বিশ্বকাপে নতুন চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড!

সেমি-ফাইনালে ভারতকে যে দল হারিয়ে ফাইনালের টিকেট নিশ্চিত করবে তারাই চ্যাম্পিয়ন! অবাক হওয়ার কিছু নয়; বিশ্বকাপের একাদশ আসর বসেছিল নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার মাটিতে। সেবার সেমিতে ভারতকে হারিয়ে ফাইনালের টিকেট পেয়েছিল অজিরা। আর শেষ পর্যন্ত তাদের হাতেই উঠেছিল ২০১৫ বিশ্বকাপের শিরোপা। এবার বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতকে হারিয়ে দ্বাদশ বিশ্বকাপের ফাইনালে অংশগ্রহণ নিশ্চিত করেছে কেন উইলিয়ামসনের নেতৃত্বাধীন নিউজিল্যান্ড। ভারতকে হারিয়ে ফাইনালে উঠা নিউজিল্যান্ডই কি তবে ইংল্যান্ড বিশ্বকাপের শিরোপা জিততে যাচ্ছে! ভারত-নিউজিল্যান্ড সেমিফাইনাল ম্যাচের পর থেকেই ক্রিকেট অঙ্গনে শুরু হয়েছে এমন আলোচনা।

বুধবার (৯ জুলাই) বিশ্বকাপের প্রথম সেমি-ফাইনালে ফেভারিট ভারতের বিপক্ষে রিজার্ভ ডেতে গড়ানো ম্যাচে ১৮ রানের শ্বাসরুদ্ধকর জয় পেয়েছে নিউজিল্যান্ড। মাত্র ২৪০ রানের টার্গেট দেওয়ার পর বোলিংয়ে দুর্দান্ত শুরু হয় কিউইদের। কিন্তু মহেন্দ্র সিং ধোনি ও রবীন্দ্র জাদেজার চমৎকার জুটিতে ম্যাচে উত্তেজনা ধরে রাখে ভারত। কিন্তু এই জুটি ভাঙতেই কাঙ্ক্ষিত জয় নিশ্চিত করে কেন উইলিয়ামসনের দল। 

এরই মধ্যে কিউইরা ফাইনালে তাদের প্রতিপক্ষও পেয়েছে। গেলবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে হারিয়ে স্বাগতিক ইংল্যান্ড ২৭ বছর পর বিশ্বকাপের ফাইনালে ওঠে। আগামী ১৪ জুলাই ক্রিকেটের তীর্থভূমি লর্ডসে বিশ্বকাপ পাচ্ছে নতুন চ্যাম্পিয়ন। 

ইংলিশরা তিনবার ফাইনাল খেললেও শিরোপার স্বাদ পাওয়া হয়নি একবারও। অন্যদিকে গত আসরে ফাইনাল খেললেও অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে হতাশ হতে হয়েছিল কিউইদের। 

আগের আসরে ভারতকে হারিয়ে ফাইনালে উঠা অজিরা শিরোপা জিতেছিল। এবার সেমিতে সেই ভারতকেই হারিয়ে ফাইনালের টিকেট পাওয়া নিউজিল্যান্ড যদি লর্ডসে প্রথমবারের মতো বিশ্বসেরা হওয়ার গৌরব অর্জন করে তবে বিস্মিত হওয়ার কিছুই নেই।

বিশ্বকাপে নিউজিল্যান্ড দল : কেন উইলিয়ামসন (অধিনায়ক), মার্টিন গাপটিল, হেনরি নিকোলস, রস টেইলর, টম লাথাম, কলিন মুনরো, টম ব্লান্ডেল, জিমি নিশাম, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনার, ইশ সোধি, টিম সাউদি, ম্যাট হেনরি, লোকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট।


আমরা আফগানিস্তানকে ম্যাচটা দিয়ে এসেছি:
৪০ রানে ৪ উইকেট নিয়ে দারুণ শুরু করেছিল বাংলাদেশ। কিন্তু
বিস্তারিত
সৌম্যসহ বাদ চারজন, দলে নতুন
ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের বাকি দুই ম্যাচের জন্য ১৫ সদস্যের দল
বিস্তারিত
বাংলাদেশের সামনে ১৬৫ রানের চ্যালেঞ্জ
ইনিংসের প্রথম বলেই উইকেট তুলে নিয়েছিলেন মোহাম্মদ সাইফউদ্দিন। তার দুর্দান্ত
বিস্তারিত
টসে হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ
ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশকে একহাতে জিতিয়েছেন আফিফ হোসেন।
বিস্তারিত
সহজ লক্ষ্যেও ভারতের কাছে হারল
ভারতের বিপক্ষে ১০৭ রানের সহজ লক্ষ্য নিয়েও পারল না বাংলাদেশ।
বিস্তারিত
অল্পের জন্য চ্যাম্পিয়ন হতে পারেনি
আবারও প্রতিপক্ষ ভারত, মঞ্চ এশিয়া কাপ। বাংলাদেশ যেন ভারত বাধা
বিস্তারিত