পাবলিক পরীক্ষায় পাসের নম্বর বাড়ল

এবার পাবলিক পরীক্ষায় পাসের নম্বর ৩৩ থেকে বাড়িয়ে ৪০ নির্ধারণ করা হচ্ছে বলে জানা গেছে। আর এই উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এ ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব বলেন, সাম্প্রতিক সময়ে বিভিন্ন মহল থেকে বলার চেষ্টা করা হচ্ছে, দেশে শিক্ষার মান পড়ে যাচ্ছে। তবে সরকার মনে করে এ তথ্য সঠিক নয়। এ জন্য পাস নম্বর বাড়িয়ে দেওয়া হচ্ছে। এছাড়া পৃথিবীর বহু উন্নত দেশে পাস নম্বর ৪০ নির্ধারিত রয়েছে।

ওই কর্মকর্তা আরও বলেন, ২০০১ সাল থেকে পাবলিক পরীক্ষায় গ্রেডিং সিস্টেম চালু করা হয়। এ পদ্ধতি চালুর পর থেকে প্রতি বছর পাবলিক পরীক্ষায় পাসের হার বাড়ছে।

পাশাপাশি নতুন এই ব্যবস্থায় উত্তরপত্রে শিক্ষকদের নম্বর দেওয়ার প্রবণতাও আগের থেকে বেড়েছে। পরীক্ষার্থীরা এখন পরীক্ষায় আগের থেকে বেশি নম্বর পাচ্ছে। এসব বিষয় মাথায় রেখে পরীক্ষায় পাস নম্বর ৪০ করার চিন্তা-ভাবনা করা হচ্ছে।

সাম্প্রতিক বছরগুলোতে এসএসসি, এইচএসসি, জেএসসি ও প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার প্রতি বছর বাড়ছে। এ কারণে শিক্ষাসংশ্লিষ্ট ব্যক্তিরা অভিযোগ করে আসছেন, পাসের হার ও জিপিএ-৫ বাড়লেও শিক্ষার মান সেই অর্থে বাড়ছে না। এসব কারণে কয়েক বছর ধরে শিক্ষাসংশ্লিষ্ট ব্যক্তিরা নানা ধরনের প্রশ্ন তুলে আসছেন।


জাতীয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কয়েকটি
দেশে বন্যা পরিস্থিতি অবনতির কারণে জাতীয় বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ উন্মুক্ত
বিস্তারিত
ওয়াসার ১১ দুর্নীতি, প্রতিরোধে ১২
ওয়াসার ১১টি দুর্নীতির উৎস চিহ্নিত করেছে দুর্নীতি দমন কমিশনের (দুদক)
বিস্তারিত
ধর্ষণ মামলার বিচার ১৮০ দিনের
দেশে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে বিচারাধীন ধর্ষণ ও
বিস্তারিত
মাছ উৎপাদনে বাংলাদেশ বিশ্বে এক
মাছ উৎপাদন করে বাংলাদেশ বিশ্বে এক নম্বর স্থান অর্জন করতে
বিস্তারিত
ফের শাহবাগ মোড় অবরোধ করলো
সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে টানা দ্বিতীয় দিনের মতো শাহবাগ
বিস্তারিত
কেউ সরল বিশ্বাসে দুর্নীতিতে জড়ালে
সরকারি কর্মকর্তারা সরল বিশ্বাসে কোন দুর্নীতিতে জড়ালে তা অপরাধ হিসাবে
বিস্তারিত