ট্রেন দুর্ঘটনা তদন্তে গাফিলতি হলে কঠোর ব্যবস্থা: রেলমন্ত্রী

মৌলভীবাজারের কুলাউড়ার বরমচালে রেল দুর্ঘটনার তদন্তে কারও গাফিলতির প্রমাণ পেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এমপি। এ ছাড়া ওই ট্রেন দুর্ঘনায় নিহত প্রত্যেক ব্যক্তির পরিবারকে ১ লাখ টাকা এবং আহত ব্যক্তিদের ১০ হাজার টাকা করে দেওয়া হবে। প্রয়োজন হলে হতাহতদের আরও সহায়তা প্রদান করা হবে।

বুধবার দুপুরে মৌলভীবাজারের কুলাউড়ার বরমচালে দুর্ঘটনাস্থল পরিদর্শন শেষে রেলমন্ত্রী সাংবাদিকদের সাথে আলাপ কালে এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, দীর্ঘদিন ধরে অবহেলিত ছিল এই রেল বিভাগ। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর রেলপথের উন্নয়নে হাত দিয়েছে। তিনি বলেন, ঢাকা-সিলেট রেলপথ আখাউড়া পর্যন্ত ডুয়েল গেজে রূপান্তরিত করা হচ্ছে। আখাউড়া থেকে সিলেট পর্যন্ত ডুয়েল গেজে রূপান্তরিত করতে ইতিমধ্যেই ১৬ হাজার ১৪৪ লাখ টাকার একটি প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) নির্বাহী কমিটি অনুমোদন করেছে। এই কাজ খুবই দ্রুত বাস্তবায়নের কাজ চলছে।

পরে মন্ত্রী দুর্ঘটনাস্থল পরিদর্শন শেষে কুলাউড়া স্বাস্থ্য কমপ্লেক্সে আহতদের দেখতে যান এবং ওই দুর্ঘটনায় কুলাউড়া আওয়ামী লীগ নেতার স্ত্রী নিহত মনোওয়ারা পারভীনের বাড়িতে যান এবং তার পরিবারের সদস্যদের সান্তনা দেন।

এসময় রেলমন্ত্রীর সঙ্গে ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন, মৌলভীবাজার জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যন আজিজুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার সারওার আলম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিছবাউর রহমানসহ রেলওয়ের প্রধান প্রকৌশলী, পুলিশ প্রশাসন, জনপ্রনিধি ও আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

উল্লেখ্য- গত রোববার রাত সাড়ে ১১টার দিকে সিলেট থেকে ঢাকাগামী উপবন এক্সপ্রেস বরমচালের বড়ছড়া সেতু এলাকা পার হওয়ার সময় বগি লাইনচ্যুত হয়। ট্রেনের ১৭টি বগির মধ্যে পাঁচটি বগি ছিটকে বড়ছড়ায় গিয়ে পড়ে। এতে ঘটনাস্থলে চারজন নিহত ও দের শতাধিক যাত্রী আহত হন। এ ঘটনা তদন্তে চার সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কমিটির প্রধান করা হয়েছে রেলওয়ের চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার (পূর্বাঞ্চল) মো. মিজানুর রহমানকে। এই কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- চিপ ইঞ্জিনিয়ার আবদুল জলিল, চিফ পিএসপি মইনুল ইসলাম, চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট (সিওপিএস) চিফ সুজিপ কুমার।


পদ্মায় পানি বৃদ্ধি, মাদারীপুরে ভয়াবহ
পদ্মা নদীতে অস্বাভাবিক পানি বৃদ্ধি অব্যাহত থাকায় মাদারীপুরের শিবচর উপজেলা
বিস্তারিত
উচ্চ শিক্ষা নিয়ে শঙ্কায় দিনমজুর
প্রাইভেট বা কোচিং না করে শুধুমাত্র নিয়মিত ক্লাশ করেই ভাল
বিস্তারিত
পুলিশের ভুয়া এএসআই আটক!
গাইবান্ধার গোবিন্দগঞ্জে পুলিশের এএসআই পরিচয় দিয়ে বিয়ে করতে এসে শরিফুল
বিস্তারিত
পাবনা আঞ্চলিক পাসপোর্ট অফিসের রাজস্ব
পাবনা আঞ্চলিক পাসপোর্ট দফতরের রাজস্ব আদায় এবার বৃদ্ধি পেয়েছে। গেল
বিস্তারিত
অর্থের অভাবে আটকে আছে ইউসুফের
ইউসুফ নবি। দারিদ্র পরিবারে জন্ম হলেও নিজের লেখাপড়াটা চালিয়ে গেছেন
বিস্তারিত
কেরানীগঞ্জে গলাকাটা সন্দেহে গণপিটুনিতে যুবক
ঢাকার কেরানীগঞ্জে ছেলেধরা গলাকাটা সন্দেহে গণপিটুনিতে একজন নিহত ও অপর
বিস্তারিত