নেপালে ভয়াবহ বন্যায় নিহত ৬৫

নেপালে একটানা বর্ষণের ফলে সৃষ্ট বন্যায় গত তিন দিনে কমপক্ষে ৬৫ জন প্রাণ হারিয়েছেন। এতে আহত হয়েছে আরো ৩৮ জন। এখনও নিখোঁজ রয়েছে ৩৫ জনের বেশি মানুষ। স্থানীয় পুলিশের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

বন্যার কারণে দেশটিতে ক্ষতিগ্রস্ত হয়েছে ১০,৩৮৫টি পরিবার। বন্যা উপদ্রুত এলাকাগুলোতে বৃহস্পতিবার থেকে চলছে উদ্ধার তৎপরতা। শেষ খবরে জানা গেছে, এখন পর্যন্ত মোট ১,১০৪ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। এর মধ্যে কেবল রাজধানী কাঠমান্ডু থেকেই উদ্ধার হয়েছে ১৮৫। মোট ২৭,৩৮০ জন পুলিশকর্মী দেশের বিভিন্ন প্রান্তে উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছেন বলে পুলিশ সূত্রে জানা গেছে।

নেপালে বৃহস্পতিবার থেকে একটানা বৃষ্টি হচ্ছে উপত্যকা এবং সমতল মিলিয়ে দেশের মোট ২৫টি জেলায়। ফলে বন্যায় ভাসছে এসব এলাকার ঘরবাড়ি ও রাস্তাঘাট। বন্যায় ভেঙে গেছে ১০ হাজারের বেশি ঘরবাড়ি। ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে রাস্তাঘাট এবং বেশ কয়েকটি ব্রিজ।

স্থানীয় সংবাদমাধ্যমের পর্দায় দেখা যাচ্ছে, শুধু পানির উপর জেগে রয়েছে বাড়ির চাল। অনেক জায়গায় বুক পানি সাঁতরে মাথায় করে জিনিসপত্র নিয়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে এগিয়ে চলেছেন বাসিন্দারা।

স্থানীয় আবহাওয়া বিভাগ বলছে, আগামী কয়েক দিনের মধ্যে বৃষ্টি পুরোপুরি বন্ধ হওয়ার সম্ভাবনা নেই। ইতিমধ্যেই বাগমতী, কমলা এবং কোশনিবার রাতে ছয় ঘণ্টার জন্য ভারত-নেপাল সীমান্তের কোশী ব্যারেজের ৫৬টি স্লুইস গেট খুলে মোট ৩৭১,০০০ কিউসেক পানি বার করা হয়েছে।

কেবল নেপাল নয়, মৌসুমি বৃষ্টিপাতের কারণে বন্যা হচ্ছে প্রতিবেশী দেশ ভারত ও বাংলাদেশেও। ভারতের আসাম রাজ্যে বন্যায় ১১ জন প্রাণ হারিয়েছে বলে জানা গেছে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে আরো ২৬ লাখ মানুষ। আসামে বন্যার কারণে গৃহহীন হয়েছে কমপক্ষে ১৫ লাখ মানুষ।

সূত্র: বিবিসি


উহান শহরের একেকটি রাত ৩৬৫
চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস দিন দিন
বিস্তারিত
চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বাড়ছেই
করোনোভাইরাসে আক্রান্ত হয়ে চীনে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। গতকাল সোমবার
বিস্তারিত
পশ্চিমবঙ্গেও পাস হল নাগরিকত্ব আইন
কেরালা, পাঞ্জাব ও রাজস্থানের পর এবার পশ্চিমবঙ্গেও পাস হয়েছে বিতর্কিত
বিস্তারিত
ইরানের কাছে ক্ষমা চেয়ে ১০
আগ্রাসনের জন্য ক্ষমা চেয়ে ইরানি জনগণের কাছে চিঠি পাঠিয়েছে কয়েক
বিস্তারিত
৮৩ জন আরোহী নিয়ে আফগানিস্তানে
৮৩ জন যাত্রী নিয়ে আফগানিস্তানে একটি বিমান বিধ্বস্তের ঘটনা ঘটেছে।
বিস্তারিত
শিশুকে গলাটিপে খুন করে সেপটিক
কোনো অপহরণ নয়, বরং নিজের সন্তানকে গলাটিপে খুন করেন মা।
বিস্তারিত