তানোর খাদ্যগুদামের নিম্নমানের চাল ফেরত পাঠালেন গ্রামবাসী

রাজশাহীর তানোর উপজেলার কামারগাঁ সরকারি খাদ্যগুদাম থেকে দুই ট্রাক নিম্নমানের চাল ফেরত পাঠিয়েছেন গ্রামবাসী। নিয়ম ভেঙে তানোরের বাইরের এলাকা থেকে এসব ট্রাক গুদামে আনা হয়েছিল। তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাসরিন বানু বিষয়টি নিশ্চিত করেছেন।

তবে খাদ্যগুদাম কর্মকর্তা মইনুল ইসলাম অভিযোগ অস্বীকার করেছেন। তার বক্তব্য, তানোরের মাদারীপুর গ্রামের দুটি চালকল থেকে চাল আনা হয়েছিল। কিন্তু পরিস্থিতি সামাল দেয়ার জন্য চালগুলো ফেরত পাঠানো হয়েছে। বুধবার বিকালে এ ঘটনা ঘটে। ট্রাক দুটিতে ২২ টন করে মোট ৪৪ টন চাল ছিল।

স্থানীয়রা বলছেন, তানোরের মাদারীপুর এলাকার ‘সরকার চালকল’ ও ‘করিম চালকল’ নামে দুটি চালকলের নামে চালগুলো গুদামে ঢোকানো হচ্ছিল। কিন্তু এ দুটি চালকল এখন বন্ধ। গুদাম কর্মকর্তা অনিয়ম করে এ দুটি চালকলের কাগজপত্রের মাধ্যমে চাঁপাইনবাবগঞ্জের রহনপুরের ‘নজরুল অটো রাইস মিল’ ও নওগাঁর ‘রাকিব চালকল’ থেকে চাল এনেছিলেন। 

এই চালগুলোও এ বছরের না। পুরনো এসব চাল খুবই নিম্নমানের। চালগুলো কেনা হয়েছিল কম দামেই।

স্থানীয়দের অভিযোগ, বন্ধ দুটি চালকলের কাগজপত্র দিয়ে খাদ্য কর্মকর্তা মইনুল ইসলাম নিজেই তানোরের বাইরে থেকে চাল এনে গুদামে সরবরাহ করছিলেন। এর মাধ্যমে তিনি আর্থিকভাবে লাভবান হতেন। অথচ এবার তানোরের সচল বেশকিছু চালকলের সঙ্গে চাল সরবরাহের চুক্তি করা হয়নি। পুরনো চাল তানোরের বাইরে থেকে আনার বিষয়টি বুঝতে পেরে গ্রামবাসী তা গুদামে ঢুকতে দেননি। পরে ইউএনও নাসরিন বানু চালগুলো যেখান থেকে আনা হচ্ছিল সেখানেই ফেরত পাঠানোর নির্দেশ দেন। ফলে বিকালে চালভর্তি দুটি ট্রাক গুদাম থেকে বেরিয়ে যায়।

জানতে চাইলে ইউএনও নাসরিন বানু বলেন, তিনি ঢাকায় আছেন। তবে ঘটনা শুনেই তিনি চালগুলো ফেরত পাঠানোর নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, চালগুলো দুটি বন্ধ চালকলের নামে ঢোকানো হচ্ছিল বলে তিনি শুনেছেন। তাই ওই দুই চালকলের সঙ্গে চুক্তি বাতিল করার জন্য তিনি তাৎক্ষণিকভাবে নির্দেশ দিয়েছেন। এ বিষয়ে আরও তদন্ত করে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে খাদ্য কর্মকর্তা মইনুল ইসলাম দাবি করেন, চাল তানোরের ভেতরের চালকল থেকেই আনা হয়েছিল এবং সেই কল দুটি সচল। তবে এবার অচল কিছু চালকলের সঙ্গে চুক্তি না করার কারণে তারা এই ঝামেলাটা বাধিয়েছে। তানোরের চালকলের নামে নিজেই চাল সরবরাহ করছিলেন এমন অভিযোগও অস্বীকার করেছেন খাদ্য বিভাগের এই কর্মকর্তা।


পদ্মায় পানি বৃদ্ধি, মাদারীপুরে ভয়াবহ
পদ্মা নদীতে অস্বাভাবিক পানি বৃদ্ধি অব্যাহত থাকায় মাদারীপুরের শিবচর উপজেলা
বিস্তারিত
উচ্চ শিক্ষা নিয়ে শঙ্কায় দিনমজুর
প্রাইভেট বা কোচিং না করে শুধুমাত্র নিয়মিত ক্লাশ করেই ভাল
বিস্তারিত
পুলিশের ভুয়া এএসআই আটক!
গাইবান্ধার গোবিন্দগঞ্জে পুলিশের এএসআই পরিচয় দিয়ে বিয়ে করতে এসে শরিফুল
বিস্তারিত
পাবনা আঞ্চলিক পাসপোর্ট অফিসের রাজস্ব
পাবনা আঞ্চলিক পাসপোর্ট দফতরের রাজস্ব আদায় এবার বৃদ্ধি পেয়েছে। গেল
বিস্তারিত
অর্থের অভাবে আটকে আছে ইউসুফের
ইউসুফ নবি। দারিদ্র পরিবারে জন্ম হলেও নিজের লেখাপড়াটা চালিয়ে গেছেন
বিস্তারিত
কেরানীগঞ্জে গলাকাটা সন্দেহে গণপিটুনিতে যুবক
ঢাকার কেরানীগঞ্জে ছেলেধরা গলাকাটা সন্দেহে গণপিটুনিতে একজন নিহত ও অপর
বিস্তারিত