আগামী সব নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা বলেছেন, বগুড়ায় শূন্য আসনে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণের পর আগামী নির্বাচনগুলোতে ইভিএমে ভোট গ্রহণ করা হবে। স্থানীয় সরকার নির্বাচনে যতটুকু সম্ভব ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে এবং  ভবিষ্যতে সব নির্বাচনই ইভিএমে হবে। এজন্য আইনগত কাঠামো তৈরি করা হয়েছে।

বুধবার বগুড়া সদর আাসনের উপনির্বাচন উপলক্ষে আইন-শৃঙ্খলাবিষয়ক সভায় তিনি প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন। সভায় নির্বাচনী দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত ওই মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন রাজশাহী বিভাগীয় কমিশনার নূর উর রহমান।

মতবিনিময় সভায় নির্বাচন কমিশন সচিব মোঃ আলমগীর হোসেন, বগুড়ার জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ, পুলিশ সুপার আলী আশরাফ ভূঞাসহ র‌্যাব, বিজিবি, আনসারের স্থানীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা শেষে সিইসি কে এম নুরুল হুদা সাংবাদিকদের  বিফ্রিং করেন।

আগামী ২৪ জুন বগুড়া-৬ (সদর) শূন্য আসনে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ করা হবে। নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, ওই নির্বাচনে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ করা হবে। এজন্য নির্বাচনী দায়িত্বপ্রাপ্ত সব কর্মকর্তাকে এরই মধ্যে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এমনকি প্রতিটি ভোটকেন্দ্রে ভোটারদেরও ইভিএমে ভোট প্রদান পদ্ধতি সম্পর্কে ধারণা দেয়া হয়েছে। তবে ভোটারদের সাড়া মেলেনি।

এছাড়া ২২ জুন প্রতিটি কেন্দ্রে ইভিএমে পরীক্ষামূলক ভোট গ্রহণ করা হবে। নির্বাচনে ৩ লাখ ৮৭ হাজার ৪৫৮ জন ভোটারের জন্য ১৪১টি কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। নির্বাচনে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিসহ পাঁচটি রাজনৈতিক দল এবং দুই স্বতন্ত্র প্রার্থী মিলে মোট ৭জন প্রতিদ্বন্দ্বিতা করছে।

বগুড়ায় অনুষ্ঠিতব্য নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করা হবে না জানিয়ে সিইসি বলেন, ‘বগুড়ায় নির্বাচনের সুষ্ঠু পরিবেশ বজায় রয়েছে। তাই সেনাসদস্য মোতায়েন করা হবে না। তবে বুথগুলোতে ইভিএমের টেকনিক্যাল পার্সন হিসেবে সেনাসদস্যরা থাকবে। তারা নির্বাচনের দায়িত্ব পালন করবে না। ইভিএমে কোনো সমস্যা হলে তারা দেখবে।

বিকেলে তিনি ভোটকেন্দ্রে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের সাথে ইভিএম নিয়ে মতবিনিময় করেন এবং রাতে সার্কিট হাউজে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সাথে মতবিনিময় করবেন।


চবির নতুন সহকারী প্রক্টর হলেন
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রক্টরিয়াল বডিতে নতুন সহকারী প্রক্টর হিসেবে নিয়োগ
বিস্তারিত
রূপগঞ্জে মৎস্যচাষীকে গাছের সঙ্গে বেঁধে
নারায়ণগঞ্জের রূপগঞ্জের ভোলাব ইউনিয়নের আতলাপুর চারিতালুক এলাকায় চুরির অপবাদ দিয়ে
বিস্তারিত
কারমাইকেল কলেজের ১০৩ বছর প্রতিষ্ঠাবার্ষিকী
নানা আয়োজনে কারমাইকেল কলেজের ১০৩ বছর প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে।
বিস্তারিত
ভোলায় ট্রলারডুবিতে নিহত ১০ জেলেকে
ভোলায় ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে  মাছ ধরার ট্রলার আম্মাজান-২ ডুবির ঘটনায়
বিস্তারিত
বেনাপোল কাস্টম হাউসের ভল্ট ভেঙে
বেনাপোল কাস্টম হাউসের নিরাপদ গোপনীয় ভল্ট ভেঙে ২০ কেজি স্বর্ণ
বিস্তারিত
উলিপুর পৌর আ’লীগের ত্রি-বার্ষিক কাউন্সিল
কুড়িগ্রামের উলিপুরে বাংলাদেশ আওয়ামী লীগ পৌর শাখার ত্রি-বার্ষিক কাউন্সিল অনুষ্ঠিত
বিস্তারিত