দুপাড়ে শত শত যানবাহন আটকা

পদ্মা-মেঘনায় খরস্রোতে চাঁদপুর-শরীয়তপুর ফেরি চালচল ব্যাহত

সারাদেশের বিভিন্ন জেলার বন্যার পানি নেমে আসার কারণে পদ্মা-মেঘনা নদীতে খরস্রোতের সৃষ্টি হয়েছে। গত কয়েকদিন নদীর স্রোত আরো তীব্র হচ্ছে। যার ফলে দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের গুরুত্বপূর্ণ চাঁদপুর-শরীয়তপুর ফেরিঘাটের দুপাড়ে শত শত যানবাহন আটক পড়েছে।

৫টি ফেরির মধ্যে দুটি সচল থাকলেও বাকি ৩টি স্রোতের মধ্যে চলাচল করায় বিকল হয়ে পড়েছে। ফেরিগুলো দ্রুত মেরামত করা না হলে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা মালবাহী ট্রাক ও যাত্রাবাহী পরিবহনগুলোর দুর্ভোগ আরো বাড়তে থাকবে। ৫ দিন আগে এসেও পার হতে পারছে না অনেক পরিবহন।

রোববার (২১ জুলাই) দুপুরে চাঁদপুর-শরীয়তপুর ফেরিরুটের হরিণাঘাটে গিয়ে দেখা গেছে টার্মিনাল ও আশপাশের সড়কে শত শত গাড়ি পারপারের অপেক্ষায় রয়েছে। তবে গণপরিবহনগুলোর যাত্রীরা ট্রলার দিয়ে শরীয়তপুর ঘাটে গেলেও ট্রাকে থাকা কাঁচামালগুলো নষ্ট হয়ে যাচ্ছে।

বাসের যাত্রী আবু সাঈদ জানান, তিনি চট্টগ্রাম থেকে ছেড়ে আসা দিদার পরিবহন নামে বাসে শনিবার সন্ধ্যায় ঘাটে এসেছেন। কিন্তু ফেরি বন্ধ থাকায় যেতে পারছেন না। একই পরিবহনের যাত্রী শাহাবুদ্দিন ও হাফেজ মো. তাফাজ্জল হোসেন বলেন, ১৪ ঘন্টা অতিবাহিত হলেও নদীতে স্রোত থাকায় ফেরি ছাড়ছে না। নদীতে জোয়ার আসলে একটি ফেরি ছাড়া হয়। তাতেও গুরুত্বপূর্ণ গাড়ির সিরিয়াল থাকে। বাধ্য হয়ে আমরা এখন ট্রলার দিয়ে নদী পার হতে হবে।

চট্টগ্রাম থেকে মাছ নিয়ে এসেছেন চালক রবিউল ইসলাম। তিনি বলেন, শুক্রবার সন্ধ্যায় তিনি একবার ফেরিতে উঠেছেন। কিন্তু ফেরি নষ্ট হয়ে যাওয়ার কারণে আবার ঘাটে উঠতে হয়েছে। তার ট্রাকে থাকা মাছগুলো নষ্ট হয়ে গন্ধ বের হচ্ছে।

আরেক ট্রাকচালক শাহজালাল জানান, এই ফেরিঘাটে ৫টি ফেরি থাকলেও সবগুলো অনেক পুরনো। চলাচলের অযোগ্য। যার কারণে আমাদের ভোগান্তি বাড়ছে। ১৬ জুলাই এই ঘাটে আসলেও পার হওয়ার অপেক্ষায় আছেন। থাকা ও খাওয়ায় বহু চালক এবং পরিবহনের সাথে থাকা শ্রমিকরা কষ্ট পাচ্ছেন।

বিআইডব্লিউটিসি হরিণা ফেরিঘাট কার্যালয়ের ব্যবস্থাপক (বাণিজ্য) পারভেজ খান জানান, নদীতে এই ধরণের স্রোত আরো ৭ থেকে ১০ দিন থাকবে। আমরা পরিবহনগুলো পার করার চেষ্টা করছি। অধিক স্রোতের মধ্যে ফেরি চালাতে গিয়ে ৩টি ফেরি বিভিন্ন যন্ত্রাংশ নষ্ট হয়ে গেছে। ঢাকা থেকে এসব যন্ত্রাংশ আনা হয়েছে। ফেরিগুলো ঠিক হলে জোয়ারের সময় চলাচল করবে। প্রাকৃতিক দুর্যোগের উপর তো কারো হাত নেই। অন্যান্য ফেরিঘাটেও স্রোতের কারণে একই অবস্থা।


সিরাজদিখান আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন
মুন্সীগঞ্জের সিরাজদিখানে দ্বিধা দন্ধের মধ্যে আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন সম্পন্ন
বিস্তারিত
মৈত্রী সম্মাননা পেলেন রসিক প্যানেল
‘মৈত্রী সম্মাননা-২০১৯’ পেলেন রংপুর সিটি করপোরেশনের প্যানেল মেয়র মাহমুদুর রহমান
বিস্তারিত
বটি দিয়ে গৃহবধূর মাথার চুল
সিরাজগঞ্জের উল্লাপাড়ায় মিথ্যা অপবাদে এক গৃহবধূর মাথার চুল কাটার ঘটনায়
বিস্তারিত
আমতলীতে কৃষি মেলা শুরু
বরগুনার আমতলী উপজেলার মহিষকাটা ইউনুস আলী খান ডিগ্রী কলেজ মাঠে
বিস্তারিত
সিরাজগঞ্জে অসহায় শিশুদের মাঝে শীতবস্ত্র
সিরাজগঞ্জে এতিম ও অসহায় শিশুদের মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে।
বিস্তারিত
নকলায় আমন ধান সংগ্রহে লটারির
শেরপুরের নকলায় সরাসরি কৃষকের কাছ থেকে চলতি মৌসুমের আমন ধান
বিস্তারিত