৪১ শিক্ষা প্রতিষ্ঠানের একজনও পাস করেনি

চলতি বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষায় ৪১ শিক্ষা প্রতিষ্ঠানের একজনও পাস করেনি। তবে শতভাগ পাস করেছে ৯০৯টি শিক্ষা প্রতিষ্ঠান। এবার এইচএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। জিপিএ-ফাইভ পেয়েছে ৪১ হাজার ৮০৭ জন।

বুধবার (১৭ জুলাই) সকাল ১০টায় শিক্ষামন্ত্রী ড. দীপু মনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফল হস্তান্তর করেন। পরে সংবাদ সম্মেলন করে প্রধানমন্ত্রী ফল ঘোষণা করেন। এরপর দুপুর সাড়ে ১২টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে ফলের বিভিন্ন দিক তুলে ধরবেন শিক্ষামন্ত্রী।

এবার আটটি সাধারণ বোর্ডে পাসের হার ৭১ দশমিক ৮৫ শতাংশ। মাদ্রাসা বোর্ডে পাসের হার ৮৮ দশমিক ৫৬ শতাংশ। এ বছর মাদ্রাসা বোর্ডে দুই হাজার ২৪৩ জন শিক্ষার্থী জিপিএ-ফাইভ পেয়েছে। অন্যদিকে কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮২ দশমিক ৬২ শতাংশ। এ বোর্ডে তিন হাজার ২৩৬ জন শিক্ষার্থী জিপিএ-ফাইভ পেয়েছে।

দুপুর ১টা থেকে শিক্ষার্থীরা নিজেদের শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে এবং নির্ধারিত রেজাল্টের ওয়েবসাইট থেকে এইচএসসি পরীক্ষার প্রতিষ্ঠানভিত্তিক ও শিক্ষার্থী ভিত্তিক ফল জানতে পারবে।

শিক্ষার্থীরা বোর্ডের ওয়েবসাইটে ‘রেজাল্ট’ কর্নারে ক্লিক করে ইআইআইএন নম্বর এন্ট্রি করে প্রতিষ্ঠনভিত্তিক রেজাল্ট শিট ডাউনলোড করতে পারবে। এছাড়া, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় থেকে রেজাল্ট শিটের হার্ড কপি সংগ্রহ করা যাবে। কিন্তু বোর্ড থেকে কোনো হার্ড কপি সরবরাহ করা হবে না।

এছাড়াও মোবাইলে এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে। বোর্ডে ফল প্রকাশের পর মুঠোফোনের মেসেজ অপশনে গিয়ে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর, স্পেস দিয়ে রোল নম্বর, স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

যেমন- HSC DHA 123456 2019 Send to 16222

মাদ্রাসা বোর্ডের আলিমের ক্ষেত্রে Alim লিখে স্পেস দিয়ে Mad, স্পেস দিয়ে রোল নম্বর, স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

যেমন- Alim Mad 123456 2019 Send to 16222

ভোকেশনালের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

যেমন- HSC Tec 123456 2019 Send to 16222

ফিরতি এসএমএসে শিক্ষার্থীদের ফল জানিয়ে দেওয়া হবে। তবে বোর্ডের ফল প্রকাশের পরই তা জানা যাবে।


রোহিঙ্গা ইস্যুতে ইউএনএসসির ওপর চাপ
মিয়ানমারে মানবাধিকার পরিস্থিতিবিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ইয়াং হি লি জাতিসংঘ
বিস্তারিত
মানুষের ভাগ্য পরিবর্তনই আমাদের লক্ষ্য:
বঙ্গবন্ধুর নাম কেউ কখনো মুছে ফেলতে পারবে না উল্লেখ করে
বিস্তারিত
ঢাবির ১৮টি হলে একযোগে বঙ্গবন্ধু
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ডাকসুর উদ্যোগে
বিস্তারিত
পিতার কবরের পাশে বসে প্রধানমন্ত্রীর
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে টুঙ্গিপাড়ায়
বিস্তারিত
বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেলেন
২০১৯ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ঘোষণা করা হয়েছে। এবার
বিস্তারিত
চিকিৎসকদের রোগী দেখার ফি নির্ধারণ
স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, বেসরকারি হাসপাতাল, ক্লিনিক
বিস্তারিত