিপলু আহমেদ ও রবিউল হাসান।


যার ভুলে ২০১১ বিশ্বকাপ দল
সবারই স্বপ্ন থাকে বিশ্বকাপ খেলার, আর সেটা যদি হয় নিজ
বিস্তারিত
আল্লাহর কাছে ক্ষমা চাই :
পবিত্র শবে কদরের রাতে মুমিন বান্দারা ক্ষমাপ্রার্থনা ও শান্তি-সমৃদ্ধি কামনায়
বিস্তারিত
৪২ লাখে মাশরাফির ব্রেসলেট বিক্রি
করোনাভাইরাস-সংকটে দুস্থ মানুষদের পাশে দাঁড়াতে নিজের পছন্দের ব্রেসলেটটি নিলামে তুলেছেন
বিস্তারিত
ভারতের বিশ্বকাপ জয়ী মাঠ রূপ
মহেন্দ্র সিং দুর্দান্ত ফিনিশিংয়ে ২০১১ বিশ্বকাপে ভারত দ্বিতীয়বারের মতো ক্রিকেটের
বিস্তারিত
‘আমাদের সঙ্গে যা করেন তা
শুক্রবার তামিম ইকবালের ফেসবুক লাইভে অতিথি হয়ে এসেছিলেন ভারতের জাতীয়
বিস্তারিত
‘বাংলেদেশকে পেলেই কেন এমন করেন’,
বাংলাদেশ-ভারত ম্যাচ মানেই তীব্র উত্তেজনা। মাঠের লড়াইয়ের আগে শুরু হয়ে
বিস্তারিত