সিরাজগঞ্জে ব্রিজ না থাকায় বাঁশের সাঁকোই একমাত্র ভরসা

সিরাজগঞ্জের সলঙ্গা থানার ধুবিল মেহমানশাহী নামক স্থানে গাড়দহ নদীর ওপর ব্রিজ নির্মাণ না হওয়ায় এখন বাঁশের সাঁকোই একমাত্র ভরসা এলাকাবাসীর। এ সাঁকো দিয়েই প্রতিদিন জীবনের ঝুঁকি নিয়ে পারাপার হয়ে থাকেন ধুবিল মেহমানশাহীসহ কয়েকটি গ্রামের হাজার হাজার নারী-পুরুষ।

অভিযোগ রয়েছে, স্বাধীনতার ৪৮ বছর পেরিয়ে গেলেও ওই নদী পারাপারে উল্লেখিত স্থানে আজও ব্রিজ নির্মাণ করা হয়নি। এ অঞ্চলের শস্যভাণ্ডারখ্যাত সলংগা থানার ধুবিল মেহমানশাহী নামক স্থানে সংশ্লিষ্ট প্রশাসন একটি ব্রিজ নির্মাণ না করায় হাজার হাজার মানুষ দুর্ভোগের শিকার হচ্ছেন। বিশেষ করে নদীর পূর্ব পাড়ে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জীবনের ঝুঁকি নিয়ে এই বাঁশের সাঁকো পার হয়ে স্কুলে যেতে হয়।

এছাড়া এলাকার কৃষকরা ধানসহ বিভিন্ন শস্য ঐতিহ্যবাহী সলংগা হাটে বিক্রি করতে আসতেও চরম দুর্ভোগের শিকার হচ্ছেন। এ অঞ্চলের যোগাযোগের তেমন কোন উন্নয়ন না হওয়ায় অনেক জরুরি কাজ ও সেবা থেকে বঞ্চিত রয়েছে এই অঞ্চলের হাজার হাজার মানুষ। এ জনদুর্ভোগ থেকে কিছুটা রেহাই পাওয়ার জন্য অবশেষে এই বাঁশের সাঁকো নির্মাণ করেছে স্থানীয়রা।

এদিকে বর্ষাকালে নৌকায় নদী পারাপার ঝুঁকিপূর্ণ হওয়ায় এখন সারা বছরই এই বাঁশের সাঁকোই একমাত্র ভরসা। আর শুষ্ক মৌসুমের শুরুতেই নদীর পানি কমতে থাকায় কাদায় ভরে গেলেও পায়ে হেঁটেই ওই সকল অঞ্চলের শিক্ষার্থীসহ সকল শ্রেণি-পেশার মানুষ তাদের প্রয়োজনের তাগিদে জেলা ও উপজেলা সদরে যাতায়াত করে থাকেন।

স্থানীয়রা আক্ষেপ করে বলেন, যখন জাতীয় সংসদ নির্বাচন আসে তখন সব দলের নেতারাই এই জনগুরুত্বপূর্ণ ব্রিজ নির্মাণের প্রতিশ্রুতি দেন। নির্বাচনে যে দল ক্ষমতায় যায় তখন সেই দলের নেতারা সেই প্রতিশ্রুতির কথা ভুলে যান। নেতারা আর মনে রাখেন না তাদের প্রতিশ্রুতির কথা। জনপ্রতিনিধিদের কাছে একাধিকবার ওই স্থানে ব্রিজ নির্মাণের দাবি করলেও আজও তা বাস্তবায়ন হয়নি। তবে ভুক্তভোগীরা এখনও ব্রিজ নির্মাণের জন্য বর্তমান সরকারের কাছে আশাবাদী।

এ বিষয়ে এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী মিজানুর রহমান বলেন, ওই জনগুরুত্বপূর্ণ স্থানে ব্রিজ নির্মাণের পরিকল্পনা রয়েছে। শীঘ্রই সার্ভের কাজ শুরু করা হবে বলে তিনি উল্লেখ করেন।


অবশেষে বাবার কবরে ছেলের বাথরুম
বগুড়ার শাজাহানপুরে বাবার কবরের উপর ছেলের বাথরুম ও প্রাচীর নির্মাণকাজ
বিস্তারিত
আইপিইউ’র অধিবেশনে রেজুলেশনবিষয়ক আলোচনায় এমপি
সার্বিয়ার রাজধানী বেলগ্রেডে চলমান ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ)-এর ১৪১তম অধিবেশননে আইপিইউ’র
বিস্তারিত
পটিয়ায় ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার
চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পটিয়া উপজেলার শান্তিরহাট এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে
বিস্তারিত
চকরিয়ায় আইন-শৃঙ্খলা কমিটির সভায় যানজট,
কক্সবাজারের চকরিয়া উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা সোমবার (১৪ অক্টোবর)
বিস্তারিত
সিরাজগঞ্জে ২ ইউপিতে নির্বাচন শান্তিপূর্ণভাবে
সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার হাবিবুল্লাহনগর ও পোরজনা ইউনিয়ন পরিষদ নির্বাচন কঠোর
বিস্তারিত
রংপুরে বন্যপাখি ও খরগোশসহ আটক
রংপুর র‌্যাব-১৩ এর একটি অভিযানিক দল রোববার বিকেলে গোপন সংবাদের
বিস্তারিত