পাকিস্তানকে শঙ্কায় ফেলে সেমিতে ইংল্যান্ড

সব শঙ্কা উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করলো স্বাগতিক ইংল্যান্ড। বুধবার লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে ১১৯ রানে হারিয়েছে ইংলিশরা। এবার সেমিফাইনালে অস্ট্রেলিয়া অথবা ভারতের মুখোমুখি হবে ইয়ন মরগ্যানের দল। ৯ ম্যাচ শেষে ১২ পয়েন্ট নিয়ে ইংল্যান্ড এখন পয়েন্ট টেবিলের তৃতীয় অবস্থানে রয়েছে।

বুধবার চেস্টার লি স্ট্রিটে বেশ ভালোসংখ্যক পাকিস্তানি ক্রিকেটপ্রেমীকে দেখা গেছে। নিউজিল্যান্ডের জয় দেখার প্রার্থনায় ছিলেন তারা। আর ইংল্যান্ডের হার। তাতে পাকিস্তানের সেমিফাইনাল খেলার আশা উসকে উঠতো। তখন গ্রুপে নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশকে হারাতে পারলেই সেমির টিকিট পেতো পাকিস্তান। কিন্তু ইংলিশ বোলারদের তোপে পাকিস্তানি ক্রিকেটপ্রেমীদের আশাহত হতে হলো।

নিউজিল্যান্ডকে ১১৯ রানে হারিয়ে তৃতীয় দল হিসেবে বিশ্বকাপের সেমিফাইনালে উঠলো ইংল্যান্ড। আর লিগ পর্বে নিউজিল্যান্ড তাদের শেষ ম্যাচ খেলে ফেললো। ৯ ম্যাচ খেলে ১১ পয়েন্ট নিয়ে কিউইরা আছে চতুর্থ অবস্থানে। অন্যদিকে আবার ৮ ম্যাচ খেলে ৯ পয়েন্ট নিয়ে পাকিস্তান আছে পঞ্চম অবস্থানে।

আগামী ৫ জুলাই বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার ম্যাচ রয়েছে। এদিন বাংলাদেশ যদি জয় পায় তাহেল সেমিতে উঠে যাবে নিউজিল্যান্ড। আর যদি পাকিস্তান জয় পায় তাহলে সামনে চলে আসবে দুই দলের রানরেট। যার ওপর ভিত্তি করে নির্ধারিত হবে চতুর্থ দল হিসেবে সেমিফাইনালে কে যাবে। আর এখানেই বেশ এগিয়ে নিউজিল্যান্ড। আজ হারের পরও কিউইদের রানরেট ‍+০.১৭৫। আর পাকিস্তানের রানরেট -০.৭৯২।

এখন দেখার অপেক্ষা রানরেটের এ ঘাটতি পুষিয়ে বিশ্বকাপের সেমিফাইনালে উঠতে পারবে কি পাকিস্তান? যদিও গাণিতিকভাবে পাকিস্তানের সেমিতে ওঠা সম্ভব। কিন্তু বাস্তবে প্রায় অসম্ভব।

চেস্টার-লি-স্ট্রিটে অনুষ্ঠিত ম্যাচটিতে ইংল্যান্ডের দেয়া ৩০৬ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে ৪৫ ওভারে ১৮৬ রান সংগ্রহ করে অলআউট হয়ে যায় নিউজিল্যান্ড। দলের পক্ষে সর্বোচ্চ ৫৭ রান করেন টম লাথাম। ইংল্যান্ডের বোলারদের মধ্যে ক্রিস ওয়েকস ১টি, জফরা আর্চার ১টি, মার্ক উড ৩টি, লিয়াম প্লানকেট ১টি, আদিল রশীদ ১টি ও বেন স্টোকস ১টি করে উইকেট শিকার করেন।

কিউইরা ব্যাটিংয়ে নেমে ইনিংসের প্রথম ওভারেই উইকেট হারায়। ফিরে যান হেনরি নিকোলস। এক বলে শূন্য রান করেন তিনি। ষষ্ঠ ওভারে আর্চারের বলে উইকেটরক্ষক বাটলারের হাতে ধরা পড়েন গাপটিল। এরপর ৪৭ রানের জুটি গড়েন উইলিয়ামসন ও টেইলর। ১৬তম ওভারে হতাশাজনকভাবে রান আউট হয়ে ফিরে যান উইলিয়ামসন। ৪০ বল খেলে তিনি করেন ২৭ রান। এর পরের ওভারে টেইলরও ফিরে যান রান আউট হয়ে। ৪২ বল খেলে তিনি করেন ২৮ রান।

এরপর ৫৪ রানের জুটি গড়েন জেমস নিশাম ও কলিন ডি গ্র্যান্ডহোম। দলীয় ১২৩ রানে উডের বলে বোল্ড হন নিশাম। ২৯তম ওভারে ডিপ স্কোয়ারে রুটের হাতে ক্যাচ দিয়ে ফেরেন গ্র্যান্ডহোম। গ্র্যান্ডহোম ফিরে যাওয়ার পর নিউজিল্যান্ডের পরাজয় সময়ের ব্যাপার ছিল মাত্র। যদিও লাথাম লড়াই করেছেন। কিন্তু ব্যক্তিগত ৫৭ রানে ফিরে যেতে হয় তাকে। লাথাম ফিরে যাওয়ার পরের ওভারেই ফিরে যান স্যান্টনার। লাথাম-স্যান্টানার মিলে ৩৬ রানের জুটি গড়েছিলেন। তারপর ৪৪তম ওভারে হেনরি ও ৪৫তম ওভারে বোল্ট আউট হন।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ৩০৫ রান সংগ্রহ করে ইংলিশরা। আগের ম্যাচে ভারতের বিপক্ষে সেঞ্চুরি করা জনি বেয়ারস্টো আজও সেঞ্চুরি করেছেন। ১০৬ রান করে আউট হন তিনি। অপর ওপেনার জ্যাসন রয় করেন ৬০ রান। অধিনায়ক ইয়ন মরগ্যানের ব্যাট থেকে আসে ৪২ রান। নিউজিল্যান্ডের বোলারদের মধ্যে ট্রেন্ট বোল্ট ২টি, ম্যাট হেনরি ২টি, জেমস নিশাম ২টি, টিম সাউদি ১টি ও মিচেল স্যান্টনার ১টি করে উইকেট শিকার করেন।


বিশ্ব ফুটবলের রাজধানী এখন বাংলাদেশ:
কাতারে বিশ্বকাপ অনুষ্ঠিত হতে এখনও তিন বছর বাকি। এরইমধ্যে এশিয়া
বিস্তারিত
প্রেসিডেন্ট হয়েই প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানাচ্ছেন
ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই (বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন
বিস্তারিত
দ্য হান্ড্রেডে বাংলাদেশের ১১ জন
ইংল্যান্ডের ঘরোয়া নতুন টুর্নামেন্ট দ্য হান্ড্রেড-এর ড্রাফটের জন্য পূর্ণ খেলোয়াড়
বিস্তারিত
আজ ঢাকায় আসছেন ফিফা প্রেসিডেন্ট
আজ ঢাকায় আসছেন বিশ্ব ফটুবলের নির্বাহী সংস্থা ফিফা সভাপতি জিয়ান্নি
বিস্তারিত
ভারতের সঙ্গে ড্র করল বাংলাদেশ
ম্যাচের ৮৮তম মিনিট পর্যন্ত ম্যাচে স্পষ্ট আধিপত্য ছিল বাংলাদেশের। আক্রমণ
বিস্তারিত
ভারতের বিপক্ষে ১-০ গোলে এগিয়ে
কাতার বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে কলকাতায় আজ রাতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-ভারত।
বিস্তারিত