ভারতীয় সংসদে তিন তালাকবিরোধী বিল

মুসলিম এমপির প্রতিবাদ

ভারতের সংসদে তিন তালাকবিরোধী বিল পেশ করেছে কেন্দ্রীয় সরকার বিজেপি। এতে কেউ একসঙ্গে তিন তালাক দিলে তিন বছর সাজার ব্যবস্থা করা হয়েছে। তবে বিতর্কিত এ বিলের বিরোধিতা করেছেন সংসদের মুসলিম এমপি মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলেমিনের (মিম) প্রধান ব্যারিস্টার আসাদউদ্দিন ওয়াইসি।
শুক্রবার (২১ জুন) বিলটি পেশ করার সময় কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেন, মানুষ আমাদের নির্বাচিত করেছে আইন প্রণয়নের জন্য। মুসলিম নারীদের অধিকার সুরক্ষিত করবে ওই বিল।
ওই বিলের বিরোধিতা করে ব্যারিস্টার আসাদউদ্দিন ওয়াইসি বলেন, যদি কোনো অমুসলিম স্বামীকে ওই মামলায় অভিযুক্ত করা হয়, তাহলে তার জন্য এক বছরের সাজার ব্যবস্থা রয়েছে। কিন্তু মুসলিমের বেলায় তিন বছরের সাজা কেন? এটা সংবিধানের ১৪ ও ১৫ অনুচ্ছেদের অবমাননা নয় কি? যদি তিন বছর স্বামীকে কারাগারে থাকতে হয়, তাহলে ওই পরিবারের দেখভাল কীভাবে হবে? আপনারা দেখভাল করবেন? আপনাদের যদি মুসলিম নারীদের প্রতি এত ভালোবাসা থাকে, তাহলে কেরালার হিন্দু নারীদের প্রতি ভালোবাসা নেই কেন, যারা সবরীমালা মন্দিরে যেতে চান।
এছাড়াও কংগ্রেসের সিনিয়র নেতা শশী থারু সংসদে এ বিলের বিরোধিতা করেছেন। এ বিলে মুসলিম নারীদের কোনো কল্যাণ হবে না বলেও তিনি উল্লেখ করেন।

 


সড়কের নিরাপত্তায় ইসলামি বিধান
রাস্তা মানবজাতির সহায়ক পথ। রাস্তার সঙ্গে মানুষের বিশাল এক গভীর
বিস্তারিত
একদিন নবীজির বাড়িতে
(পর্ব-৯) এশার নামাজ : আমি যখন নবীজির পরিবার সম্পর্কে জানতে
বিস্তারিত
পরিবেশ বিপর্যয় রোধে ইসলাম
ভারতবর্ষের প্রাচীনতম নগরী দিল্লির বায়ুদূষণ এই মুহূর্তে রাজ্যটির তো বটেই,
বিস্তারিত
ফরজ ওয়াজিব সুন্নত মুস্তাহাব মাকরুহ
পবিত্র কোরআন ও হাদিস শরিফ দ্বারা ইসলামের যে বিধান আমাদের
বিস্তারিত
প্রথমে গুণ্ডামি করে মসজিদটা ভাঙা
এ রায়টা কিসের ভিত্তিতে দেওয়া হলো, সবটা ঠিক বুঝতে পারছি
বিস্তারিত
আন্তর্জাতিক গণমাধ্যমে বাবরি মসজিদের রায়
বাবরি মসজিদ মামলায় সুপ্রিম কোর্টের রায় ভারতে হিন্দু-মুসলমান সংঘাত আরও
বিস্তারিত