তালেবানের সঙ্গে ফের আলোচনায় বসছে যুক্তরাষ্ট্র

আফগান তালেবানের সঙ্গে ফের আলোচনায় বসছে যুক্তরাষ্ট্র। ২৯ জুন কাতারের রাজধানী দোহায় দুই পক্ষের মধ্যকার এ আলোচনা অনুষ্ঠিত হবে। যুক্তরাষ্ট্রের আফগানিস্তান বিষয়ক দূত জালমাই খলিলজাদ এবং তালেবানের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। রবিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।
দোহায় অনুষ্ঠিতব্য বৈঠকে ১৮ বছরের আফগান যুদ্ধের অবসান ঘটিয়ে একটি শান্তিপূর্ণ সমাধানে পৌঁছানোর উপায় নিয়ে কথা বলবেন উভয় পক্ষের প্রতিনিধিরা। এটি হবে তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সপ্তম দফা বৈঠক। এর আগে গত মে মাসে ষষ্ঠ দফায় বৈঠক অনুষ্ঠিত হয়।
টুইটারে দেওয়া এক পোস্টে জালমাই খলিলজাদ বলেন, আলোচনায় দ্রুত অগ্রগতি আসা প্রয়োজন। আমার বিশ্বাস, সব পক্ষই দ্রুত অগ্রগতি চায়।
নাইন ইলেভেনের হামলার পর ২০০১ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের নির্দেশে শুরু হওয়া আফগানিস্তানে মার্কিন অভিযানের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করা হয় ২০১৪ সালে। তবে আফগান নিরাপত্তা বাহিনীকে যুক্তরাষ্ট্র সহায়তা অব্যাহত রাখলেও দেশটির অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। এমন প্রেক্ষাপটে দেশটিতে শান্তি স্থাপনে ২০১৮ সালের অক্টোবর থেকে দফায় দফায় তালেবানের সঙ্গে শান্তি আলোচনায় বসেছে যুক্তরাষ্ট্র। তবে আফগান সরকারকে আমেরিকার পুতুল হিসেবে আখ্যায়িত করে তাদের সঙ্গে আলোচনায় বসতে অস্বীকৃতি জানিয়ে আসছে তালেবান।
যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স জানিয়েছে, আফগানিস্তানে মাত্র ৫৬ শতাংশ এলাকা সরকার নিয়ন্ত্রণ করে। ২০১৫ সালে এর পরিমাণ ছিল ৭২ শতাংশ। মাত্র কয়েক বছরে তালেবান যুক্তরাষ্ট্রের সমর্থনপুষ্ট সরকারি বাহিনীকে হটিয়ে বহু এলাকা দখলে নিয়েছে।

হ সূত্র : বাংলা ট্রিবিউন


মানসিক স্বাস্থ্য উন্নয়নে ইসলাম
গত ১০ অক্টোবর বিশ্বজুড়ে পালিত হয়ে গেল বিশ্ব মানসিক স্বাস্থ্য
বিস্তারিত
জুলুমবাজ ও হত্যাকারীর পরিণতি
বর্তমানে চারদিকে একটি দৃশ্য ফুটে উঠছে। দুর্বলের ওপর সবলের অত্যাচার।
বিস্তারিত
কোরআনের আলোকে পরস্পরের প্রতি শিষ্টাচার
আমরা মানুষ, পৃথিবীতে আমাদের বসবাস। প্রয়োজনের তাগিদে মানুষের সঙ্গে মেলামেশা,
বিস্তারিত
পোশাকের শালীনতা
পোশাক-পরিচ্ছদ মানুষের লজ্জা নিবারণ করে। পোশাকে মানুষের রুচি, ব্যক্তিত্ব, ঐতিহ্য,
বিস্তারিত
কে এই নোবেল বিজয়ী আবি
তিনি নিজেও ওরোমো মুসলিম ছিলেন। তার বাবা ছিলেন মুসলিম আর
বিস্তারিত
মুসলিম নোবেল বিজয়ীরা
  ১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে। তবে প্রথম মুসলমান
বিস্তারিত