জানেন কালো বিড়াল অশুভ কেন?

সুদূর প্রাচীন কাল থেকেই মানুষের মধ্যে কিছু প্রচলিত বিশ্বাস রয়েছে। আধুনিক বিজ্ঞান ও যুক্তি-দর্শনও মানুষকে সেই বিশ্বাস থেকে দূরে সরাতে পারেনি। এরকমই এক অশুভ প্রাণী কালো বিড়াল। প্রচলিত ধারণায়, যেকোনও কাজে কালো বিড়াল দেখলে সেই কাজ অশুভ হয়। কাজে সফলতা আসে না। বিপত্তি ও বিড়ম্বনা তৈরি হয়। 

বিশ্বের বহু মনীষী ও প্রখ্যাত লেখকগণও তাদের ভৌতিক গল্প বা কাহিনিতে কালো বিড়ালকে ‘বিভীষিকার প্রতীক’ হিসেবে উপস্থাপন করেছেন। কিন্তু কেন কালো বিড়ালকে অশুভ শক্তির প্রতীক ভাবা হয়?

যুক্তিবাদীরা মনে করেন, কালো বিড়ালকে অশুভ ভাবার পেছনে যথেষ্ট কারণ রয়েছে। তারা জানান, অতীতে গরুর গাড়ির প্রচলন ছিল। আর গরুদের সামনে দিয়ে কালো বিড়াল গেলেই তারা অস্থির হয়ে পড়ত। গরুদের শান্ত করতে চালককে কিছুক্ষণের জন্য গাড়ি থামিয়ে দিতে হত। 

সেই রেওয়াজই নাকি পরবর্তীকালে কুসংস্কারে পরিণত হয় এবং সেই থেকেই নাকি যেকোনও গাড়ির সামনে দিয়ে কালো বিড়াল গেলেই গাড়ি থামিয়ে দেয়ার রীতি শুরু হয়।

যুক্তিবাদীদের এরকম আরও যুক্তি হচ্ছে, বিড়াল কালো হোক কিংবা সাদা- এ জাতীয় ছোট প্রাণীদের সাধারণত অন্য বড় প্রাণী বা মানুষ তাড়া করে। ফলে এসকল প্রাণী সবসময় দৌড়ের ওপর থাকে। মানুষের সঙ্গে তাদের ধাক্কা লাগারও সম্ভাবনা কম। সেজন্যও কালো বিড়ালকে অনেকেই অশুভ ভাবেন। 


যে কারণে জরায়ু কেটে ফেলছেন
ঋতুচক্রের সময়ে মালিকের নানা গঞ্জনা শুনতে হয়, বেতন কাটা যায়।
বিস্তারিত
ভবিষ্যতে খাবার সংকটে পোকামাকড়ই সমাধান!
টিভি পর্দার জনপ্রিয় চরিত্র বেয়ার গ্রিলসকে নিশ্চয়ই চেনা আছে। প্রতিকূল
বিস্তারিত
নারীদের স্তন কেটে বিক্রির ব্যবসা,
নারীদের স্তন কেটে নিয়ে তা বিক্রি করে দিতেন এক লোক।
বিস্তারিত
অতিরিক্ত সুন্দরী হওয়ায় ট্রাফিকের জরিমানা!
গাড়িতে বসা অতিরিক্ত সুন্দরী নারী, আর এ কারণেই জরিমানা করে
বিস্তারিত
যে গ্রাম বছরের ১১ মাস
ভারতের পশ্চিমের প্রদেশ গোয়া একটি গ্রাম বছরের ১১ মাস থাকে
বিস্তারিত
যৌন হেনস্থা থেকে রক্ষা করবে
নারীদেরকে যৌন হেনস্থা থেকে রক্ষা করতে পারে এমন সতর্কতামূলক একটি
বিস্তারিত