নদী দখলকারীরা যত ক্ষমতাশালীই হোক না কেন ছাড় নয়: নদীরক্ষা কমিশনের চেয়ারম্যান

জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান মজিবুর রহমান হাওলাদার বলেছেন, যে কোনো মূল্যে নদী বাঁচাতে হবে। নদী না বাঁচলে দেশ বাঁচবে না। যারা নদী দখল ও দূষণ করেছেন, যে রাজনৈতিক দল বা যত ক্ষমতাশালী হোক না কেন তাদের কোনো ছাড় দেয়া হবে না। 

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়ন করতে শিগগিরই দখল ও দূষণমুক্ত করে নদীকে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনা হবে। তাই সংশ্লিষ্ট সকলকে প্রস্তুত থাকার নির্দেশ দেন তিনি। সিএস রেকর্ড দেখে সীমানা নির্ধারণ করে নদী দখলমুক্ত কার্যক্রম শুরু করব।

গত শনিবার ও রবিবার দু’দিনব্যাপী নারায়ণগঞ্জের রূপগঞ্জ ও গাজীপুরের কালীগঞ্জ দিয়ে বয়ে যাওয়া বালু নদী পরিদর্শন শেষে রবিবার বিকেলে তিনি এসব কথা বলেন।

জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান মজিবুর রহমান হাওলাদারের নেতৃত্বে দু’দিনব্যাপী বালু নদী পরিদর্শনে উপস্থিত ছিলেন, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের উপ-সচিব শাহাদাত হোসেন, ঢাকা জেলার এডিসি (রেভিনিউ) আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম, পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সাইফুল আশ্রাফ, পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আব্দুল মতিন, রাজউকের অথরাইজড অফিসার মাকিদ এহসান, বিআইডব্লিউটিএর ট্রেসার আব্দুল হাই, কালীগঞ্জ উপজেলার ইউএনও শিবলি সাদিক, রূপগঞ্জের এসিল্যান্ড তরিকুল ইসলাম, তেজগাঁও সার্কেলের এসিল্যান্ড এবিএম কুদরত ই খুদাসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা।

নদী রক্ষা কমিশন সূত্রে জানা যায়, বালু নদীর উৎসবমুখ শ্রীপুর উপজেলার মার্টা ইউনিয়নের প্রহলাদপুর মৌজায় যেখানে সৃতী ও পারুলী নদী মিলিত হয়েছে। এই মিলিত ধারা বালু নাম নিয়ে গাজীপুর ও ঢাকার মধ্যে দিয়ে রূপগঞ্জ হয়ে ডেমরার শীতলক্ষ্যা নদীতে মিলিত হয়েছে। পুবাইলে অপর গুরুত্বপুর্ণ উপনদী চেলাই ও টঙ্গীতে টঙ্গীরখালে মিলিত হয়েছে। বালু নদীর দৈর্ঘ্য ৬০ কিলোমিটার ও প্রশস্ত ১০০ মিটার। এর শুল্ক মৌসুমের প্রবাহ ৬০ ঘনমিটার ও বর্ষা মৌসুমে ৭৪৪ ঘনমিটার। এর গভীরতা রূপগঞ্জ ও ডেমড়া পয়েন্টে ৫.৮৫ মিটার থেকে ৯.৬৩ মিটার। এর  অববাহিকা প্রায় ৭২২ বর্গকিলোমিটারের চেয়েও অধিক। এই নদীর গতিপথে দুটি পানির লেভেল পরিমাপক স্টেশন একটি পুবাইল ও অন্যটি ডেমরায় এবং একটি প্রবাহ পরিমাপক স্টেশন আছে ডেমরায়। ৫৪ স্থানে দখল, ২৩ স্থানে দূষণ, ৩ স্থানে ডুবোচর, ৩ স্থানে প্রায় ২৫০০ মিটার ভাঙন ও ৩০টি ব্রিজ আছে। প্রায় ৪০টি খাল ও ছোট-বড় মিলিয়ে ৭টি বিলের নদীর সরাসরি সংযোগ রয়েছে।

নদী রক্ষা কমিশন সূত্র থেকে আরো জানা যায়, পুবাইল মৌজার সরকারি মেডিকেল এ্যাসিসটেন্ট প্রশিক্ষণ কেন্দ্র নদীর জমিতে ভবন নির্মাণ ও বালু নদীতে কঠিন বর্জ্য সরাসরি নির্গত করছে। এছাড়া ইন্টারন্যাশনাল মেরিটাইম একাডেমির বহুতল ভবন নির্মাণ করা হয়েছে নদীর জমি দখল করে। মান্নান ব্রিকফিল্ড দখলে রেখেছে নদীর জমি। এএনডি ট্রাউজার ফ্যাক্টরির বর্জ্য আবর্জনার স্তূপ ও ময়লার পাইপ সরাসরি নদীতে ফেলছে। টঙ্গী সার্কেলে বাবু গার্মেন্টস, আজমেরি গার্মেন্টস, নীলা ক্যামিকেল ফ্যাক্টরি, এল ই ডি ষ্টার ফ্যাক্টরির বর্জ্যও সরাসরি বালু নদীতে ফেলা হচ্ছে। কোনপ্রকার ইটিভি প্লান ছাড়াই এসব প্রতিষ্ঠান এসব দূষণ করছে। রূপগঞ্জ ইউনিয়নের পর্শি এলাকায় ক্রাউন সিমেন্ট ফ্যাক্টরি বর্জ্য ও ময়লার স্তূপ বালু নদীতে ফেলা হচ্ছে। বালু নদীর দুই পারে বসবাসরত স্থানীয় জনগণও বর্জ্য ও ময়লার স্তূপ সরাসরি ফেলানো হচ্ছে। এ ধরনের অভিযোগের শেষ নেই। 

পরিদর্শনকালে দেখা গেছে মোট ৫৪ স্থানে দখল ও ২৩ স্থানে দূষণ করছে প্রভাবশালীরা। 

পরিদর্শনকালে ঢাকা জেলার এডিসি (রেভিনিউ) আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম বলেন, আমরা নির্দেশনা পেলে বালু নদীর দুই পাশে উচ্ছেদ অভিযান শুরু করব। বিশেষ করে ঢাকা জেলার পাশাপাশি গাজীপুর জেলা ও নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের সহযোগিতা নিয়ে এ উচ্ছেদ অভিযান চলবে। বালু নদী রক্ষা করা সবার দায়িত্ব। আগে থেকেই দখলদারদের নদী দখলমুক্ত করার জন্য বলা হলো। তা না হলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। আর যারা নদী দূষণ করছেন, তারাও নদী দূষণ থেকে বিরত থাকুন, তাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেয়া হবে।


বাঁধ ভেঙে তলিয়ে গেছে গ্রামের
দেশের বিভিন্ন জেলায় বাঁধ ভেঙে তলিয়ে গেছে গ্রামের পর গ্রাম।
বিস্তারিত
নির্মাণাধীন গ্রিনসিটির ভবন থেকে পড়ে
ঈশ্বরদীতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের নির্মাণাধীন গ্রিনসিটির ভবন থেকে নিচে
বিস্তারিত
২ বিষয়ে এ গ্রেড নুসরাতের:
নুসরাত জাহান রাফির আলিম পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। যৌন নিপীড়নের
বিস্তারিত
নুসরাতকে যৌন হয়রানি: অধ্যক্ষের বিরুদ্ধে
ফেনীর সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে যৌন হয়রানির মামলায় সোনাগাজীর
বিস্তারিত
হত্যাকারীর কললিস্টে নম্বর, বিচারকের প্রশ্নে
বরগুনায় আলোচিত রিফাত হত্যা মামলার গ্রেফতার হওয়া স্ত্রী আয়েশা সিদ্দিকা
বিস্তারিত
কেরানীগঞ্জে বিআইডব্লিউটিএর অভিযানে দেড় শতাধিক
ঢাকার বুড়িগঙ্গা নদীর পাড় দখল করে গড়ে তোলা বিদ্যুৎ প্রতিমন্ত্রীর
বিস্তারিত