সাকিবের টানা চতুর্থ ফিফটি

উইন্ডিজের ছুঁরে দেয়া বিশাল চ্যালেঞ্জ মোকাবেলা করতে নেমে বাংলাদেশ দলকে দারুন সূচনা এনে দিয়েছেন দুই ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার। ৫২ রানের এই জুটি ভেঙে সাজঘরে ফেরেন সৌম্য। এরপর দুর্দান্ত খেলছিলেন দুই বন্ধু তামিম আর সাকিব। ফিফটি থেকে মাত্র দুই রান দুরে থাকতে রানআউটে কাটা পড়েন তামিম। হতাশ করলেন মুশফিকও। তবে টানা চতুর্থ ফিফটি তুলে নেন বিশ্বসেরা অলরাউন্ডার।   

শাই হোপ, এভিন লুইস ও  শিমরন হেটমেয়ারের ব্যাটে ৮ উইকেটে ৩২১ রান করেছে ক্যারিবীয়রা। ফলে জয়ের জন্য টাইগারদের লক্ষ্য দাঁড়িয়েছে ৩২২ রান। লক্ষ্য তাড়া করতে নেমে দারুন শুরু করে টাইগাররা। ওপেনিং জুটিতে উঠে গিয়েছিল ৫২ রান। নবম ওভারের প্রথম বলে আন্দ্রে রাসেলকে পয়েন্টের ওপর দিয়ে দারুণ এক ছক্কা মারলেন সৌম্য। পরের বলেই ক্যাচ তুলে দিলেন স্লিপে। ২৩ বলে ২ চার ২ ছক্কায় ২৯ রান করা সৌম্যর বিদায়ে ভাঙল ৫২ রানের ওপেনিং জুটি। তামিম ইকবালের সঙ্গী হয়েছেন সাকিব আল হাসান।

সৌম্যর বিদায়ের পর খোলস ছেড়ে বেরিয়ে এসে হাত খুলে খেলা শুরু করেন তামিম ইকবাল। তার সঙ্গী সাকিব আল হাসানও দুর্দান্ত খেলছেন। ইতিমধ্যেই বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ৬ হাজার রান করে ফেলেছেন বিশ্বসেরা অল-রাউন্ডার। দ্বিতীয় উইকেটে এসে গেছে ৬৯ রান। তখনই ছন্দপতন। শেলডন কটরেলকে এগিয়ে এসে মারতে গিয়ে আউট হলেন ৪৭ রান করা তামিম। কটরেল নিজেই সরাসরি থ্রোতে তামিমের স্টাম্প ভেঙে দেন। তারপর মুশফিকুর রহীমও বেশিদূর যেতে পারেননি। ওসানে থমাসের বলে মাত্র ১ রান করে উইকেটরক্ষক শাই হোপের ক্যাচ হয়েছেন মিডল অর্ডারের এই ভরসা।

মুশফিকুর রহিম হতাশ করলেও বিশ্বকাপে টানা চতুর্থ হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন সাকিব। এর মধ্যে একটি আবার সেঞ্চুরি। আজ উইন্ডিজের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে নিজের ক্যারিয়ারের ৪৫তম হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন ৪০ বলে ৭ বাউন্ডারিতে। আজই তিনি বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ৬ হাজার রান পূরণ করেছেন। চলতি আসরে আগের চার ইনিংসে তিনি করেছিলেন যথাক্রমে- ৭৫, ৬৪ এবং ১২১ রান। এই প্রতিবেদন লেখার সময় বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ১৭০ রান। সাকিব আল হাসান ৬২ এবং লিটন দাস ১৩ রান নিয়ে অপরাজিত আছেন।  

সোমবার (১৭ জুন) টনটনে টস জিতে উইন্ডিজকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানিয়েছেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ব্যাট করতে নেমে শুরুতেই ক্যারিবীয়দের চেপে ধরে মাশরাফি বিন মর্তুজা এবং মোহাম্মদ সাইফউদ্দিন। সেই ধারাবাহিকতায় কোন রান করার আগেই মারকুটে ব্যাটসম্যান গেইলকে সাজঘরের টিকেট হাতে ধরিয়ে দেন সাইফুদ্দিন। তার সুইং করে বেরিয়ে যাওয়া বল গেইলের ব্যাটের কানা ছুঁয়ে চলে যায় মুশফিকুর রহিমের সামনে। ঝাঁপিয়ে ক্যাচ গ্লাভসবন্দি করেন এই উইকেটকিপার। ১৩ বল খেলে কোন রান না করেই আউট গেইল।

মাত্র ৬ রানে প্রথম উইকেট হারিয়ে সতর্কতার সঙ্গে ব্যাট করছেন শাই হোপ ও এভিন লুইস। আস্তে আস্তে হাত খুলে খেলা শুরু করেন তারা। এভিন লুইস তুলে নেন হাফ সেঞ্চুরি। শেষ পর্যন্ত লুইসকে শিকার করে ১১৬ রানের জুটি ভাঙেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। সাব্বির রহমানের তালুবন্দি হয়ে সাজঘরে ফেরার আগে ৬৭ বলে ৬টি চার আর ২টি ছক্কায় ৭০ রান করেন এই মারকুটে ওপেনার। সঙ্গী হারিয়ে হাফ সেঞ্চুরি তুলে নেন শাই হোপ। বাংলাদেশের বিপক্ষে এটা তার টানা ৬ষ্ঠ ফিফটি।

এরপর উইকেটে এসে রানের জন্য ছটফট করছিলেন নিকোলাস পুরান (২৫)। তাকে নিজের দ্বিতীয় শিকারে পরিণত করেন বিশ্বসেরা অল-রাউন্ডার। লং অন থেকে দারুন ক্যাচ নেন সৌম্য সরকার। বিধ্বংসী শিমরন হেটমায়ার উইকেটে এসেই তাণ্ডব শুরু করেছিলেন। মোস্তাফিজুর রহমানের ওপরেই তার ঝড়টা বেশি গেছে। হাফ সেঞ্চুরি তুলে নেন মাত্র ২৫ বলে।

শেষ পর্যন্ত এই মারকুটে ব্যাটসম্যানকে তামিম ইকবালের তালুবন্দি করেন মোস্তাফিজ। ক্রিস গেইলের মতো আরেক ভয়ঙ্কর আন্দ্রে রাসেলও ফিরেছেন শূন্য হাতে। কাটার মাষ্টারের বলে মুশফিকের গ্লাভসে ধরা পড়েন এই দানবীয় ব্যাটসম্যান। শিমরন হেটমায়াররের মতো জেসন হোল্ডারও উইকেটে এসেই পেটাতে শুরু করেন বাংলাদেশের বোলারদের। শেষ পর্যন্ত উইন্ডিজ অধিনায়ককে বিদায় করেন মোহাম্মদ সাইফউদ্দিন। মাহমুদউল্লাহর তালুবন্দি হওয়ার আগে ১৫ বলে ৪টি চার আর ২টি ছক্কায় ৩৩ রান করেন হোল্ডার।

৬ উইকেট হারিয়েও সেঞ্চুরির পথেই এগোচ্ছিলেন শাই হোপ। কিন্তু শতক থেকে মাত্র ৪ রান দুরে থাকতে মোস্তাফিজের শিকার হয়ে সাজঘরে ফিরে যান এই ক্যারিবীয় ওপেনার। লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে বিদায়ের আগে ১২১ বলে ৪টি চার আর ১টি ছক্কায় ৯৬ রান করেন তিনি। এরপর ১৫ বলে ১৯ রান করে ইনিংসের শেষ বলে সাইফউদ্দিনের তৃতীয় শিকার হন ড্যারেন ব্রাভো। ততক্ষণে উইন্ডিজের স্কোর বোর্ডে ৮ উইকেটে ৩২১ রান জমা হয়ে গেছে।

বাংলাদেশের হয়ে মোহাম্মদ সাইফউদ্দিন ও মোস্তাফিজুর রহমান ৩টি করে উইকেট শিকার করেছেন। এছাড়া সাকিব আল হাসান নিয়েছেন ২টি উইকেট।

টনটন বাংলাদেশের জন্য অপরিচিত মাঠ। এর আগে কখনই এই মাঠে খেলা হয়নি টাইগারদের। ইংল্যান্ডের অন্যান্য মাঠের তুলনায় এই মাঠটি ছোট। তাই বাংলাদেশের আজকের চ্যালেঞ্জ, ক্রিস গেইল, আন্দ্রে রাসেলদের মতো ক্যারিবীয় হার্ডহিটারদের শুরুতেই থামিয়ে দেওয়া।

প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজের ঝড়ো ব্যাটিং শক্তি- টন্টনের স্পোর্টিং উইকেট এসব অনুষঙ্গকে বিবেচনা রেখে বাংলাদেশ এই ম্যাচে খেলাচ্ছে লিটন দাসকে। একাদশ থেকে বাদ পড়েছেন অফ ফর্মে থাকা মোহাম্মদ মিথুন।

চলতি বিশ্বকাপে বাংলাদেশ এবং ওয়েস্ট ইন্ডিজ উভয় দল সমান অবস্থানে দাঁড়িয়ে এই ম্যাচের আগে। চার ম্যাচে একটি জয়। দুটি হার এবং একটি ম্যাচ বৃষ্টিতে বাতিল হয়েছে দু’দলেরই। সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে লড়াইয়ের পরিসংখ্যানে এগিয়ে বাংলাদেশ। পেছনের একবছরের মধ্যে বাংলাদেশ ৯ ম্যাচের মধ্যে সাতটিতে জিতেছে। ওয়েস্ট ইন্ডিজ হেসেছে জয়ের হাসি দুই ম্যাচে।

চলতি বিশ্বকাপে এটি বাংলাদেশের পঞ্চম ম্যাচ। এর আগের চারটি ম্যাচের মধ্যে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় পেয়েছে টাইগাররা। পরের দুই ম্যাচে নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের কাছে হারতে হয়েছে। শ্রীলঙ্কার বিপক্ষে চতুর্থ ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছে। সেমির সম্ভাবনা বাঁচিয়ে রাখতে আজ দুই দলের জন্য জয়ের বিকল্প নেই।

বাংলাদেশ একাদশ: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহমান, মাহমুদউল্লাহ, লিটন দাস, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন ও মোস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: জেসন হোল্ডার (অধিনায়ক), ক্রিস গেইল, এভিন লুইস, শাই হোপ, ড্যারেন ব্রাভো, নিকোলাস পুরান, শিমরন হেটমেয়ার, আন্দ্রে রাসেল, শেলডন কট্রেল, ওশানে থমাস ও শ্যানন গ্যাব্রিয়েল।


দ্য হান্ড্রেডে বাংলাদেশের ১১ জন
ইংল্যান্ডের ঘরোয়া নতুন টুর্নামেন্ট দ্য হান্ড্রেড-এর ড্রাফটের জন্য পূর্ণ খেলোয়াড়
বিস্তারিত
আজ ঢাকায় আসছেন ফিফা প্রেসিডেন্ট
আজ ঢাকায় আসছেন বিশ্ব ফটুবলের নির্বাহী সংস্থা ফিফা সভাপতি জিয়ান্নি
বিস্তারিত
ভারতের সঙ্গে ড্র করল বাংলাদেশ
ম্যাচের ৮৮তম মিনিট পর্যন্ত ম্যাচে স্পষ্ট আধিপত্য ছিল বাংলাদেশের। আক্রমণ
বিস্তারিত
ভারতের বিপক্ষে ১-০ গোলে এগিয়ে
কাতার বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে কলকাতায় আজ রাতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-ভারত।
বিস্তারিত
বরিশালে প্রথমবারের মত হতে যাচ্ছে
সফরকারী শ্রীলংকা ও বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের মধ্যকার ম্যাচ দিয়ে
বিস্তারিত
শাহরুখের দলকে হারিয়ে ফাইনালে সাকিবরা
ক্যারিবীয় প্রিমিয়ার লিগে (সিপিএল) শাহরুখ খানের দল ত্রিনবাগো নাইট রাইডার্সকে
বিস্তারিত