মুর্তজার মৃত্যুদণ্ড বাতিল করল সৌদি আরব

সৌদি আরবে ১৩ বছর বয়সে আটক মুর্তজা কুরেইরিসকে দেয়া মৃত্যুদণ্ড বাতিল করেছে দেশটির সরকার। ২০২২ সালেই তাকে মুক্তি দেয়া হতে পারে।

শনিবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া সাক্ষাতকারে এমনটাই জানিয়েছেন দেশটির এক কর্মকর্তা। তবে আনুষ্ঠানিকভাবে সরকারের পক্ষ থেকে এখনো কোনো বিবৃতিতে দেয়া হয়নি।

আরবের দুর্নীতিপ্রবণ ও জনবিরোধী শাসকদের বিরুদ্ধে যখন বসন্তের ঢেউ খেলে গিয়েছিল, সে সময় সৌদি রাজতন্ত্রের বিরুদ্ধে সোচ্চার হয়েছিল শিশু মুর্তজা কুরেইরিস। বন্ধুদের সঙ্গে নিয়ে নিরস্ত্র অবস্থায় সাইকেল নিয়ে অহিংস প্রতিবাদে নেমেছিল সে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন সম্প্রতি তাদের এক বিশেষ অনুসন্ধানের মাধ্যমে জানতে সক্ষম হয়, সুদীর্ঘ নিপীড়ন ও নির্যাতনের মধ্য দিয়ে তার মিথ্যা স্বীকারোক্তি আদায় করা হয়েছে। সবশেষে শান্তিপূর্ণ সরকার বিরোধিতার শাস্তি হিসেবে ওই শিশুর মৃত্যুদণ্ডের সাজা ঘোষিত হয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সিএনএন-এ প্রকাশিত প্রতিবেদনটির সত্যতা যাচাই করেছে। লেখক-সাংবাদিক ইয়ান ফ্রেজার এক টুইট বার্তায় বলেন, সৌদি তরুণ এমন ১০ বছর বয়সে গণতন্ত্রের দাবিতে প্রতিবাদে নামার শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড পেতে যাচ্ছে, এরপর তার মরদেহ সম্ভবত জনসম্মুখ ঝুলিয়ে রাখা হবে।

তবে সর্বশেষ সৌদি কর্মকর্তা জানালেন, মৃত্যুদণ্ড দেয়া হচ্ছে না মুর্তজাকে। নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, তার মৃত্যুদণ্ড কার্যকর করা হবে না।


তুরস্কে বাস উল্টে বাংলাদেশিসহ নিহত
তুরস্কের ভ্যান প্রদেশে অবৈধ অভিবাসীবাহী একটি বাস দুর্ঘটনায় ১৭ জন
বিস্তারিত
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী শহীদ আব্বাসি
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসিকে গ্রেফতার করেছে দেশটির জাতীয়
বিস্তারিত
ইবোলা নিয়ে সারা বিশ্বে জরুরি
আফ্রিকায় ইবোলার মহামারীর পর এ রোগ নিয়ে বৈশ্বিক জরুরি অবস্থা
বিস্তারিত
জাপানের অ্যানিমেশন স্টুডিওতে ভয়াবহ আগুন,
জাপানের কিয়োটো শহরের একটি অ্যানিমেশন স্টুডিওতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ
বিস্তারিত
স্কুলের ছাত্রীদের যৌন হেনস্তার দায়ে
স্কুলের ভেতরে ছাত্রীদের সঙ্গে দিনের পর দিন অশোভন আচরণ ও
বিস্তারিত
মুম্বাইয়ে ভবন ধস, নিহতের সংখ্যা
মুম্বাইয়ে চার তলা একটি ভবন ধসে ১৪ জন নিহত ও
বিস্তারিত