বিশ্বকাপের সেরা যে ৫ জুটি

গেল এগার বিশ্বকাপ আসর থেকে এবারের আসরকেই বেশি মনে রাখবে মানুষ। কারণ নাটকীয়তা পরিপূর্ণ ছিল টুর্নামেন্টের প্রতিটি ম্যাচ। বিশেষ করে ফাইনাল ম্যাচটি। যেখানে অংশ নেয়া ইংল্যান্ড-নিউজিল্যান্ড কেউই জিতেনি আবার হারেনিও কেউ। তবে নাটকীয়তায় শিরোপা শেষ পর্যন্ত ইংল্যান্ডের ঘরেই যায়।

সদ্য সমাপ্ত বিশ্বকাপে চোখে পড়ার মতো একটি বিষয় জুটি। একটি জুটি হয় উঠতে পারে একটি জয়ের মূল চরিত্র। একটি দুর্দান্ত জুটি এনে দিতে পারে দলকে সর্বোচ্চ সংগ্রহও। 

চলুন এক নজরে দেখে নিই বিশ্বকাপের সেরা জুটি গুলো :

উইকেট অনুযায়ী সর্বোচ্চ পাঁচ জুটি :

- প্রথম উইকেট জুটিতে সর্বোচ্চ রান আসে ভারতীয় দুই ওপেনার রোহিত শর্ম ও লোকেশ রাহুলের ব্যাট থেকে। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে ১৮৯ রানের ওপেনিং জুটি গড়েন টিম ইন্ডিয়ার এই দুই ওপেনার।

- দ্বিতীয় উইকেট জুটিতে সর্বোচ্চ রান আসে অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার ও উসমান খাজার ব্যাট থেকে। বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় উইকেট জুটিতে এই দুই ব্যাটসম্যান ১৯২ রানের জুটি গড়েন। 

- তৃতীয় উইকেট জুটিতে সর্বোচ্চ রান আসে ইংল্যান্ডের জো রুট ও ইউইন মরগানের ব্যাট থেকে। আফগানিস্তানের বিপক্ষে তৃতীয় উইকেট জুটিতে ১৮৯ রান করেন এই দুই ব্যাটসম্যান।

- চতুর্থ উইকেট জুটিতে সর্বোচ্চ রান আসে বাংলাদেশের সাকিব আল হাসান ও লিটন দাসের ব্যাট থেকে। উইন্ডিজের বিপক্ষে চতুর্থ উইকেট জুটিতে সাকিব এবং লিটন ১৮৯ রানের অপরাজিত ইনিংস খেলেন।

- পঞ্চম উইকেজুটিতে সর্বোচ্চ রান আসে ইংল্যান্ডের জো রুট ও জস বাটলার জুটিতে। পাকিস্তানের বিপক্ষে পঞ্চম উইকেট জুটিতে দুই ব্যাটসম্যানের ব্যাট থেকে আসে ১৩০ রান।


রানের দিক থেকে সর্বোচ্চ পাঁচ জুটি : 

- বিশ্বকাপের দ্বাদশ আসরের সর্বোচ্চ রানের জুটি গড়েন ডেভিড ওয়ার্নার ও উসমান খাজা। দুই অজি ব্যাটসম্যানের এই জুটিতে আসে ১৯২ রান। যেখানে ওয়ার্নার ৭৩ বলে করেন ১০৪ আর খাজা ৬৮ বলে ৮৩ রান। 

- টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি ছিল সাকিব আল হাসান এবং লিটন দাসের ১৮৯ রানের অপরাজিত জুটিটি। এই জুটিতেই উইন্ডিজকে পরাস্থ করে টাইগাররা। যেখানে ৬৬ বলে সাকিবের ব্যাট থেকে আসে ৮০ আর লিটনের ব্যাট থেকে আসে ৬৯ বলে ৯৪ রান। দুই জনই অপরাজিত থাকেন।

-তৃতীয় সর্বোচ্চ রানের জুটি গড়েন ইংল্যান্ডের জো রুট ও ইউইন মরগান। আফগানিস্তানের বিপক্ষে এই জুটিতে আসে ১৮৯ রান। এই জুটিতে এদিন মরগান তাণ্ডব চালিয়ে ৬৯ বলে করেন ১৪২ রান আর ৩৩ বলে ৪৩ রান করেন রুট।

- বিশ্বকাপে চতুর্থ সর্বোচ্চ রানের জুটি ছিল ভারতীয় দুই ওপেনার রোহিত শর্ম ও লোকেশ রাহুলের। দুই জনে শ্রীলঙ্কার বিপক্ষে গড়েছিলেন ১৮৯ রানের জুটি। রোহিত এদিন এই জুটিতে ৯৪ বলে করেন ১০৩ রান আর রাহুল ৮৭ বলে ৮১। 

- টুর্নামেন্টের পঞ্চম সর্বোচ্চ জুটিও ছিল ভারতীয় দুই ওপেনার রোহিত শর্ম ও লোকেশ রাহুলের। বাংলাদেশের বিপক্ষে টিম ইন্ডিয়ার ওপেনিং জুটিটি থেকে আসে ১৮০ রান। 


পুরুষদের ক্রিকেটেও স্বর্ণ জিতলো বাংলাদেশ
নারীদের পর পুরুষদের ক্রিকেটেও স্বর্ণ জয় করলো বাংলাদেশ। ফাইনালে শ্রীলঙ্কা
বিস্তারিত
বাংলাদেশের হয়ে ১৫তম সোনা জিত‌লেন
এসএ গেমসে গতকালটা ছিল বাংলাদেশের আর্চারদের। কাল রিকার্ভ ও কম্পাউন্ডের
বিস্তারিত
স্রেফ উড়ে গেল বাংলাদেশ
এসএ গেমসের ক্রিকেট ইভেন্টে শ্রীলঙ্কাকে হারিয়ে আজ স্বর্ণ জিতেছে বাংলাদেশের
বিস্তারিত
বঙ্গবন্ধু বিপিএলে যোগ দিতে ঢাকায়
ঝাঁকঝমকপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে আজ রোববার পর্দা উঠবে বঙ্গবন্ধু বিপিএলের।
বিস্তারিত
নেপালকে হারিয়ে এসএ গেমসের ফাইনালে
স্বাগতিক নেপালকে ৪৪ রানে হারিয়ে ফাইনাল নিশ্চিত করলো বাংলাদেশ। টাইগারদের
বিস্তারিত
আবারও ভারোত্তোলনে সোনা জিতলেন মাবিয়া
হতাশ করেননি দেশকে। হতাশ হননি নিজেও। এবারও দেশের মুখকে উজ্জ্বল
বিস্তারিত