জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা

চলছে পাইথন প্রশিক্ষণ, প্রতিযোগিতা বৃহস্পতিবার

জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতার স্ক্র্যাচের পর ১৮ জুন শুরু হয়েছে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে ‘পাইথন’ প্রোগ্রামিংয়ের প্রশিক্ষণ। সকাল ৯টা থেকে দেশের ৬৪ জেলার নির্বাচিত দুই শতাধিক শেখ রাসেল ডিজিটাল ল্যাবে দু-দিনের এ প্রশিক্ষণ শুরু হয়। চলবে আজও। দু-দিনের পাইথন প্রশিক্ষণ শেষে বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে চূড়ান্ত প্রতিযোগিতা। ‘অবাক হচ্ছে বিশ্ব এবার, বাংলার শিশুরা প্রোগ্রামার’ সেøাগান নিয়ে এ প্রতিযোগিতার আয়োজন করছে তথ্যপ্রযুক্তি বিভাগ ও ইয়াং বাংলা।
আয়োজকরা জানান, মঙ্গলবারের প্রথম দিনের প্রশিক্ষণে অংশ নিয়েছে জুনিয়র পর্যায়ের প্রতিযোগীরা। এতে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা অংশ নিচ্ছে। আজ বুধবার নবম-দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য থাকছে সিনিয়র ক্যাটাগরিতে পাইথন প্রশিক্ষণ। পাশাপাশি সদ্য এসএসসি পাস করা শিক্ষার্থীরা সিনিয়র ক্যাটাগরিতে প্রতিযোগিতায় অংশ নিতে পারছে।
দু-দিনের প্রশিক্ষণ শেষে প্রতিযোগিতার মাধ্যমে জেলা পর্যায়ের চূড়ান্ত দল বাছাই করা হবে। জেলা পর্যায়ে প্রাথমিকের শিক্ষার্থীদের ‘স্ক্র্যাচ’ প্রশিক্ষণ কর্মশালার মধ্য দিয়ে ১৬ জুন সারা দেশে একযোগে শুরু হয় জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা। ১৭ জুন হয় চূড়ান্ত স্ক্র্যাচ প্রতিযোগিতা।
জেলা পর্যায়ের বিজয়ীদের নিয়ে জাতীয় ক্যাম্প ও প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে সাভার শেখ হাসিনা যুব উন্নয়ন কেন্দ্রে। প্রতি জেলা থেকে বিজয়ী স্ক্র্যাচ টিম ও বিজয়ী পাইথন প্রতিযোগীরা জাতীয় ক্যাম্পে যোগ দিয়ে ফাইনাল প্রতিযোগিতায় অংশ নেবে। সেখান থেকে বাছাই করা হবে সেরা টিম।


তথ্যপ্রযুক্তি খাতে সহযোগিতা অব্যাহত রাখবে
বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে যে সহযোগিতা করছে নেদারল্যান্ডস, তা অব্যাহত রাখার
বিস্তারিত
আরও ৫ রাইড শেয়ারিং লাইসেন্স
রাইড শেয়ারিংয়ের লাইসেন্স সংখ্যা এখন ছয়। উবার এখন পর্যন্ত আবেদন
বিস্তারিত
রবির রিটেইল পয়েন্টে ব্যাংক এশিয়ার
বিধবা, বয়স্ক ব্যক্তি, বিশেষভাবে সক্ষম ব্যক্তিরা যাতে ব্যাংক এশিয়ার মাধ্যমে
বিস্তারিত
বকেয়া পরিশোধ না করায় জিপি
বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান জহুরুল হক জানিয়েছেন, তাদের
বিস্তারিত
এনআইডি যাচাইয়ে চালু হলো অ্যাপস
প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন,
বিস্তারিত
হাতের মুঠোয় জীবনযাপন
জীবনযাপনকে সহজ করেছে প্রযুক্তি। যার ছোঁয়া লেগেছে আমাদের জীবনে। হাতের
বিস্তারিত