হোসেনপুরে নিজের বাল্যবিয়ে বন্ধ করল সুবর্ণা

কিশোরগঞ্জের হোসেনপুরে নারী ও কিশোরীদের সহিংসতা প্রতিরোধ প্রকল্প (ecatto) ইউনিয়ন মাঠ স্বেচ্ছাসেবকের সহায়তায় উপজেলা নির্বাহী অফিসারের হস্তক্ষেপে আশুতিয়া দাখিল মাদ্রাসার ৮ম শ্রেণীর ছাত্রী মোছাঃ সুবর্ণা আক্তার (১৪) নিজের বাল্যবিয়ে বন্ধ করেছে।

জানা য়ায়, উপজেলার উত্তর কুড়িমারা গ্রামের মোঃ লালন মিয়ার মেয়ে সুবর্ণা আক্তারের সাথে খালাতো ভাই উপজেলার ধনকুড়া গ্রামের নূরুল হকের ছেলে মোঃ চঞ্চল মিয়ার বিয়ের দিন ধার্য হয়। এ খবর শুনে সুবর্ণা আক্তারের আলোর জীবনে অন্ধকার নেমে আসে। বিয়ের জন্য মেয়ের কোন মতামত গ্রহণ করেননি তার বাবা-মা। আড়াল থেকে পরিবারের সে কথা শুনে ফেলে ১৪ বছরের কিশোরী মেধাবী ছাত্রী সুবর্ণা। পরের দিন কোনো উপায় না পেয়ে ecatto প্রকল্পের ইউনিয়ন মাঠ স্বেচ্ছাসেবক শান্তি বেগমের সহায়তায় অভিযোগ করে হোসেনপুর উপজেলা নির্বাহী অফিসারের কাছে। 

এ ঘটনায় গত সোমবার (১৫ জুলাই) রাতে তাৎক্ষণিকভাবে উপজেলা নির্বাহী অফিসার কমল কুমার ঘোষ, সহকারী কমিশনার (ভূমি) মোঃ ওয়াহিদুজ্জামান, শাহেদল ইউপি চেয়ারম্যান শাহ মাহবুবুল হক, নারী ও কিশোরীদের সহিংসতা প্রতিরোধ প্রকল্পের উপজেলা প্রকল্প কর্মকর্তা সালমা পারভিন, মাঠ সহায়ক আবু বক্কর ছিদ্দিক খোকন, মীনা আক্তার ও মডেল প্রেসক্লাবের সাংবাদিক সঞ্জিত চন্দ্র শীল ঘটনাস্থলে গিয়ে সুবর্ণা অভিযোগ শুনেন। এ সময় অভিভাবকদের মুচলেকা নিয়ে বাল্যবিয়ে বন্ধ করেন ইউএনও।

অপরদিকে সুবর্ণা আক্তারে লেখাপড়ার সম্পূর্ণ খরচের দায়িত্ব নেন শাহেদল ইউনিয়নের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহ মাহবুবুল হক। 

সুবর্ণা আক্তার জানান, বর্তমানে আমাদের সমাজের নারীরা সচেতন। আমি বাল্যবিয়ের কুফল আগেই জেনেছি। ফলে আমার বিয়ের বয়স না হওয়ায় ecatto প্রকল্পের সহায়তায় ও উপজেলা নির্বাহী অফিসারের হস্তক্ষেপে নিজের বাল্যবিয়ে বন্ধ করেছি। সমাজে বাল্যবিয়ে বন্ধে আমরা সকল কিশোরী যদি ঐক্যবদ্ধ হই এক সময় বাল্যবিয়ে বলতে কিছুই থাকবে না। আমি ভবিষ্যতে অবহেলিত নারীদের জন্য কাজ করতে চাই।


সারিয়াকান্দিতে বজ্রপাতে স্বামী-স্ত্রীসহ ৩ জন
বগুড়ার সারিয়াকান্দিতে বজ্রপাতে স্বামী-স্ত্রীসহ ৩ জন নিহত ও ২ জন
বিস্তারিত
শেরপুরে স্কুলছাত্রীর বাল্যবিয়ে বন্ধ করলেন
বগুড়ার শেরপুরে গভীর রাতে নবম শ্রেণীর এক ছাত্রীর বাল্যবিয়ে বন্ধ
বিস্তারিত
প্রসূতির গোপনাঙ্গে সুই-সুতা রেখেই সেলাই
রংপুরে সন্তান প্রসবের পর এক প্রসূতির গোপনাঙ্গের ভেতর সুই-সুতা রেখেই
বিস্তারিত
বানিয়াচংয়ে ট্রিপল মার্ডারে ৪ জনের
হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলায় ট্রিপল মার্ডারের দুই মামলায় চারজনের যাবজ্জীবন
বিস্তারিত
ছোটগল্প সমাজের প্রকৃত রূপ তুলে
বাংলাদেশের প্রকৃতি, সমাজ ও সংস্কৃতিকে তুলে ধরছে বাংলাদেশের উর্দু ছোটগল্পগুলো।
বিস্তারিত
মাগুরায় বজ্রপাতে কৃষক নিহত
মাগুরা সদর উপজেলার নলদা গ্রামে বৃহস্পতিবার দুপুরে বজ্রপাতে অলিপ বিশ্বাস
বিস্তারিত