জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা

চলছে পাইথন প্রশিক্ষণ, প্রতিযোগিতা বৃহস্পতিবার

জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতার স্ক্র্যাচের পর ১৮ জুন শুরু হয়েছে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে ‘পাইথন’ প্রোগ্রামিংয়ের প্রশিক্ষণ। সকাল ৯টা থেকে দেশের ৬৪ জেলার নির্বাচিত দুই শতাধিক শেখ রাসেল ডিজিটাল ল্যাবে দু-দিনের এ প্রশিক্ষণ শুরু হয়। চলবে আজও। দু-দিনের পাইথন প্রশিক্ষণ শেষে বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে চূড়ান্ত প্রতিযোগিতা। ‘অবাক হচ্ছে বিশ্ব এবার, বাংলার শিশুরা প্রোগ্রামার’ সেøাগান নিয়ে এ প্রতিযোগিতার আয়োজন করছে তথ্যপ্রযুক্তি বিভাগ ও ইয়াং বাংলা।
আয়োজকরা জানান, মঙ্গলবারের প্রথম দিনের প্রশিক্ষণে অংশ নিয়েছে জুনিয়র পর্যায়ের প্রতিযোগীরা। এতে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা অংশ নিচ্ছে। আজ বুধবার নবম-দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য থাকছে সিনিয়র ক্যাটাগরিতে পাইথন প্রশিক্ষণ। পাশাপাশি সদ্য এসএসসি পাস করা শিক্ষার্থীরা সিনিয়র ক্যাটাগরিতে প্রতিযোগিতায় অংশ নিতে পারছে।
দু-দিনের প্রশিক্ষণ শেষে প্রতিযোগিতার মাধ্যমে জেলা পর্যায়ের চূড়ান্ত দল বাছাই করা হবে। জেলা পর্যায়ে প্রাথমিকের শিক্ষার্থীদের ‘স্ক্র্যাচ’ প্রশিক্ষণ কর্মশালার মধ্য দিয়ে ১৬ জুন সারা দেশে একযোগে শুরু হয় জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা। ১৭ জুন হয় চূড়ান্ত স্ক্র্যাচ প্রতিযোগিতা।
জেলা পর্যায়ের বিজয়ীদের নিয়ে জাতীয় ক্যাম্প ও প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে সাভার শেখ হাসিনা যুব উন্নয়ন কেন্দ্রে। প্রতি জেলা থেকে বিজয়ী স্ক্র্যাচ টিম ও বিজয়ী পাইথন প্রতিযোগীরা জাতীয় ক্যাম্পে যোগ দিয়ে ফাইনাল প্রতিযোগিতায় অংশ নেবে। সেখান থেকে বাছাই করা হবে সেরা টিম।


ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো
রাজধানী ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ডিজিটাল ডিভাইস এবং ইনোভেশন এক্সপো-২০১৯’।
বিস্তারিত
অনলাইন ফিন্যান্স অলিম্পিয়াডে পুরস্কার পেলেন
অনলাইন ফিন্যান্স অলিম্পিয়াডে পুরস্কার পেয়েছেন ৬ শিক্ষার্থী। শুক্রবার কৃষিবিদ ইনস্টিটিউশন
বিস্তারিত
বিশ্বের সবচেয়ে পাতলা লেন্স তৈরি বাংলাদেশি
স্মার্টফোনের জন্য চুলের চেয়ে হাজার গুণ পাতলা ক্যামেরা লেন্স তৈরি
বিস্তারিত
১৬তম আইজেএসওর জন্য বাংলাদেশ দল
বিজ্ঞান শিক্ষায় শিক্ষার্থীদের আগ্রহী এবং বিজ্ঞানমনষ্ক করে গড়ে তোলার লক্ষ্যে
বিস্তারিত
জাকারবার্গের পোস্টে বাংলাদেশের বিজ্ঞানীদের সাফল্যের
বাংলাদেশের বিজ্ঞানীদের এক আবিষ্কারের খবর জানিয়েছেন ফেইসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা
বিস্তারিত
গুগলের ২১তম জন্মদিন
বিশ্বের বৃহত্তম ইন্টারনেট প্রতিষ্ঠান গুগলের জন্ম হয়েছিল ২১ বছর আগে
বিস্তারিত