যেভাবে সেমিফাইনালে যেতে পারে বাংলাদেশ

ইংল্যান্ডে বিশ্বকাপের সেমিফাইনালে যেতে হলে বাংলাদেশেকে এখনও পাড়ি দিতে হবে বহু দূরের পথ। তবে এরই মধ্যে শক্তিশালী দক্ষিণ আফ্রিকা ও উইন্ডিজকে বিশাল ব্যাবধানে হারিয়ে সেমিফাইনালের দিকে এক ধাপ এগিয়ে গেছেন মাশরাফি বাহিনী।বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে প্রোটিয়াদের বিপক্ষে ২১ রানে জয় পেয়ে দুই পয়েন্ট নিজেদের করে নেয় বাংলাদেশ। পরে অবশ্য টানা দুই ম্যাচ হেরে কিছুটা ব্যাকফুটে থাকে টাইগাররা। আবার গত ১১ জুন বৃষ্টি কারণে বাংলাদেশ-শ্রীলঙ্কার ম্যাচটি পরিত্যক্ত হয়।

যার কারণে দুই দলকে সমান এক এক পয়েন্ট নিয়ে সন্তুষ্ট থাকতে হয়। তাই সেমিফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখতে হলে নিজের চর্তুথ ম্যাচে জয়ের বিকল্প ছিল না টাইগারদের সামনে। আর সেই ম্যাচেই সাকিব-লিটনদের বাজিমাত। উইন্ডিজকে হারিয়ে এখন সেমিফাইলানের পথটা আরও মসৃণ করল বাংলাদেশ।বংলাদেশের সামনে এখনও চারটি ম্যাচ রয়েছে। আর এই চারটি ম্যাচ টাইগাররা মুখোমুখি হবে অস্ট্রেলিয়া, আফগানিস্তান, ভারত ও পাকিস্তানের বিপক্ষে। এই চারটি ম্যাচের মধ্যে বাংলাদেশ যদি সব গুলোতেই জয় ছিনিয়ে নিতে পারে তাহলে কোন সমীকরণ ছাড়াই সরাসরি সেমিফাইনাল খেলার সুযোগ পাবে মাশরাফিরা।

এছাড়া এখান থেকে যদি ৩টি দলের সাথে বাংলাদেশ জয় লাভ করে তাহলে টাইগারদের পয়েন্ট হবে ১১। এই ১১ পয়েন্ট পেলেও বাংলাদেশ সেমিফাইনাল খেলার সুযোগ পাবে। কারণ হল পয়েন্ট টেবিলের যারা নিচে থাকবে তারা চাইলেও বাংলাদেশকে আর টপকাতে পারবে না। আগামী বৃহস্পতিবার (২০ জুন) টাইগারদের প্রতিপক্ষ শক্তিশালী অষ্ট্রেলিয়া। এর পরের ম্যাচ ২৪ জুন আফগানিস্তানের বিপক্ষে। আর ক্রিকেটের পরাশক্তি ভারতের বিপক্ষে টাইগাররা মাঠে নামবে ২ জুলাই। বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচ পাকিস্তানের বিপক্ষে খেলবে ৫ জুলাই।


হতাশার মধ্যেও আশার আলো নাঈম
সদ্য শেষ হওয়া ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজে সর্বোচ্চ
বিস্তারিত
ভুটানের কাছে হেরে বিদায় বাংলাদেশের
ম্যাচের ৬৫ মিনিট পর্যন্ত এগিয়ে থেকেও শেষ অবদি ২-১ গোলে
বিস্তারিত
৯ বছর পর দেশের মাটিতে
নয় বছর পর দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষে টি-২০ সিরিজ জয়ের
বিস্তারিত
যে ১০ কারণে ভারতের কাছে
দ্বিতীয় টি-টোয়েন্টিতে ভারতের কাছে ৮ উইকেটের বড় পরাজয়ের পর টাইগার
বিস্তারিত
সমতায় ফিরলো বাংলাদেশ-ভারত
ইতিহাস গড়ার হাতছানি নিয়ে ভারতের বিপক্ষে মাঠে নেমেছিল বাংলাদেশ। টাইগারদের
বিস্তারিত
ভারতকে ১৫৪ রানের টার্গেট দিল
শুরুটা যেভাবে করেছিল বাংলাদেশ, শেষটা মোটেও সেরকম হলো না। লিটন-নাঈম-সৌম্যদের
বিস্তারিত