চতুর্থ দিনের কর্মবিরতিতে স্থবির বেরোবি

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ৪৪ মাসের বকেয়া বেতন ভাতা পরিশোধ, ২৫ কর্মকর্তার পদমর্যাদা প্রদান, মাস্টার রোল কর্মচারীদের বিশ্ববিদ্যালয়ে চাকরি স্থায়ী করার দাবিতে কর্মচারীদের ডাকে চলমান আন্দোলন টানা চতুর্থ দিনের মতো বুধবার সকাল থেকে সর্বাত্বক কর্মবিরতি পালন করছে সমন্বয় পরিষদ।

১৪৪ ধারা জারীর পরেও শিক্ষার্থীদের দিয়ে আন্দোলনরত কর্মচারীদের উপর হামলাকারীদের শাস্তির দাবিতে অনড় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কর্মচারী। ফলে স্থবির হয়ে পড়েছে বিশ্ববিদ্যালয়ের সকল কর্মকান্ড।

শিক্ষার্থী দিয়ে অভিযুক্ত হামলার নেতৃত্বকারী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র পদে অবাঞ্চিত ঘোষণা করেছে কর্মচারীরা।

বেরোবি সূত্রে জানায়, বিশ্ববিদ্যালয়ে কর্মচারীবান্ধব পদোন্নতি নীতিমালা বাস্তবায়ন, ৪৪ মাসের বকেয়া বেতন ভাতা পরিশোধ, ২৫ কর্মকর্তার পদমর্যাদা প্রদানসহ মাস্টার রোল কর্মচারীদের বিশ্ববিদ্যালয়ে চাকরি স্থায়ী করার দাবিতে কর্মচারীদের ডাকে চলমান আন্দোলনে মঙ্গলবার প্রশাসনিক ভবনের সামনে আন্দোলন মঞ্চ তৈরি করে প্রশাসন ভবন গেটে তালা দেয় কর্মচারীরা। কর্মবিরতির পালনের মাঝপথে কর্মচারীদের উপর বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ৩০/৪০ জন শিক্ষার্থী হামলা চালায়।

এ হামলায় ওই বিভাগের শিক্ষক তাবিউর রহমান প্রধান নেতৃত্ব দেয় বলে অভিযোগ করে কর্মচারীরা । এতে কমপক্ষে ১০ জন কর্মচারী আহত হয়েছেন। হামলার সময় প্রশাসনিক ভবনে কর্মচারীদের লাগানো তালা ভেঙ্গে ফেলে প্রশাসনের আস্থাভাজন কয়েকজন শিক্ষকের পেটোয়া বাহিনীনামে পরিচিত কিছু শিক্ষার্থী।

হামলার সময় বিশ্ববিদ্যালয় প্রশাসনের সর্বোচ্চ আস্থাভাজন শিক্ষক ও প্রক্টরিয়াল বডির তিন সহকারি প্রক্টরসহ বিভিন্ন বিভাগের অন্তত ৩০/৩৫ জন শিক্ষক এবং সর্বোচ্চ পুলিশের উপস্থিতিতে কর্মচারীদের উপর হামলা চালিয়ে তালা ভেঙ্গে দেয় ওই শিক্ষার্থীরা। কিন্তু বিশ্ববিদ্যালয়ে পুলিশ মোতায়েন ও তালা খুলে দেওয়ার ব্যাপারে সাবেক প্রক্টর ড. ফরিদ কিছুই জানতেন না। প্রক্টরের অনুমতি না নিয়েই ক্যাম্পাসে অতিরিক্ত দাঙ্গা পুলিশ ও প্রশাসনের আস্থাভাজন কয়েকজন শিক্ষক তালা ভেঙ্গে প্রশাসন ভবনে প্রবেশের জন্য শিক্ষার্থীদের নিয়ে যায়।

এদিকে মঙ্গলবারের হামলার ঘটনায় প্রশাসনিক ব্যবস্থা নেওয়ার আশ্বাস প্রদান ও আন্দোলনকারীদের প্রতি সহমর্মিতা প্রদর্শন করায় গভীর রাতে প্রক্টর প্রফেসর ড. একে এম ফরিদ-উল ইসলামকে প্রত্যাহার করে প্রক্টরিয়াল বডির সহকারি প্রক্টর আতিউর রহমানকে প্রক্টরের দায়িত্ব দেওয়া হয়।

এবিষয়ে কর্মচারী নেতারা চ্যালেঞ্জ দিয়ে প্রশাসনকে জানান, বর্তমান প্রশাসন সুষ্ঠুভাবে ক্যাম্পাস পরিচালনা ও কর্মচারীদের যৌক্তিক দাবি দাওয়া পূরণে ব্যর্থ হওয়ায় এসব কর্মকান্ড নিষিদ্ধ করেছে।

এ বিষয়ে কর্মচারী সমন্বয় পরিষদের সমন্বয়ক মাহবুবার রহমান বলেন,  গত ৬ বছর ধরে অধিকার বঞ্চিত। এসব দাবি নিয়ে মাঠে নামলে আমাদের উপর পেটোয়া বাহিনী দিয়ে হামলা করা হয়। আমরা বিশ্ববিদ্যালয়ে অতিকষ্টে চাকরি করছি। রহস্যজনক কারণে কয়েকজনকে ৪৪ মাস যাবৎ বেতন-ভাতা দেওয়া হয়নি। ২৮৮ জনকে বকেয়া পরিশোধ করলেও ৫৮ জন কর্মচারীর বকেয়া পাওনা আছে। তাই, আমরা মনে করি, বিশ্ববিদ্যালয় প্রশাসন ৫৮ জনের বকেয়া আটকে রেখে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির অপচেষ্টা করছেন।

তারা আরও বলেন, বর্তমান প্রশাসন মাস্টাররোল কর্মচারীদের নিজ বিশ্ববিদ্যালয়ে নিয়োগ না দিয়ে বাহিরের প্রার্থীদের মোটা অর্থের বিনিময়ে নিয়োগ দিচ্ছেন যা কর্মচারীদের অধিকার বঞ্চিত হচ্ছেএ বিষয়ে কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক নুর আলম বলেন, হামলার বিচারের দাবিসহ আমাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরা মাঠে থাকবো।

এদিকে রোববার থেকে টানা চতুর্থ দিনের মতো সর্বাত্বক কর্মবিরতি ও হামলার বিচারের দাবিতে আন্দোলন করলেও প্রশাসনের পক্ষ থেকে প্রক্টরিয়াল বডির কেউ আসেননি।

সার্বিক বিষয়ে জানতে উপাচার্য অধ্যাপক নাজমুল আহসান কলিম উল্লাহর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি।


সোনাগাজীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মাদ্রাসা শিক্ষকের
সোনাগাজীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে আব্দুল কুদ্দুস (৫০) নামে এক মাদ্রাসা শিক্ষকের
বিস্তারিত
টাঙ্গাইলে বানের পানি কেড়ে নিল
টাঙ্গাইলের কালিহাতীতে বানের পানিতে ডুবে প্রাণ গেল দুই বোনের। বৃহস্পতিবার
বিস্তারিত
গোবিন্দগঞ্জে ২ অপহরণকারী আটক, কিশোর
গাইবান্ধার গোবিন্দগঞ্জে বৃহস্পতিবার অপহৃত এক কিশোর উদ্ধারসহ অপহরণকারী চক্রের দুই
বিস্তারিত
অবশেষে ঘটনাস্থলে সিগন্যালম্যান নিযুক্ত
সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলায় ট্রেনের ধাক্কায় মাইক্রোবাসের বর-কনেসহ ১১ জন নিহতের
বিস্তারিত
বিএনপির প্রতিটি সন্ত্রাসী কাজের বিচার
আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ বলেছেন, ১৯৯৪
বিস্তারিত
১০৩ টাকায় চাকরি, গফরগাঁও থানায়
ময়মনসিংহ জেলা পুলিশ লাইনে ১০৩ টাকায় ফরম পূরণ করে গফরগাঁও
বিস্তারিত