হেসে খেলে জয় টাইগারদের

এ যেন স্বপ্নকেও হার মানিয়েছেন সাকিব-তামিমরা। শেষ পর্যন্ত বিশ্বকাপের ২৩ তম খেলায় এসে শক্তিশালী উইন্ডিজকে হারিয়ে সেমির আশা বাঁচিয়ে রাখল টাইগাররা।  

সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনায় যদিও ওয়েস্ট ইন্ডিজের চেয়ে এগিয়ে বাংলাদেশ। তবে বিশ্বকাপে উইন্ডিজের বিপক্ষে এখনো জয়ের দেখা পায়নি টাইগাররা। এ আসরের ২৩ তম ম্যাচে ক্যারিবীয়দের হারিয়ে আজ প্রথম সে জয়ের খড়া কাটালো টাইগাররা।

আগে ব্যাট করে ৩২১ রান সংগ্রহ করে ক্যারিবীয় ব্যাটসম্যানরা। জয়ে ফিরতে বাংলাদেশের সামনে লক্ষ্য ৩২২ রানের।

শেষ পর্যন্ত বাংলাদেশ ৩২২ রান অতিক্রম করে ৭ উইকেটে হারালো উইন্ডিজকে।

নিজেদের বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জিতেছে বাংলাদেশ। টনটনে বিশ্বকাপের ২৩তম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের দেয়া ৩২২ রানের লক্ষ্য টাইগাররা পার হয়ে গেছে ৭ উইকেট ও ৫১ বল হাতে রেখে।

২০১৫ বিশ্বকাপে স্কটল্যান্ডের দেয়া ৩১৮ রানের বিপরীতে বাংলাদেশ ৪ উইকেটে করে ৩২২ রান। যা ছিল বাংলাদেশের ওয়ানডে ও বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড। এবার ক্যারিবিয়দের ৮ উইকেটে করা ৩২১ রান অনায়াসে পার হয়ে নিজেদের রেকর্ডটি ভাঙল টাইগাররা।

বাংলাদেশকে অবিস্মরণীয় জয় এনে দিয়েছেন সাকিব আল হাসান। বল হাতে ৮ ওভারে ৫৪ রানে ২ উইকেট শিকারের পর ব্যাট হাতে তুলে নিয়েছেন ‘ব্যাক টু ব্যাক’ সেঞ্চুরি। ইংল্যান্ডের বিপক্ষে ১২১ রানের পর সাকিব উইন্ডিজদের বিপক্ষে করেছেন অপরাজিত ১২৪ রান।

বিশ্বকাপে ‘ব্যাক টু ব্যাক’ সেঞ্চুরি করে সাকিব পাশে বসলেন মাহমুদউল্লাহ রিয়াদের। ২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে টানা দুই সেঞ্চুরি করেছিলেন মাহমুদউল্লাহ। এছাড়া উইন্ডিজিদের বিপক্ষে ২৩ রান করে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে স্পর্শ করেন ৬ হাজার রানের মাইলফলক। প্রথম বাংলাদেশি হিসেবে এই মাইলফলক স্পর্শ করেন তামিম ইকবাল।

সাকিবের মাহাত্ম্য এখানে শেষ নয়; ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকাতেও সবার শীর্ষে উঠেছেন বিশ্ব সেরা অলরাউন্ডার। ৪ ম্যাচে ২ ফিফটি ও দুই সেঞ্চুরিতে সাকিব করেছেন ৩৮৪ রান। অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ করেছেন ৫ ম্যাচে ৩৪৩ রান।


হতাশার মধ্যেও আশার আলো নাঈম
সদ্য শেষ হওয়া ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজে সর্বোচ্চ
বিস্তারিত
ভুটানের কাছে হেরে বিদায় বাংলাদেশের
ম্যাচের ৬৫ মিনিট পর্যন্ত এগিয়ে থেকেও শেষ অবদি ২-১ গোলে
বিস্তারিত
৯ বছর পর দেশের মাটিতে
নয় বছর পর দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষে টি-২০ সিরিজ জয়ের
বিস্তারিত
যে ১০ কারণে ভারতের কাছে
দ্বিতীয় টি-টোয়েন্টিতে ভারতের কাছে ৮ উইকেটের বড় পরাজয়ের পর টাইগার
বিস্তারিত
সমতায় ফিরলো বাংলাদেশ-ভারত
ইতিহাস গড়ার হাতছানি নিয়ে ভারতের বিপক্ষে মাঠে নেমেছিল বাংলাদেশ। টাইগারদের
বিস্তারিত
ভারতকে ১৫৪ রানের টার্গেট দিল
শুরুটা যেভাবে করেছিল বাংলাদেশ, শেষটা মোটেও সেরকম হলো না। লিটন-নাঈম-সৌম্যদের
বিস্তারিত