সিরাজগঞ্জে বহু শিক্ষা প্রতিষ্ঠান এখনো পানির নিচে

যমুনা নদীর পানি কমতে থাকলেও সিরাজগঞ্জে সার্বিক বন্যা পরিস্থিতি এখন অপরিবর্তিত রয়েছে। বন্যাকবলিত এলাকার বিভিন্ন স্থানে ২৯৭টি শিক্ষা প্রতিষ্ঠান এখনো পানির নিচে। 

চরাঞ্চলসহ বানভাসি মানুষের দুর্ভোগ বাড়ছে। যমুনা নদীর তীরবর্তী ৫টি উপজেলার বন্যা নিয়ন্ত্রণ বাঁধের বিভিন্ন স্থানে হাজার হাজার মানুষ এখনও মানবেতর জীবনযাপন করছেন। বিশেষ করে শাহজাদপুর উপজেলার জয়পুরা থেকে জগতলা পর্যন্ত নতুন বন্যানিয়ন্ত্রণ বাঁধের প্রায় ৪ কিলোমিটার এলাকায় গবাদিপশু নিয়ে আশ্রিত বহু পরিবার খোলা আকাশের নিচে অবস্থান করছেন। বর্তমানে যমুনা নদীর পানি ২৪ ঘন্টায় ২০ সেঃ মিটার কমে বিপদ সীমার এখন ৫৬ সেঃ মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। স্থানীয় পানি উন্নয়ন বোর্ড এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সিদ্দিক মোহাম্মদ ইউসুফ রেজা জানান, যমুনা নদীর তীরবর্তী চৌহালী, শাহজাদপুর, বেলকুচি, কাজিপুর ও সিরাজগঞ্জ সদর উপজেলার বন্যা কবলিত এলাকায় ২১৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ ২৯৭টি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বন্যার পানিতে নিমজ্জিত রয়েছে। এ কারণে এসব শিক্ষা প্রতিষ্ঠানে এখন পাঠদান বন্ধ রয়েছে। তবে যমুনার পানি বিপৎসীমার নিচে আসলেই এসব বিদ্যালয়ে পুরোদমে ক্লাস শুরু হবে বলে তিনি উল্লেখ করেন।

শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ নাজমুল হুসাইন খান বলেন, ওই বাঁধের উপর আশ্রিত বানভাসি মানুষের খোঁজ-খবর রাখা হচ্ছে এবং ত্রাণসামগ্রী বিতরণ অব্যাহত রয়েছে ও ১০টি তাবু বরাদ্দ করা হয়েছে।

এছাড়া বন্যাকবলিত এলাকার বিভিন্ন স্থানে পানি, জ্বালানি ও গো-খাদ্যর চরম সংকট এবং পানিবাহিত রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। বন্যাকবলিত এলাকায় গো-খাদ্য, চাল, ডাল ও নগদ টাকাসহ ত্রাণসামগ্রী বিতরণ অব্যাহত রয়েছে এবং রোগাক্রান্ত এলাকায় মেডিক্যাল টিম কাজ করছে বলে জেলা বন্যা নিয়ন্ত্রণ কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে।


সারিয়াকান্দিতে বজ্রপাতে স্বামী-স্ত্রীসহ ৩ জন
বগুড়ার সারিয়াকান্দিতে বজ্রপাতে স্বামী-স্ত্রীসহ ৩ জন নিহত ও ২ জন
বিস্তারিত
শেরপুরে স্কুলছাত্রীর বাল্যবিয়ে বন্ধ করলেন
বগুড়ার শেরপুরে গভীর রাতে নবম শ্রেণীর এক ছাত্রীর বাল্যবিয়ে বন্ধ
বিস্তারিত
প্রসূতির গোপনাঙ্গে সুই-সুতা রেখেই সেলাই
রংপুরে সন্তান প্রসবের পর এক প্রসূতির গোপনাঙ্গের ভেতর সুই-সুতা রেখেই
বিস্তারিত
বানিয়াচংয়ে ট্রিপল মার্ডারে ৪ জনের
হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলায় ট্রিপল মার্ডারের দুই মামলায় চারজনের যাবজ্জীবন
বিস্তারিত
ছোটগল্প সমাজের প্রকৃত রূপ তুলে
বাংলাদেশের প্রকৃতি, সমাজ ও সংস্কৃতিকে তুলে ধরছে বাংলাদেশের উর্দু ছোটগল্পগুলো।
বিস্তারিত
মাগুরায় বজ্রপাতে কৃষক নিহত
মাগুরা সদর উপজেলার নলদা গ্রামে বৃহস্পতিবার দুপুরে বজ্রপাতে অলিপ বিশ্বাস
বিস্তারিত