নিশাম-গ্র্যান্ডহোমের ব্যাটে লড়াকু পুঁজি নিউজিল্যান্ডের

জিতলেই দ্বাদশ বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত। এমন লক্ষ্য সামনে রেখে পাকিস্তানের বিপক্ষে ব্যাট করতে নেমে স্কোর বোর্ডে ৮৩ রান তুলতেই ৫ উইকেট হারিয়েছিল নিউজিল্যান্ড। দ্রুত অলআউটের শঙ্কার মধ্যেই জেমস নিশাম ও কলিন ডি গ্র্যান্ডহোমের অনবদ্য ব্যাটিংয়ে শেষ পর্যন্ত ৬ উইকেটে ২৩৭ রান সংগ্রহ করেছে ব্ল্যাক ক্যাপসরা।  

বুধবার (২৬ জুন) বিকালে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে ব্ল্যাক ক্যাপসরা। ভারী বৃষ্টিপাতের কারণে মাঠের আউটফিল্ড খেলার অনুপযুক্ত থাকায় নির্ধারিত সময়ের আধা ঘন্টা পর টস করতে নামেন দুই দলের অধিনায়ক। খেলা শুরু হয় বিকাল সাড়ে ৪টায়।

ব্যাট করতে নেমে মোহাম্মদ হাফিজের করা প্রথম ওভারটা সতর্কতার সাথে ব্যাট করে কাটিয়ে দেন নিউজিল্যান্ডের দুই ওপেনার মার্টিন গাপটিল আর কলিন মুনরো। ইনিংসের দ্বিতীয় ওভারে নিজের প্রথম ওভারের প্রথম বলেই মার্টিন গাপটিলকে বোল্ড করেন মোহাম্মদ আমির। ৫ রান করে গাপটিল ফেরার পর দ্বিতীয় উইকেটে অধিনায়ক কেন উইলিয়ামসনের সঙ্গে ১৯ রানের জুটি গড়ে আউট হন আরেক ওপেনার কলিন মানরো। পেসার শাহিন আফ্রিদির গতির কাছে হার মেনে স্লিপে ক্যাচ দেন মানরো (১২)।

নিজের পরের ওভারে রস টেলরকেও গতির আগুনে পুড়িয়েছেন আফ্রিদি। তাঁর লেংথ বলে খোঁচা মারতে গিয়ে প্রথম স্লিপে ক্যাচ দিয়েছিলেন টেলর। ডান দিকে ডাইভ দিয়ে অবিশ্বাস্য দক্ষতায় এক হাতে ক্যাচটি ধরেন অধিনায়ক ও উইকেটরক্ষক সরফরাজ।

১৩তম ওভারে আরও এক উইকেট শাহীন আফ্রিদির। এবার তার দুর্দান্ত ডেলিভারিটি কিছু বোঝার আগেই টম লাথামের (১) ব্যাট ছুঁয়ে চলে যায় সরফরাজের হাতে। ৪ উইকেট পতনের পরও এক প্রান্ত ধরে রেখেছিলেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। ব্যক্তিগত ৪১ রানে শাদাব খানের লেগ স্পিনে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন এ ব্যাটসম্যান।

এরপর ষষ্ঠ উইকেটে ১৩২ রানের অনবদ্য জুটি গড়েন জেমস নিশাম এবং কলিন ডি গ্রান্ড হোম। তাদের দায়িত্বশীল ব্যাটিংয়ে ৬ উইকেটে ২৩৭ রান তুলতে সক্ষম হয় নিউজিল্যান্ড। ৭১ বলে ৬৪ রান করে আউট হন কলিন ডি গ্রান্ডহোম। তবে এক প্রান্ত আগলে রেখে ১১২ বলে ৯৭ রান করে অপরাজিত থাকেন নিশাম। অপর প্রান্তে ৫ রানে অপরাজিত থাকেন মিচেল স্যান্টনার।

পাকিস্তানের পক্ষে শাহীন শাহ আফ্রিদি সর্বোচ্চ ৩টি উইকেট শিকার করেন। এছাড়া মোহাম্মদ আমির ও শাদাব খান ১টি করে উইকেট শিকার করেন।

বিশ্বকাপে টিকে থাকার জন্য পাকিস্তানকে এই ম্যাচ জিততেই হবে। হারলে পাকিস্তানের সেমিফাইনাল স্বপ্ন শেষ হয়ে যাবে। আগের ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে পাকিস্তান অনেকটাই আত্মবিশ্বাসী বলে জানিয়েছেন সরফরাজ। আগের ম্যাচের একাদশই আজ খেলছে দলটি।

অন্যদিকে নিউজিল্যান্ড অনেকটাই নিরাপদ অবস্থানে আছে। আর একটি ম্যাচ জিতলেই তাদের সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাবে। নিউজিল্যান্ডও উইনিং কম্বিনেশন ভাঙেনি। দলটি গত ৫ ম্যাচ ধরেই একাদশ অপরিবর্তিত রেখেছে।

পাকিস্তান একাদশ: ফাখর জামান, ইমাম-উল-হোক, বাবর আজম, মোহাম্মদ হাফিজ, হারিস সোহেল, সরফরাজ আহমেদ (উইকেটরক্ষক ও অধিনায়ক), ইমাদ ওয়াসিম, ওয়াহাব রিয়াজ, শাদাব খান, মোহাম্মদ আমির, শাহীন শাহ আফ্রিদি।

নিউজিল্যান্ড একাদশ: মার্টিন গাপটিল, কলিন মুনরো, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেলর, টম লাথাম (উইকেটরক্ষক), জেমস নিশাম, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনার, ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি, লুকি ফার্গুসন।


দুই মাস পর সিদ্ধান্ত জানাবেন
কোচ নিয়োগের পাশাপাশি ক্রীড়াঙ্গনে আরেকটি ‘হট টপিক’ বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক
বিস্তারিত
টাইগারদের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো
টাইগারদের প্রধান কোচ হিসেবে দুই বছরের চুক্তিতে নিয়োগ পেলেন দক্ষিণ
বিস্তারিত
হার দিয়ে লা লিগা শুরু
লা লিগায় মৌসুমের প্রথম ম্যাচে হার দিয়ে শুরু করল বার্সেলোনা।
বিস্তারিত
গাঙ্গুলিকে টপকে গেলেন কোহলি
রোববার রাতে ওয়েস্ট ইন্ডিজের সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ১২০ রানের নান্দনিক
বিস্তারিত
পঞ্চমবারের মতো চ্যাম্পিয়ন নাদাল
মন্ট্রিল টেনিস টুর্নামেন্টে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন শীর্ষ বাছাই স্পেনের রাফায়েল
বিস্তারিত
বাংলাদেশের নতুন কোচ হতে পারে
বছরখানেক আগে পরিবারকে সময় দেওয়ার জন্য পদত্যাগ করেছিলেন মাইক হেসন।
বিস্তারিত