চীনে উৎপাদন কমাতে অ্যাপল ও গুগলের উদ্যোগ

মার্কিন প্রযুক্তি নির্মাতা কোম্পানিগুলো চীনে তাদের পণ্যের উৎপাদন সীমিত করার উদ্যোগ নিচ্ছে। অ্যাপল, গুগল, ডেল, এইচপি, মাইক্রোসফট ও অ্যামাজন তাদের নানা প্রযুক্তি পণ্য উৎপাদনের জন্য চীনের বিকল্প হিসেবে এশিয়ার অন্য দেশগুলো বেছে নেওয়ার কথা ভাবছে। 
সাম্প্রতিক সময়ে প্রযুক্তি বিশ্বে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে এক স্নায়ুযুদ্ধ চলছে। পাল্টাপাল্টি নানা পদক্ষেপের মধ্যে নতুন এ তথ্য প্রকাশিত হয়েছে অর্থনীতিবিষয়ক পত্রিকা নিকেই এশিয়ান রিভিউর প্রতিবেদনে।
চলমান এ বাণিজ্য যুদ্ধের উত্তাপ কিছুটা কমলেও অনিশ্চয়তা পুরোপুরি কাটেনি। প্রতিবেদনটিতে জানানো হয়েছে, অ্যাপল তাদের পণ্য উৎপাদনের কারখানাগুলো চীন থেকে অন্য দেশে সরিয়ে নেওয়ার কথা ভাবছে।
গুগল তাদের গেইমিং কনসোল, স্মার্ট স্পিকারের মতো প্রযুক্তি পণ্য উৎপাদনের জন্য চীনের উপর নির্ভরশীল। অ্যামাজন চীনে তাদের ই-বুক রিডার তৈরি করে থাকে। এখন জানা যাচ্ছে, অ্যামাজন ও গুগল এসব পণ্যের উৎপাদন প্রক্রিয়া ভিয়েতনামে সরিয়ে নিতে পারে। এছাড়া, মাইক্রোসফট এক্সবক্স ও কর্টানা স্পিকারের উৎপাদন ইন্দোনেশিয়াতে সরিয়ে নিতে পারে। ডেল ও এইচপি তাদের নোটবুক উৎপাদনের জন্য তাইওয়ান, ভিয়েতনাম কিংবা ফিলিপাইনসের মতো দেশের দিকে ঝুঁকতে পারে। এর আগে তাদের উৎপাদিত সিংহ ভাগ ল্যাপটপই চীনেই তৈরি হতো।
তবে মার্কিন এ প্রযুক্তি পণ্য নির্মাতাদের পক্ষ থেকে কারখানা সরিয়ে নেওয়ার বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো কিছুই জানানো হয়নি।


আরও কঠিন হল ইউটিউবের কপিরাইট
ম্যানুয়াল কনটেন্ট আইডি ক্লেইমিং পলিসিতে পরিবর্তন এনেছে ভিডিও শেয়ার করার
বিস্তারিত
অনিরাপদ অ্যান্ড্রয়েড অ্যান্টিভাইরাস
অ্যান্টিভাইরাস শুধু পার্সোনাল কম্পিউটারের নিরাপত্তার জন্যই নয়, অনেকেই এখন মোবাইল
বিস্তারিত
রিইমাজিন নেটওয়ার্কিং অ্যান্ড ডেটা সেন্টারস
ইমার্জিং নেটওয়ার্কিং অ্যান্ড সিকিউরিটি ট্রেন্ডস বিষয়টিকে গুরুত্ব দিয়ে রাজধানীর বনানী
বিস্তারিত
কৌশল বদলে ফিশিং
পুরোনো আক্রমণের পদ্ধতিতে কিছুটা বদল এনে নতুন করে আবার হামলা
বিস্তারিত
মেসেঞ্জারে নয়, ‘ফেসবুক গ্রুপে’ চ্যাট
আগামী ২২ আগস্ট থেকে গ্রুপ চ্যাট সেবা বন্ধ করার ঘোষণা
বিস্তারিত
সিলিকন ভ্যালির হুমকি চীনের
একজন বর্ষীয়ান পেটেন্ট আইনজীবী দাবি করেছেন, চীন কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)
বিস্তারিত