দক্ষিণ আফ্রিকাকে ২৪১ থামিয়েছে নিউজিল্যান্ড

দ্বাদশ বিশ্বকাপের ২৫তম ম্যাচে নিউজিল্যান্ডের সামনে ২৪২ রানের চ্যালেঞ্জ ছুঁরে দিতে পেরেছে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ব্যাট করতে নেমে নির্ধারিত ৪৯ ওভারে ৬ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ২৪১ রান জমা করতে সমর্থ হয়েছে প্রোটিয়ারা।

বুধবার (১৯ জুন) বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় খেলা শুরু হওয়ার কথা ছিল কিন্তু বৃষ্টির কারণে টস হলো নির্ধারিত সময়ের এক ঘন্টা পর। টস জিতে প্রোটিয়াদের ব্যাটিংয়ে আমন্ত্রণ জানিয়েছে ব্ল্যাক ক্যাপস অধিনায়ক  কেন উইলিয়ামসন। বৃষ্টি ভেজা ম্যাচে ব্যাট করতে নেমে শুরুতেই ট্রেন্ট বোল্টের শিকার হয়ে সাজঘরে ফেরেন ওপেনার কুইন্টন ডি কক।

এরপর দ্বিতীয় উইকেটে অধিনায়ক ফাফ ডু প্লেসিসের সঙ্গে ৫০ রানের জুটি গড়েন আমলা। ৩৫ বলে ২৩ রান করে লুকি ফার্গুনসনের বলে বোল্ড হয়ে ফেরেন অধিনায়ক ফাফ ডু প্লেসিস। ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মধ্যে দায়িত্বশীল ব্যাটিং করে যান আমলা। তবে ফিফটির পর নিজের ইনিংসটা লম্বা করতে পারেননি। মিসেল স্ট্যান্টনারের বলে বোল্ড হয়ে ফেরেন আমলা। তার আগে ৮৭ বলে চারটি চারের সাহায্যে ৫৫ রান করেন তিনি। এই রান করার পথে ওয়ানডে ক্রিকেটে দ্বিতীয় দ্রুততম (১৭৬ ম্যাচ) ৮ হাজার রান সংগ্রহ করেন আমলা। দক্ষিণ আফ্রিকান চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ৮ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি।

আমলার বিদায়ের পর দ্রুত আউট হন অ্যাডাম মার্কওরাম। তিনি ৫৫ বলে ৩৮ রান করে ফেরেন। তবে রিশি ভ্যান দার ডুসেনের অপরাজিত ৬৪ বলের ৬৭ রানে ভর করে ২৪১ রান তুলতে সক্ষম হয় দক্ষিণ আফ্রিকা। এছাড়া ৩৬ রান করেন ডেভিড মিলার।

এবারের বিশ্বকাপের প্রায় ম্যাচেই হানা দিয়ে যাচ্ছে। ফলে বিশ্বকাপ ক্রিকেট যেন পরিনত হয়েছে ‌‌‘বৃষ্টির বিশ্বকাপে’। এরইমধ্যে বৃষ্টির কারণে ম্যাচ পরিত্যক্ত হওয়ার নতুন রেকর্ড হয়েছে। ইতিপুর্বে বিশ্বকাপ ক্রিকেটে সর্বোচ্চ দুইবার ম্যাচ পরিত্যক্ত হওয়ার রেকর্ড ছিল। দ্বাদশ আসরে সেটি ভেঙে নতুন রেকর্ড গড়ে দিল বৃষ্টি। এখন পর্যন্ত অনুষ্ঠিত হওয়া ২৪টি ম্যাচের মধ্যে চারটি ম্যাচই বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে।

চার ম্যাচে তিন জয়ে (শ্রীলঙ্কা, বাংলাদেশ ও আফগানিস্তানের বিপক্ষে) ৭ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে এখন ক্যাপ্টেন কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড। বৃষ্টির হানায় নটিংহ্যামে ভারতের বিপক্ষে মাঠে গড়ায়নি তাদের সর্বশেষ ম্যাচটি। তাই জয়ের ধারায় থাকতে মরিয়া হয়েই মাঠে নামবে ব্ল্যাক ক্যাপস শিবির।

পাঁচ ম্যাচে এক জয় (আফগানিস্তান) ও তিন হারে (ইংল্যান্ড, বাংলাদেশ ও ভারতের বিপক্ষে) তিন পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে প্রোটিয়ারা। তবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ মাঠে গড়ায়নি বৃষ্টির কারণে। বিশ্বকাপের সেমিফাইনালে খেলার স্বপ্ন জিইয়ে রাখতে আজ জয়ের কোনো বিকল্প নেই দক্ষিণ আফ্রিকার সামনে।

ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত ৭০বার মুখোমুখি হয়েছে নিউজিল্যান্ড-দক্ষিণ আফ্রিকা। এর মধ্যে জয়ের পাল্লা ভারী দক্ষিণ আফ্রিকার। নিউজিল্যান্ড ২৪ জয়ের বিপরীতে তাদের জয় ৪১ ম্যাচে। বাকি ৫ ম্যাচ ফলহীন। অন্যদিকে বিশ্বকাপে মুখোমুখি দেখায় আবার এগিয়ে নিউজিল্যান্ড। ৭ ম্যাচে নিউজিল্যান্ডের জয় ৫ ম্যাচে আর দক্ষিণ আফ্রিকার ২ ম্যাচে।


নতুন কোচ বাছাইয়ে কোহলির কথা
ভারতীয় ক্রিকেট বোর্ড তথা দলে বিরাট কোহলির কর্তৃত্বের কথা সবারই
বিস্তারিত
খেলায় সেরা, পড়াশোনায়ও সেরা মুশফিক
ক্রিকেট, পড়ালেখা এবং সংসার এই তিনটি জিনিস একসঙ্গে চালিয়ে যাওয়া
বিস্তারিত
মেসিকে ক্ষমা চাওয়ার পরামর্শ
দক্ষিণ আমেরিকা ফুটবল কনফেডারেশনকে দুর্নীতিগ্রস্ত বলে ধুয়ে দিয়েছেন লিওনেল মেসি।
বিস্তারিত
চার বছর পর আবাহনীকে হারাল
ভুলে যাওয়া আনন্দের স্বাদ আবার ফিরে এল মোহামেডান স্পোর্টিং ক্লাব
বিস্তারিত
বিশ্বকাপ সেরা একাদশে সাকিব, জায়গা
বিশ্বকাপ নিয়ে মাতামাতি শেষ। ক্রিকেটের তীর্থভূমি লর্ডসে ইংল্যান্ডের ট্রফি জয়ের
বিস্তারিত
আইসিসির সেরা একাদশে সাকিব, নেই
বিশ্বকাপের সেরা একাদশে জায়গা পেয়েছেন সাকিব আল হাসান। আসরে অলরাউন্ড
বিস্তারিত