এনআইডি যাচাইয়ে চালু হলো অ্যাপস ‘পরিচয়’

প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, দেশের মানুষের জীবনকে সহজ করতে এবং সময় বাঁচাতে কাজ করছে সরকার। জনবান্ধব এমন কাজের একটি ‘পরিচয়’ গেটওয়ে যা দেশের জনগণকে দৈনন্দিন বিভিন্ন কাজের ভোগান্তি থেকে মুক্ত করবে বলেও জানান তিনি।

বুধবার (১৭ জুলাই) বিকেলে তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ে আয়োজিত মতবিনিময় সভায় জাতীয় পরিচয়পত্র যাচায়ের গেটওয়ে উদ্বোধন করে তিনি এসব কথা বলেন। সরকারের এসব ডিজিটাল উন্নয়নের সুযোগ-সুবিধা ভোগ করতে সকলের প্রতি আহবান জানান জয়।

নির্বাচন কমিশনের জাতীয় ডাটাবেজের সাথে যুক্ত করে দেশের জনগণের জন্য নতুন এই গেটওয়ে সার্ভার চালু করেছে সরকার। এ উপলক্ষে আয়োতি মতবিনিময় সভার প্রধান অতিথি প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় শুরুতেই সহজে এবং দ্রুত জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের এই ডিজিটাল ‘পরিচয়-গেটওয়ে’ উদ্বোধন করেন।

এ সময় গেটওয়ের বিভিন্ন সুবিধা তুলে ধরে তিনি বলেন, দেশ এগিয়ে যাচ্ছে, এখন তথ্য প্রযুক্তি ব্যবহার করে সকল সরকারি-বেসরকারি সেবা সহজেই মানুষ গ্রহণ করতে পারছে।

জয় বলেন, ইতিমধ্যে জাতীয় পরিচয়পত্র সাধারণ মানুষের কাছে পৌঁছে গেছে। দেশের জনগণের জন্য এই দুর্দান্ত ‘পরিচয়-গেটওয়ে’ এমন সুবিধা আনবে যা ব্যাংক একাউন্ট খোলা, ডিজিটাল ওয়ালেট একাউন্ট খোলা বা যে কাজগুলোতে জাতীয় পরিচয়পত্র নিবন্ধনের প্রয়োজন হয় তাদের খুব উপকার হবে।

এর ফলে, জাল আইডিগুলি সনাক্ত করে জালিয়াতি প্রতিরোধ করা সম্ভব হবে এবং পরিসেবাগুলি আরও নিরাপদ হবে বলেও জানান প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।


আরও কঠিন হল ইউটিউবের কপিরাইট
ম্যানুয়াল কনটেন্ট আইডি ক্লেইমিং পলিসিতে পরিবর্তন এনেছে ভিডিও শেয়ার করার
বিস্তারিত
অনিরাপদ অ্যান্ড্রয়েড অ্যান্টিভাইরাস
অ্যান্টিভাইরাস শুধু পার্সোনাল কম্পিউটারের নিরাপত্তার জন্যই নয়, অনেকেই এখন মোবাইল
বিস্তারিত
রিইমাজিন নেটওয়ার্কিং অ্যান্ড ডেটা সেন্টারস
ইমার্জিং নেটওয়ার্কিং অ্যান্ড সিকিউরিটি ট্রেন্ডস বিষয়টিকে গুরুত্ব দিয়ে রাজধানীর বনানী
বিস্তারিত
কৌশল বদলে ফিশিং
পুরোনো আক্রমণের পদ্ধতিতে কিছুটা বদল এনে নতুন করে আবার হামলা
বিস্তারিত
মেসেঞ্জারে নয়, ‘ফেসবুক গ্রুপে’ চ্যাট
আগামী ২২ আগস্ট থেকে গ্রুপ চ্যাট সেবা বন্ধ করার ঘোষণা
বিস্তারিত
সিলিকন ভ্যালির হুমকি চীনের
একজন বর্ষীয়ান পেটেন্ট আইনজীবী দাবি করেছেন, চীন কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)
বিস্তারিত