সারাদেশে বন্যায় আক্রান্ত অন্তত ১২ লাখ মানুষ

সারা দেশে বন্যায় আক্রান্ত অন্তত ১২ লাখ মানুষ। নতুন করে প্লাবিত হয়েছে টাঙ্গাইল ও ফরিদপুরের চরাঞ্চল। রেললাইন তলিয়ে যাওয়ায় গাইবান্ধার সঙ্গে উত্তরের চার জেলা ও জামালপুর-দেওয়ানগঞ্জ রুটে বন্ধ রয়েছে ট্রেন চলাচল।

শুক্রবার সকাল পর্যন্ত পদ্মা ও যমুনা অববাহিকার পানি বাড়ার আভাস দিয়েছে বন্যা পুর্বাভাস কেন্দ্র।

বন্যা পূর্বাভাস কেন্দ্র জানাচ্ছে, বৃহস্পতিবার পানি বেড়েছে ৪৮টি নদীর, কমেছে ৪৪টির। আর বিপৎসীমার ওপরে বইছে ২৫টি নদীর পানি।

গাইবান্ধায় ব্রহ্মপুত্রের পানি বাড়ায় দুর্গত ২৩১ গ্রামের প্রায় সাড়ে চার লাখ বাসিন্দা। তলিয়েছে শহর এলাকাও। যমুনার পানিতে প্লাবিত সিরাজগঞ্জের নিম্নাঞ্চল। পানিবন্দি হয়ে এক লাখেরও বেশি মানুষ। ভেসে গেছে ফসলের জমি, পানির নিচে রাস্তাঘাট।

কুড়িগ্রামের নয় উপজেলায় পানিবন্দি সোয়া ছয় লাখ মানুষ। ভাঙনে ক্ষতিগ্রস্ত প্রায় ১৩শ পরিবার। রৌমারীতে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ৪ অংশ ভেঙ্গে পানি ঢুকেছে নতুন এলাকা। নওগাঁর মান্দায় পানিবন্দি ২২ গ্রামের ৫০ হাজার মানুষ। লালমনিরহাটে পরিস্থিতির উন্নতি হলেও লোকসানের শঙ্কায় চাষী।

বৃষ্টি-পাহাড়ি ঢলে আক্রান্ত শেরপুরের ৫ উপজেলা। সেখানে পানিবন্দি দুইশ গ্রামের লাখ খানেক বাসিন্দা। ব্রহ্মপুত্রের বন্যা নিয়ন্ত্রণ বাধের ভাঙা অংশ দিয়েছে পানি ঢুকে প্লাবিত হচ্ছে চরাঞ্চলের নতুন এলাকা। বন্ধ রাখা হয়েছে ৫২টি শিক্ষা প্রতিষ্ঠান।

যমুনার পানি বাড়ায় টাঙ্গাইল সদর, ভূঞাপুর, গোপালপুর, কালিহাতী ও নাগরপুরে তলিয়ে গেছে ১১৫ গ্রাম। ফরিদপুর সদর, চরভদ্রাসন ও সদরপুর উপজেলার ১৩টি ইউনিয়নে ঢুকে পদ্মার পানি।

হবিগঞ্জের নবীগঞ্জে ত্রাণ দিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ও পানি সম্পদ উপমন্ত্রী। এসময় তারা বলেন, যথেষ্ট মজুদ থাকায় ত্রাণের কোনো সংকট হবে না।

খাগড়ছড়ি-বান্দরবানের বন্যার উন্নতি হলেও রাঙামাটিতে পানিবন্দি ১০ হাজার মানুষ। কর্ণফুলীতে তীব্র স্রোতের কারণে বন্ধ রাঙামাটি-বান্দরবান রুটে ফেরি চলাচল। খুলে দেয়া হয়েছে কাপ্তাই বাধের ১৬টি গেইট।


বিশ্ব মানবাধিকার দিবস আজ
আজ মঙ্গলবার (১০ ডিসেম্বর) মানবাধিকার দিবস। রাজধানীসহ সারাদেশে দিবসটি উদযাপনের
বিস্তারিত
ডিসেম্বরের শেষে পুরান ঢাকায় চক্রাকার
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন,
বিস্তারিত
মহামারি ধারণ করতে পারে নিপা
নতুন একটি ভাইরাস ধীরে ধীরে ছড়িয়ে পড়ছে বাংলাদেশসহ দক্ষিণ ও
বিস্তারিত
নিষিদ্ধ হচ্ছে হাকিমপুরী জর্দা!
হাকিমপুরী জর্দায় ক্ষতিকর মাত্রায় সিসা, ক্যাডমিয়াম ও ক্রোমিয়ামের মতো ভারী
বিস্তারিত
এ মাসেই ই-পাসপোর্ট
চলতি মাসের তৃতীয় সপ্তাহে বহুল প্রতীক্ষিত ই-পাসপোর্ট (ইলেকট্রনিক পাসপোর্ট) প্রদান
বিস্তারিত
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে সালমান
মিরপুরে শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামের মঞ্চে রোববার (৮ ডিসেম্বর) বঙ্গবন্ধু
বিস্তারিত