সারাদেশে বন্যায় আক্রান্ত অন্তত ১২ লাখ মানুষ

সারা দেশে বন্যায় আক্রান্ত অন্তত ১২ লাখ মানুষ। নতুন করে প্লাবিত হয়েছে টাঙ্গাইল ও ফরিদপুরের চরাঞ্চল। রেললাইন তলিয়ে যাওয়ায় গাইবান্ধার সঙ্গে উত্তরের চার জেলা ও জামালপুর-দেওয়ানগঞ্জ রুটে বন্ধ রয়েছে ট্রেন চলাচল।

শুক্রবার সকাল পর্যন্ত পদ্মা ও যমুনা অববাহিকার পানি বাড়ার আভাস দিয়েছে বন্যা পুর্বাভাস কেন্দ্র।

বন্যা পূর্বাভাস কেন্দ্র জানাচ্ছে, বৃহস্পতিবার পানি বেড়েছে ৪৮টি নদীর, কমেছে ৪৪টির। আর বিপৎসীমার ওপরে বইছে ২৫টি নদীর পানি।

গাইবান্ধায় ব্রহ্মপুত্রের পানি বাড়ায় দুর্গত ২৩১ গ্রামের প্রায় সাড়ে চার লাখ বাসিন্দা। তলিয়েছে শহর এলাকাও। যমুনার পানিতে প্লাবিত সিরাজগঞ্জের নিম্নাঞ্চল। পানিবন্দি হয়ে এক লাখেরও বেশি মানুষ। ভেসে গেছে ফসলের জমি, পানির নিচে রাস্তাঘাট।

কুড়িগ্রামের নয় উপজেলায় পানিবন্দি সোয়া ছয় লাখ মানুষ। ভাঙনে ক্ষতিগ্রস্ত প্রায় ১৩শ পরিবার। রৌমারীতে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ৪ অংশ ভেঙ্গে পানি ঢুকেছে নতুন এলাকা। নওগাঁর মান্দায় পানিবন্দি ২২ গ্রামের ৫০ হাজার মানুষ। লালমনিরহাটে পরিস্থিতির উন্নতি হলেও লোকসানের শঙ্কায় চাষী।

বৃষ্টি-পাহাড়ি ঢলে আক্রান্ত শেরপুরের ৫ উপজেলা। সেখানে পানিবন্দি দুইশ গ্রামের লাখ খানেক বাসিন্দা। ব্রহ্মপুত্রের বন্যা নিয়ন্ত্রণ বাধের ভাঙা অংশ দিয়েছে পানি ঢুকে প্লাবিত হচ্ছে চরাঞ্চলের নতুন এলাকা। বন্ধ রাখা হয়েছে ৫২টি শিক্ষা প্রতিষ্ঠান।

যমুনার পানি বাড়ায় টাঙ্গাইল সদর, ভূঞাপুর, গোপালপুর, কালিহাতী ও নাগরপুরে তলিয়ে গেছে ১১৫ গ্রাম। ফরিদপুর সদর, চরভদ্রাসন ও সদরপুর উপজেলার ১৩টি ইউনিয়নে ঢুকে পদ্মার পানি।

হবিগঞ্জের নবীগঞ্জে ত্রাণ দিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ও পানি সম্পদ উপমন্ত্রী। এসময় তারা বলেন, যথেষ্ট মজুদ থাকায় ত্রাণের কোনো সংকট হবে না।

খাগড়ছড়ি-বান্দরবানের বন্যার উন্নতি হলেও রাঙামাটিতে পানিবন্দি ১০ হাজার মানুষ। কর্ণফুলীতে তীব্র স্রোতের কারণে বন্ধ রাঙামাটি-বান্দরবান রুটে ফেরি চলাচল। খুলে দেয়া হয়েছে কাপ্তাই বাধের ১৬টি গেইট।


মামলার ভারে জর্জরিত বিচার ব্যবস্থা:
মামলার ভারে বিচারব্যবস্থা জর্জরিত বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও
বিস্তারিত
‘তিন বিচারপতির বিষয়ে অনুসন্ধান অন্যদের
সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের তিন বিচারপতির বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগের অনুসন্ধান
বিস্তারিত
বিমানের যাত্রী সেবার মান বাড়ানোর
যাত্রীসেবা উন্নত করার মাধ্যমে বিমানের সুনাম বৃদ্ধি নিয়ে কাজ করতে
বিস্তারিত
প্রাথমিকে নিয়োগ হবে ৬১ হাজার
প্রাথমিকে নিয়োগ হবে ৬১ হাজার ১৬৬ জন শিক্ষক। এজন্য চলতি
বিস্তারিত
প্রাথমিক-ইবতেদায়ী সমাপনী পরীক্ষার সূচি প্রকাশ
পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী
বিস্তারিত
পাঁচ জেলায় বজ্রপাতে ৯ জনের
দেশের পাঁচ জেলায় বজ্রপাতে ৯ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২২
বিস্তারিত