বিআইডব্লিউটিএর অভিযানে শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

ঢাকার বুড়িগঙ্গা নদীর তীর দখল করে গড়ে তোলা অপসোনিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের লবণ আনলোড করার স্থাপনা ও একটি ছয়তলা ভবনসহ শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান ও ঘরবাড়ি উচ্ছেদ করেছে বিআইডব্লিউটিএ।

মঙ্গলবার সকাল ১০টায় চতুর্থ ধাপের ৮ম দিনে কেরানীগঞ্জের হাসনবাদ এলাকায় এ উচ্ছেদ অভিযান চালায় সংস্থাটি। এ সময় উচ্ছেদ কাজে বাধা দেয়ায় দুটি প্রতিষ্ঠানের ৫ কর্মকর্তাসহ ৭ জনকে ২ লাখ ৫৪ হাজার টাকা অর্থদণ্ড ও উচ্ছেদকৃত প্রায় ১৭ লাখ টাকার মালামাল নিলামে বিক্রি করে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ।

ঢাকার চারপাশের নদীকে দখলমুক্ত করতে ৪৪তম কার্যদিবসে এসে একটি ছয়তলা ভবনসহ বেশ কিছু কাঁচাপাকা স্থাপনা গুঁড়িয়ে দেয় বিআইডব্লিউটিএর দুটি শক্তিশালী এক্সেবেটর।

এ সময় নদীর জায়গা দখল করে গড়ে তোলা অপসোনিন কোম্পানির লবণ আনলোডের স্থাপনা ও ইটভাটাসহ শতাধিক ঘরবাড়ি, ব্যবসায়িক প্রতিষ্ঠান উচ্ছেদ করে সংস্থাটি। পরে উচ্ছেদকৃত মালামাল নিলামসহ ওই প্রতিষ্ঠান দুটিকে অর্থদণ্ড দেয় বিআইডবিউটিএর ভ্রাম্যমাণ আদালত। 

এ সময় বিআইডব্লিউটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট হাবিবুর রহমান হাকিম বলেন, নদীর তীর দখলকারী কাউকেই ছাড় দেয়া হবে না। অবৈধ স্থাপনা উচ্ছেদ না হওয়া পর্যন্ত অভিযান অব্যাহত থাকবে। উচ্ছেদ কাজে বাধা দেয়ায় সাতজনকে ২ লাখ ৫৪ হাজার টাকা অর্থদণ্ড দেয়া হয়েছে। সেই সাথে উচ্ছেদকৃত মালামাল নিলামে বিক্রি করে টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা দেয়া হয়েছে।

এদিকে বিআইডব্লিউটির যুগ্ম-পরিচালক (বন্দর) এ কে এম আরিফ উদ্দিন জানান, নদীর জায়গা নদীকে ফিরিয়ে দেয়ার প্রত্যয় নিয়ে কাজ করছে বিআইডব্লিউটিএ। নদীর জায়গা অবৈধভাবে দখল করতে কবরস্থানের নামে অভিনবভাবে ভবন নির্মাণ করা হয়েছে। ছয়তলার পাশে দ্বিতল ভবনটি ভাঙার পর দেখা গেল মুর্দার গোসল ও নামাজের জায়গায় সেখানে মালামালে গোডাউন রয়েছে। তাই নদী দখলকারী যত বড় শক্তিশালী হোক না কেন কাউকেই ছাড় দেয়া হবে না বলে জানান উচ্ছদ কার্যক্রমে নেতৃত্ব দেয়া বিআইডব্লিউটিএর এই কর্মকর্তা। দেশের স্বনামধন্য প্রতিষ্ঠানের নাম ভাঙ্গিয়ে নদীর তীরভূমি দখল দুঃখজনক বলেও মন্তব্য করেন তিনি।

সকাল ১০টা থেকে শুরু হওয়া এ উচ্ছেদ অভিযান চলে বিকেল ৫টা পর্যন্ত।

এদিকে বরাবরের মতো বিআইডব্লিউটিএর চলমান এ অভিযানকে স্বাগত জানিয়েছেন স্থানীয়রা।

উল্লেখ্য, ২৯ জানুয়ারি থেকে শুরু হওয়া এ অভিযানে প্রায় ৬ হাজার অবৈধ স্থাপনাসহ দেড়শ একর জমি উদ্ধার ও সাড়ে ৫ কোটি টাকার মালামাল নিলামে বিক্রি করেছে বিআইডব্লিউটিএ।


ফেনীর ফুলগাজীতে ১৮ ঘণ্টার ব্যবধানে
ফেনীর ফুলগাজীতে পৃথক পৃথক ঘটনায় গত ১৮ ঘন্টার ব্যবধানে ৫
বিস্তারিত
গফরগাঁওয়ে বাসের ধাক্কায় যুবদল নেতা
বাসের ধাক্কায় ময়মনসিংহের গফরগাঁও উপজেলা যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক কামরুজ্জামান
বিস্তারিত
ডেসটিনির এমডি রফিকুল আমীনের ৩
সম্পদের হিসাব বিবরণী জমা না দেওয়ায় ডেসটিনি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক
বিস্তারিত
মৌলভীবাজারে আগুনে পুড়ে একই পরিবারের
মৌলভীবাজারের সদর উপজেলার সেন্ট্রাল রোডে অগ্নিকাণ্ডে একই পরিবারের পাঁচজনের মৃত্যু
বিস্তারিত
প্রেমিককে দিয়েই মাকে খুন করায়
পছন্দের ছেলের সঙ্গে বিয়ে দিতে রাজি না হওয়ায় মা মাহমুদা
বিস্তারিত
জেনে নিন করোনাভাইরাসের লক্ষণ ও
চীনে উৎপত্তি হওয়া করোনাভাইরাস সম্পর্কে এখনও বিস্তারিত কিছু জানা যায়নি।
বিস্তারিত