শ্রীলঙ্কাকে কঠিন চ্যালেঞ্জ ছুঁরে দিল অস্ট্রেলিয়া

দ্বাদশ বিশ্বকাপের ২০তম ম্যাচ জিততে শ্রীলঙ্কার সামনে কঠিন চ্যালেঞ্জ ছুঁরে দিয়েছে অস্ট্রেলিয়া। আগে ব্যাট করতে নেমে অধিনায়ক ফিঞ্চের সেঞ্চুরি এবং স্টিভেন স্মিথের হাফ সেঞ্চুরিতে রানের পাহাড় গড়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। মাত্র ৭ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ৩৩৪ রান জমা করেছে অসিরা।  

শনিবার (১৫ জুন) লন্ডনের কেনিংটন ওভালে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে। ব্যাট করতে নেমে সর্তক সূচনা করে অস্ট্রেলিয়া। পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত সেঞ্চুরি করা ওয়ার্নার ধীর গতির ব্যাটিং করেও রক্ষা পাননি। ধনাঞ্জয়া ডি সিলভার বলে বোল্ড হয়ে ফিরে যাওয়ার আগে ৪৮ বল  খেলে ২৬ রান করেন এই অসি ওপেনার। এতে ভাঙে ৮০ রানের উদ্বোধনী জুটি।

এরপর ৫৩ বলে ৭ বাউন্ডারিতে হাফ সেঞ্চুরি পূরণ করে  অধিনায়ক অ্যারন ফিঞ্চ। তিনে নামা উসমান খাজা তাকে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি। ১০ রান করে ধনাঞ্জয়ার দ্বিতীয় শিকার হয়েছেন। এরপর দারুণ এক জুটি গড়ে ফেলেন বর্তমান আর সাবেক অধিনায়ক অ্যারন ফিঞ্চ ও স্টিভেন স্মিথ। ক্যারিয়ারের ১৪তম সেঞ্চুরি তুলে নিতে অজি ক্যাপ্টেন ফিঞ্চ খেলেন ৯৭ বল; হাঁকিয়েছেন ৮টি বাউন্ডারি এবং ৪টি ওভার বাউন্ডারি। শেষ পর্যন্ত ১৩২ বলে ১৫ চার ৫ ছক্কায় ১৫৩ রানে ইসুরু উদানার শিকার হন তিনি।

তিন অংকের দিকে এগিয়ে যাচ্ছিলেন স্মিথও। তাবে তার ৫৯ বলে ৭ চার ১ ছক্কায় ৭৩ রানের ঝড়ো ইনিংস থামে মালিঙ্গার দারুণ এক ইয়র্কারে বোল্ড হয়ে। উইকেটে তখন ব্যাট হাতে ভয়ংকর হয়ে উঠেন গ্লেন ম্যাক্সওয়েল। শন মার্শকে (৩) ফিরিয়ে দেন ইসুরু উদানা। এই উদানার কল্যাণেই পরপর রান-আউটের শিকারা হন  অ্যালেক্স কেরি (৪) এবং প্যাট কামিন্স (০)।

শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৭ উইউকেটে ৩৩৪ রান তুলে অস্ট্রেলিয়া। ২৫ বলে ৫ চার ১ ছক্কায় ৪৬* রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন ম্যাক্সওয়েল। বল হাতে ২টি করে উইকেট নিয়েছেন ইসুরু উদানা এবং ধনাঞ্জয়া ডি সিলভা।

এই ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে অস্ট্রেলিয়ার লক্ষ্য থাকবে লিগ টেবিলের শীর্ষে পৌঁছে যাওয়া। যা এখন রয়েছে নিউজিল্যান্ডের দখলে। শ্রীলঙ্কার এবারের ভাগ্যটা বেশ খারাপ। চার ম্যাচের মধ্যে একটি হার একটি জয়। বাকি দুটি ম্যাচ বৃষ্টির জন্য ভেস্তে গিয়েছে। সেই ম্যাচ থেকে এক পয়েন্ট নিয়েই তুষ্ট থাকতে হয়েছে তাদের।

নিউজিল্যান্ডের কাছে হার এবং আফগানিস্তানের বিরুদ্ধে জয় এবং পাকিস্তান ও বাংলাদেশের বিরুদ্ধে ভেস্তে যাওয়া ম্যাচ। এই হলো শ্রীলঙ্কার বিশ্বকাপের এখনও পর্যন্ত অবস্থা।

আজও জয়রথ চালিয়ে যেতে চায় অস্ট্রেলিয়ানরা। চার ম্যাচে তিন জয় আর এক হারে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে বর্তমান চ্যাম্পিয়নরা। আফগান ও ক্যারিবিয়ানদের হারিয়ে তারা ধরাশায়ী হয় ভারতের কাছে। সবশেষ ম্যাচে পাকিস্তানকে হারিয়ে জয়ের ধারায় ফেরে অজিরা।

চার ম্যাচে এক জয় এক হারে ২ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে শ্রীলঙ্কা। নিউজিল্যান্ডের কাছে হারের পর লঙ্কানরা জিতে আফগানদের বিপক্ষে। আর পাকিস্তান ও বাংলাদেশের বিপক্ষে তাদের ম্যাচ মাঠে না গড়ায় এমনিতেই দুটি পয়েন্ট পেয়ে যায় দিমুথ করুনারত্নের দল।

অস্ট্রেলিয়া একাদশ: অ্যারোন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, উসমান খাজা, স্টিভেন স্মিথ, শন মার্শ, গ্লেন ম্যাকগ্রা, অ্যালেক্স ক্যারে (উইকেটরক্ষক), প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, জেসন বেহরেনডর্ফ, কেন রিচার্ডসন।

শ্রীলঙ্কা একাদশ: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), লাহিরু থিরিমানে, কুশল পেরেরা (উইকেটরক্ষক), কুশর মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথিউজ, ধনঞ্জয়া ডি সিলভা, থিসারা পেরেরা, ইসুরু উদানা, মিলিন্দা সিরিবর্ধনে, নুয়ান প্রদীপ, লাসিথ মালিঙ্গা।


হতাশার মধ্যেও আশার আলো নাঈম
সদ্য শেষ হওয়া ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজে সর্বোচ্চ
বিস্তারিত
ভুটানের কাছে হেরে বিদায় বাংলাদেশের
ম্যাচের ৬৫ মিনিট পর্যন্ত এগিয়ে থেকেও শেষ অবদি ২-১ গোলে
বিস্তারিত
৯ বছর পর দেশের মাটিতে
নয় বছর পর দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষে টি-২০ সিরিজ জয়ের
বিস্তারিত
যে ১০ কারণে ভারতের কাছে
দ্বিতীয় টি-টোয়েন্টিতে ভারতের কাছে ৮ উইকেটের বড় পরাজয়ের পর টাইগার
বিস্তারিত
সমতায় ফিরলো বাংলাদেশ-ভারত
ইতিহাস গড়ার হাতছানি নিয়ে ভারতের বিপক্ষে মাঠে নেমেছিল বাংলাদেশ। টাইগারদের
বিস্তারিত
ভারতকে ১৫৪ রানের টার্গেট দিল
শুরুটা যেভাবে করেছিল বাংলাদেশ, শেষটা মোটেও সেরকম হলো না। লিটন-নাঈম-সৌম্যদের
বিস্তারিত