সওয়াল

মুফতি আবদুল মালেক
শিক্ষা সচিব, মারকাযুদ্দাওয়া আল ইসলামিয়া, ঢাকা

প্রশ্ন : আমি আমাদের এলাকার ‘উদয়ন সমবায় সমিতির’ একজন সদস্য। আমাদের সমিতিতে বেশ কিছু টাকা জমা হলে কোষাধ্যক্ষকে মুদারাবার ভিত্তিতে ব্যবসার জন্য ৫ লাখ টাকা দেওয়া হয়। তিনি প্রথমে আগ্রহ দেখালেও পরে ঝামেলা হবে ভেবে রাজি হচ্ছিলেন না। তাই সমিতির সভায় সিদ্ধান্ত হয় যে, তিনি যেভাবে ইচ্ছা, সেভাবেই ব্যবসা পরিচালনা করবেন, ব্যবসার উপকারার্থে যে কোনো সিদ্ধান্ত তিনি নেবেনÑ এতে কারও আপত্তি থাকবে না। তিনি (একথা ভেবে যে, ব্যবসায় তার অভিজ্ঞতা নেই; তাই লাভ না হতে পারে) তার এক আমানতদার বন্ধুকে সমিতির টাকা মুদারাবা চুক্তিতে দুই বছরের জন্য দিয়ে দেন। শতকরা হারে লাভের ৩০ শতাংশ সে পাবে, আর ৭০ শতাংশ সমিতি পাবে। এক্ষেত্রে বিষয়টি তিনি দু-একজনের সঙ্গে মৌখিকভাবে আলোচনা করলেও আনুষ্ঠানিকভাবে সবার থেকে অনুমতি নেননি।
ঘটনাটি জানাজানি হলে অনেক সদস্য এতে অসন্তুষ্ট হন। তারা টাকা ফিরিয়ে নেওয়ার জন্য চাপ দিচ্ছেন। বিষয়টি নিয়ে অনেক ঝামেলা হচ্ছে। সভাপতি চাচ্ছেন কোনোভাবে চলতি বছর শেষ করতে। কিন্তু অন্যরা এখনই টাকা ফিরিয়ে আনার দাবি জানাচ্ছেন।
মুফতির কাছে নিবেদন হলো, নিজে ব্যবসা না করে এভাবে অন্যের সঙ্গে চুক্তি করা কি জায়েজ হয়েছে? সদস্যদের অভিযোগের কারণে এখনই তিনি চুক্তি ভঙ্গ করতে বাধ্য কি না? এক্ষেত্রে এক বছর শেষ করার দাবি কি শরিয়তসম্মত? এ সময় ব্যবসায় কোনো লোকসান হলে এর দায়ভার কে নেবে?
জাহাঙ্গীর, ভোলা

উত্তর : প্রশ্নোক্ত ক্ষেত্রে যেহেতু ওই ব্যক্তিকেই মুদারাবা ব্যবসা করার জন্য টাকা দেওয়া হয়েছিল; তাই সমিতির সদস্যদের অনুমতি ছাড়া তার জন্য অন্যজনের সঙ্গে মুদারাবা চুক্তি করা সহিহ হয়নি। এখন সদস্যরা এতে আপত্তি জানালে তাকে টাকা ফিরিয়ে দিতে হবে। বছরের শেষ পর্যন্ত চুক্তি বহাল রাখার সুযোগ নেই। অবশ্য যেহেতু সে অন্যজনের সঙ্গে চুক্তি করে ফেলেছে এবং তা ব্যবসায়িক স্বার্থেই করেছে; তাই সমঝোতার ভিত্তিতে তাকে কিছু সময় দেওয়া উচিত। আর লোকটি যেহেতু সমিতির সদস্যদের অনুমতি ছাড়া এমনটি করেছে; তাই ব্যবসায় কোনো লোকসান হলে এর ক্ষতিপূরণ তাকে একাই বহন করতে হবে। (মাজাল্লাতুল আহকামিল আদলিয়্যাহ, মাদ্দাহ ১৪১৫; শরহুল মাজাল্লাহ : ৪/৩৪৪; আলমুহীতুল বুরহানী : ১৮/১৭৬; ফাতাওয়া তাতারখানিয়া : ১৫/৪৩১; রদ্দুল মুহতার : ৫/৬৪৯)।


জীবন ও মরণের রহস্য সন্ধান
আমাদের ঘুম ছোট মৃত্যু আর জেগে ওঠা ছোট হাশর। এ
বিস্তারিত
ইসলামে আদব কায়দার গুরুত্ব
আমাদের প্রিয়নবী (সা.) উম্মতের জন্য আদব তথা শিষ্টাচারের সব নিয়মই
বিস্তারিত
জান্নাতে ঘর তৈরির আমল
দুনিয়ার জমিনে বিভিন্ন ডিজাইনের ঘর তৈরি করার জন্য কত কষ্ট
বিস্তারিত
দ্বীন ও দুনিয়ার সফলতা
হে মুসলমানরা! আপনারা তাকওয়া অর্জন করুন, সর্বক্ষেত্রে আল্লাহকে ভয় করে
বিস্তারিত
যেখানে ঘুমিয়ে ইতিহাসের কিংবদন্তি
সানআর পশ্চিমে ২০০ কিলোমিটার অদূরে ইব জেলার জিবলা শহর। তার
বিস্তারিত
কোরআনের কথা কথা কি শুনছেন?
কোরআন পড়েছি বহুবার। কিন্তু তেমন কিছুই বুঝিনি, ভেতরে ডুব দিতে
বিস্তারিত