চবিতে নদী পরিব্রাজক দলের ‘নদী আড্ডা’

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) বাংলাদেশ নদী পরিব্রাজক দলের মাসিক নদী আড্ডা অনুষ্ঠিত হয়েছে। এতে দুটি নদীর উপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়।

বৃহস্পতিবার (১১ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদে অবস্থিত হালদা নদী গবেষণা কেন্দ্রে এই নদী আড্ডা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ নদী পরিব্রাজক দল চবি শাখার সাধারণ সম্পাদক মো. ইদ্রিস খান মুরাদের সঞ্চালনায় ও সভাপতি মো. ইলিয়াছ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠেয় উক্ত নদী আড্ডায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ নদী পরিব্রাজক দলের কেন্দ্রীয় উপদেষ্টা ও হালদা নদী গবেষক প্রফেসর ড. মো. মনজুরুল কিবরিয়া।

নদী আড্ডায় দেশের উত্তরবঙ্গে অবস্থিত মহানন্দা নদী ও কুমিল্লার গোমতী নদীর উপর প্রেজেন্টেশন উপস্থাপন করণে যথাক্রমে নদী  পরিবব্রাজক দলের বিশ্ববিদ্যালয় শাখার সদস্য মো. খালেকুজ্জামান রণি ও সভাপতি মো. ইলিয়াছ চৌধুরী। এতে নদীগুলোর উৎপত্তি-ইতিহাস, নদীকে কেন্দ্র করে গড়ে ওঠা সভ্যতা, সংস্কৃতি নিয়ে আলোচনার পাশাপাশি উপস্থাপনায় সবিস্তরে ওঠে আসে নদীগুলোর দখল-দূষণের চিত্র। নদী দুটোকে কেন্দ্র করে গড়ে ওঠতে পারে এমন নদীভিত্তিক ট্যুরিজম ও অন্যান্য অর্থনৈতিক কর্মকান্ডের কথা তুলে ধরেন উপস্থাপকদ্বয়। দখল-দূষণ ও বালি দস্যুদের হাত থেকে নদীগুলোকে বাঁচানোর তাগিদ সম্বলিত প্রস্তাব রাখা হয় উপস্থাপনাগুলোয়।

প্রেজেন্টেশন উপস্থাপন শেষে শুরু হয় দ্বিতীয় সেশন। এতে নদী দুটির উপর উন্মুক্ত আলোচনায় অংশ নেন প্রধান আলোচকসহ সংগঠনটির সদস্যরা। অংশগ্রহণমূলক আলোচনা শেষে বেশ কিছু সিদ্ধান্ত গৃহীত হয়।

এতে উপস্থিত ছিলেন, বাংলাদেশ নদী পরিব্রাজক দল চবি শাখার সহ-সভাপতি সৃজন দীপ্র পাল, অর্থ সম্পাদক সরওয়ার আলম, সাংস্কৃতিক সম্পাদক মোবারক হোসাইন, পাঠচক্র সম্পাদক আব্দুল্লাহ মুনজের, সদস্য শারমিন তুলি, আতাহার আলী প্রমুখ।


কুমিল্লা শিক্ষাবোর্ডে বেড়েছে পাসের হার
কুমিল্লা শিক্ষাবোর্ডে চলতি বছরের এইচএসসি পরীক্ষায় পাসের হার ৭৭.৭৪ শতাংশ।
বিস্তারিত
পরিবর্তিত ধারায় ফিরছে চবি ছাত্রলীগ
দেশব্যাপী ইতোমধ্যে ইতিবাচক রাজনীতির ধারা সৃষ্টি করেছে ছাত্রলীগের বর্তমান 'শোভন-রাব্বানী'
বিস্তারিত
পাঁচ দিনের রিমান্ডে মিন্নি
বরগুনার রিফাত শরিফ হত্যা মামলায় গ্রেপ্তার হওয়া তার স্ত্রী আয়েশা
বিস্তারিত
কচুয়ায় এইএসএসসিতে পাসের হার ৯৬.১৪
চাঁদপুরের কচুয়ায় এবারের এইসএসসি পরীক্ষার প্রকাশিত ফলাফলে পাসের হার ৯৬.১৪।
বিস্তারিত
নতুন নেতৃত্বকে বরণ করে নিলো
বর্ণাঢ্য শোভাযাত্রা ও মিছিলে মিছিলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রলীগের
বিস্তারিত
লালমনিরহাটে দুর্ভোগে বানভাসীরা
বুধবার সকালে তিস্তা নদীর পানি দোয়ানী ব্যারাজ পয়েন্টে বিপদসীমা ছুঁই-ছুঁই
বিস্তারিত