পাসের হার ও জিপিএ-৫ উভয়ই বেড়েছে

এইচএসসি ও সমমান পরীক্ষায় ফল প্রকাশ হয়েছে। আজ বুধবার (১৭ জুলাই) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ফল প্রকাশ করেন। এ বছর ১০ বিভাগে পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। এছাড়া প্রকাশিত ফল অনুযায়ী গত বছরের তুলনায় এবার পাসের হার ও জিপিএ-৫ উভয়ই বেড়েছে।

সকাল ১০টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিক্ষা বোর্ডের প্রধানদের নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর করেন। এরপর সংবাদ সম্মেলন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফল ঘোষণা করেন।

এইচএসসি ও সমমান পরীক্ষায় এবার পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। যেখানে গত বছর ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ। সে হিসাবে এবার পাসের হার বেড়েছে ৭ দশমিক ২৯ শতাংশ।

অন্যদিকে এ বছর জিপিএ-৫ পেয়েছেন ৪৭ হাজার ৫৮৬ জন শিক্ষার্থী। গতবার পেয়েছিলেন ২৯ হাজার ২৬২ জন। অর্থাৎ গতবারের চেয়ে এবার জিপিএ-৫ বেড়েছে ১৮ হাজার ৩২৪ জন।

এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৫৮ হাজার ৫০৫। এর মধ্যে ৮টি সাধারণ বোর্ডের অধীনে এইচএসসিতে পরীক্ষার্থী ১১ লাখ ৩৮ হাজার ৫৫০ জন। এছাড়া মাদরাসার আলিমে ৮৮ হাজার ৪৫১ এবং কারিগরিতে এইচএসসি (বিএম) ১ লাখ ২৪ হাজার ২৬৪ পরীক্ষার্থী অংশগ্রহণ করে।

গত ১ এপ্রিল চলতি বছরের এইচএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১১ মে। এরপর ১২ মে থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২১ মে শেষ হয়। এবার পরীক্ষা শেষ হওয়ার দুই মাসের মধ্যে ফল প্রকাশ হলো।


করোনায় আ.লীগের সাবেক সংসদ সদস্য
আওয়ামী লীগ নেতা ও সাবেক সংসদ সদস্য হাজী মকবুল হোসেন
বিস্তারিত
দেশবাসীকে প্রধানমন্ত্রীর ঈদের শুভেচ্ছা
দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতির
বিস্তারিত
ঈদে কোলাকুলি না করার আহবান
করোনাভাইরাসের সংক্রমন রোধে শারীরিক দূরত্ব বজায় রাখতে এবার ঈদের নামাজ
বিস্তারিত
স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপনের আহ্বান
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ হামিদ স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব
বিস্তারিত
করোনাকে সঙ্গী করেই জীবিকার জন্য
করোনাভাইরাস মহামারি সহসা মানবসভ্যতাকে রেহাই দিচ্ছে না ইঙ্গিত দিয়ে প্রধানমন্ত্রী
বিস্তারিত
আম্পান পরবর্তী ক্ষতি নির্ধারণ ও
ঘূর্ণিঝড় আম্পান পরবর্তী ক্ষয়ক্ষতি নির্ধারণ ও পুণর্বাসন বিষয়ক সভা করেছে
বিস্তারিত