প্রস্তাবিত বাজেট মন্ত্রিসভায় অনুমোদন

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ: সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ শিরোনামে প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা।

বৃহস্পতিবার দুপুর ১টার পর শুরু হওয়া জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বিশেষ বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

অসুস্থ থাকার কারণে আসতে দেরি হওয়ায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে ছাড়াই এ বৈঠক শুরু হয়। পরে অর্থমন্ত্রী অ্যাপোলো হাসপাতাল থেকে সরাসরি ওই বৈঠকে যোগ দেন।

চলতি অর্থবছরে মূল বাজেটের আকার দাঁড়ায় চার লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। তবে লক্ষ্যমাত্রা অনুযায়ী, রাজস্ব আদায় করতে না পারা এবং উন্নয়ন প্রকল্পে পরিকল্পনা অনুযায়ী অর্থখরচ করতে না পারায় চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের আকার নির্ধারণ করা হয় চার লাখ ৪২ হাজার ৫৪১ কোটি টাকা। অর্থাৎ আগামী বাজেটের আকার সংশোধিত বাজেট থেকে ৮০ হাজার ৬৪৯ কোটি টাকা বেশি।

মন্ত্রিসভার অনুমোদনের পর এখন তা সংসদে উপস্থাপনের অপেক্ষায়। বৃহস্পতিবার বেলা ৩টায় জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করবেন। এটি দেশের ৪৮তম এবং বর্তমান সরকারের তৃতীয় মেয়াদের প্রথম বাজেট।

নতুন অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের এটি প্রথম বাজেট। যদিও পরিকল্পনামন্ত্রী হিসেবে অনেক বাজেট প্রণয়নের সঙ্গে পরোক্ষভাবে জড়িত ছিলেন তিনি। এবারের প্রস্তাবিত বাজেট পাস হবে আগামী ৩০ জুন। ১ জুলাই থেকে শুরু হবে নতুন অর্থবছর।


নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন
ঢাকা আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রে চিকিৎসা
বিস্তারিত
দুই মামলায় ১০ দিনের রিমান্ডে
সাত দেহরক্ষীকে দুই মামলায় ৮ দিন এবং জি কে শামীমকে
বিস্তারিত
চিকিৎসা ও আইনী পরামার্শের জন্য
চিকিৎসা ও আইনী পরামার্শের জন্য বাবার সাথে ঢাকা যাচ্ছেন আয়শা
বিস্তারিত
তথ্য প্রমাণ পেলে সম্রাটকেও ধরা
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, তথ্য প্রমাণ পেলে যুবলীগ নেতা
বিস্তারিত
কলাবাগান ক্রীড়াচক্রের চেয়ারম্যান ফিরোজ আটক
এবার রাজধানীর ধানমণ্ডি কলাবাগান ক্রীড়াচক্রে ক্যাসিনোর সন্ধানে অভিযানে নেমেছে র‌্যাপিড
বিস্তারিত
বাংলাদেশ-ভারত সম্পর্ক নতুন উচ্চতায় উন্নীত:
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশ ও ভারতের মানুষের মেলবন্ধন
বিস্তারিত