যমুনায় পানি বৃদ্ধি, সিরাজগঞ্জে ব্যাপক ভাঙন

যমুনা নদীর পানি বাড়তে থাকায় সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলা চরাঞ্চলের ৪টি ইউনিয়নের বিভিন্ন স্থানে প্রচন্ড ভাঙন শুরু হয়েছে। এ ভাঙনে ইতিমধ্যেই বহু ঘর বাড়ি জায়গা জমি ও গাছপালা নদী গর্ভে বিলীন হয়েছে।

এতে ক্ষতিগ্রস্থ পরিবারগুলো এখন মানবেতর জীবনযাপন করছেন। এ ভাঙন প্রতিরোধে স্থানীয় পানি উন্নয়ন বোর্ড প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছেনা বলে অভিযোগ উঠেছে।

অভিযোগে প্রকাশ, প্রায় ২ সপ্তাহ ধরে যমুনা নদীর পানি ক্রমাগতভাবে বাড়তে থাকায় ওই উপজেলার চরাঞ্চলের জালালপুর, গালা, সোনাতুনি ও কৈজুরি ইউনিয়নের বিভিন্ন স্থানে এই ভাঙন শুরু হয়েছে। এসব ইউনিয়নের চিথুলিয়া, তারটিয়া, চরপাইখন্দ, হাটপাচিল, ভাটপাড়া, চরঠুটিয়া, গুধিবাড়ি, জগতলা, ধীতপুর, মাকড়া, শ্রীপুর, ছোট চানতারা, বানতিয়ার, পাকুরতলা, ভেকা গ্রামের  বহু ঘর বাড়ী জায়গা জমি ও গাছপালা নদী গর্ভে বিলীন হয়েছে।

সংশিষ্ট ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা সাইফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি সাংবাদিকদের জানান, ভাঙনের বিষয়টি সংশিষ্ট উপজেলা প্রশাসনসহ পানি উন্নয়ন বোর্ডকে অবহিত করা হয়েছে।

এদিকে স্থানীয়রা বলছেন, পানি উন্নয়ন বোর্ড ভাঙন প্রতিরোধে ব্যবস্থা না নেয়ায় ভাঙন পরিস্থিত বাড়ছে। একাধিকবার ভাঙনে ক্ষতিগ্রস্থ বহু পরিবার এখন মানবেতর জীবন যাপন করছে। এছাড়া জেলার কাজিপুর, চৌহালী, বেলকুচি ও সিরাজগঞ্জ সদর উপজেলার বিভিন্ন স্থানে এ ভাঙন দেখা দিয়েছে।

এ বিষয়ে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম বলেন, যমুনায় সামান্য করে পানি বাড়তে থাকায় অনেক স্থানে এই ভাঙন দেখা দিয়েছে। প্রচন্ড ভাঙনের স্থান গুলোতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।


প্রেমের টানে লক্ষ্মীপুরে মার্কিন নারী
প্রথমে পরিচয়, পরে বন্ধুত্ব। তারপর সে সম্পর্ক এক সময় রূপ
বিস্তারিত
সখীপুরে বিদ্যুৎ শ্রমিকের মৃত্যু
টাঙ্গাইলের সখীপুরে বিদ্যুৎ পৃষ্টে মো. শফিকুল ইসলাম খান (৫০) নামের
বিস্তারিত
বিদেশি কেন্দ্রে পাসের হার ৯৪
২০১৯ সালের উচ্চমাধ্যমিক (এসএসসি) ও সমমানের পরীক্ষায় বিদেশি কেন্দ্রের পাসের
বিস্তারিত
আজ মিন্নির রিমান্ড চাইবে পুলিশ
বরগুনায় চাঞ্চল্যকর রিফাত শরীফ হত্যা মামলার এক নম্বর সাক্ষী ও
বিস্তারিত
বাড়ি থেকেই ছুরি এনেছিল খুনি
কুমিল্লা আদালতে বিচারকের এজলাসে হত্যা মামলার আসামি ফারুক হোসেনকে পরিকল্পিতভাবেই
বিস্তারিত
টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ যুবক নিহত
কক্সবাজারের টেকনাফে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ২ যুবক নিহত হয়েছেন। বুধবার
বিস্তারিত