পুরোনো স্মার্টফোন কেনার আগে টিপস

সস্তায় পাওয়া যায় বলে অনেকেই পুরোনো স্মার্টফোন কিনে থাকেন। তবে সবসময় যে পুরোনো স্মার্টফোন ভালো হয়ে থাকে তা নয়। এ ধরনের ফোন কিনে অনেক বিপত্তিতে পড়তে হয় গ্রাহকদের। তাই পুরোনো স্মার্টফোন কেনার আগে যেসব বিষয়ের দিকে খেয়াল রাখতে হবে, তা তুলে ধরা হলো এ টিউটোরিয়ালে।
বক্স : পুরোনো স্মার্টফোন কেনার আগে বিক্রেতার কাছ থেকে আইএমইআই নম্বরের সঙ্গে মিলিয়ে বক্সটি বুঝে নিতে হবে। আইএমইআই নম্বর ঠিক না থাকলে ঝামেলা হতে পারে।
ফোনের সঙ্গে যাবতীয় সরঞ্জাম ভালো করে যাচাই করে নিতে হবে। অনেকেই আসল চার্জার বা হেডফোন রেখে অন্যটি দিয়ে থাকেন। তাই ভালো করে যাচাই করে নিতে হবে। বিশেষ করে অনলাইনে পণ্য কেনার ক্ষেত্রে এগুলো বেশি যাচাই করতে হবে। কেননা একবার পণ্য হাতবদল হয়ে গেলে বিক্রেতার আর দেখা না-ও পেতে পারেন।
কনফিগারেশন : কনফিগারেশন মূলত নির্ভর করে আপনি কোনো ধরনের ও দামের স্মার্টফোন কিনছেন, সেটির ওপর। ফোনটি কেনার আগে কনফিগারেশনটি ভালোভাবে যাচাই করে বুঝে নিতে হবে। মনে রাখতে হবে, দেখতে একই রকম হলেই ফোনটি আসল না-ও হতে পারে।
বর্তমানে বাজারে অনেক কপি ফোন পাওয়া যায়। সেগুলো দেখতে ব্র্যান্ডের মতো হলেও কনফিগারেশনে ঝামেলা থাকে। তাই মডেল একই হলেও ফোনের মধ্যে বাস্তবে কনফিগারেশন কেমন, তা যাচাই করে নিতে হবে।
ফোনটি চুরি করা কি না জেনে নিন : চোরাই ফোন খুব দ্রুত বিক্রি করতে চান বিক্রেতারা। ফলে অনেক কম দামে বিক্রি করে দেয় চোরেরা। এমন ক্ষেত্রে তা নিশ্চিত হয়ে নিতে হবে। বিক্রেতা এটি নিজে ব্যবহার করেছেন নাকি অন্য কোথাও থেকে সংগ্রহ করেছেন। চুরির ফোন হলে বিপদে পড়ে তা ফেরতও দিতে হবে আবার হয়রানির মুখে পড়তে হতে পারে।
তাই ফোন কেনার আগে দামের ব্যাপারটি খেয়াল করতে হবে। সস্তায় চোরাই স্মার্টফোন না কেনাই ভালো। *#০৬#’ ডায়াল করে ফোনের ওগঊও নম্বর চেক করুন।
ওয়ারেন্টি : পুরোনো স্মার্টফোন কেনার সময় ওয়ারেন্টি যাচাই করে নিতে হবে। কেননা ওয়ারেন্টি না থাকলে কেনার পর তা নিয়ে বিপাকে পড়তে হবে। আবার অনেক সময় পুরোনো স্মার্টফোন যন্ত্রাংশ বাজারে না-ও পাওয়া যেতে পারে। তাই ওয়ারেন্টি দেখে কিনুন।
চেনাজানা মানুষের কাছ থেকে কেনা
পুরোনো স্মার্টফোন কেনার ক্ষেত্রে অপরিচিত লোকজনের কাছ থেকে না কেনাই ভালো। চেনাজানা কারও কাছ থেকে কেনাই ভালো।


প্রতিবন্ধী দিবসে ল্যাপটপ বিতরণ
আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে ৩ ডিসেম্বর
বিস্তারিত
বাজারে অপোর ৩ গিগাবাইট র‌্যামের
বাজারে এসেছে ৩ গিগাবাইট র‌্যাম সমৃদ্ধ ‘অপো এ৫’ ২০২০-এর নতুন
বিস্তারিত
আইজেএসওতে লড়তে কাতারে বাংলাদেশ দল
আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে যোগ দিতে কাতারের রাজধানী দোহায় আছে
বিস্তারিত
ম্যানুয়াল ট্যাগিং আনছে গুগল ফটোস
ছবিতে কোনো চেহারায় আলাদাভাবে ট্যাগ দেওয়ার সুবিধা দিয়ে ম্যানুয়াল ট্যাগিং
বিস্তারিত
ফেসবুক ব্যবহারে সমস্যা হচ্ছে
ফেসবুক ব্যবহারে আপনি কি সমস্যায় পড়েছেন? যদি পড়ে থাকেন তাহলে
বিস্তারিত
ফেসবুকের নতুন অ্যাপ, টাকা পাবেন
ব্যবহারকারীদের জন্য নতুন অ্যাপ এনেছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসুবক।
বিস্তারিত