মশা মারতেও আমাদের রুল জারি করতে হয়: হাইকোর্ট

মশা মারতে পৃথিবীর আর কোনো দেশে আদালতকে রুল জারি করতে হয় না। কিন্তু আমাদের রুল জারি করতে হয় বলে মন্তব্য করেছেন হাইকোর্ট।

সোমবার (২২ জুলাই) ঢাকা মহানগরীতে ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ মশাবাহী রোগের বিস্তার রোধ সংক্রান্ত এক শুনানিতে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।

এরপর আদালত তার আদেশে ঢাকা মহানগরীতে ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ মশাবাহী রোগের বিস্তার রোধে মশা নির্মূলের কার্যক্রম সম্পর্কে জানতে দুই সিটি করপোরেশনের দুই প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে তলব করেন। আগামী বৃহস্পতিবার বেলা ১১টায় দুই প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে আদালতে হাজির হতে বলা হয়েছে।

মশা নির্মূলের পদক্ষেপ বিষয়ে সহকারী অ্যাটর্নি জেনারেল সায়েরা ফাইরুজ ঢাকার দুই সিটি করপোরেশনের প্রতিবেদন উপস্থাপনের পর হাইকোর্ট এ আদেশ দেন।

হাইকোর্টের আদেশের বিষয়ে আজ রাষ্ট্রপক্ষের এ আইনজীবী বলেন- ডেঙ্গু-চিকুনগুনিয়া প্রতিরোধ বা নিয়ন্ত্রণে এডিসসহ মশা নির্মূলে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন কি কি পদক্ষেপ নিয়েছে সে বিষয়ে দু’টি প্রতিবেদন আজ হাইকোর্টে দিয়েছিলাম। কোর্ট আমাদের প্রতিবেদনে সন্তুষ্ট হতে পারেননি। এজন্য সিটি করপোরেশনের চিফ হেলথ অফিসারকে (প্রধান স্বাস্থ্য কর্মকর্তা) তলব করেছেন। যদিও আজ আমরা দেখিয়েছিলাম যে, সিটি করপোরেশন চেষ্টা করছে মশা নিধন করতে। জনসচেতনতামূলক কার্যক্রম চালানো হয়েছে। কিন্তু আদালত বলছে যে, আরও স্টেপ নেয়ার দরকার ছিল। এ সম্পর্কে জানতেই দুই কর্মকর্তাকে তলব করা হয়েছে বলে মনে করছি।

আজ শুনানির একপর্যায়ে সহকারী অ্যাটর্নি জেনারেল আদালতকে বলেন- জনসচেতনতামূলক বিভিন্ন পদক্ষেপ নিয়েছে সিটি কর্পোরেশন। তখন আদালত বলেন, এটা বিশ্বাসযোগ্য হবে না যদি মানুষের হাসপাতালে যাওয়া বন্ধ না হয়। আমরা চাই ডেঙ্গু আক্রান্ত হয়ে মানুষের হাসপাতালে যাওয়া বন্ধ হোক।

এসময় আদালত আরো বলেন, মশা মারতে পৃথিবীর আর কোনো দেশে হাইকোর্টকে রুল জারি করতে হয় না। কিন্তু আমাদের রুল জারি করতে হয়।

এর আগে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী ও এডিস মশা নিয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন নজরে আসার পর বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ারদীর হাইকোর্ট বেঞ্চ গত ১৪ জুলাই স্বতঃপ্রণোদিত হয়ে রুলসহ আদেশ দেয়।

আদালত তার আদেশে ঢাকা মহানগরীতে ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ মশাবাহিত রোগের বিস্তাররোধে মশা সমূলে ধ্বংসে ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নিতে নির্দেশ দেন হাইকোর্ট। ঢাকা মহানগরীতে ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ মশাবাহিত রোগের বিস্তার রোধে কি পদক্ষেপ নেয়া হয়েছে, তা ২২ জুলাইয়ের মধ্যে দুই সিটি কর্পোরেশনকে জানাতে বলেন হাইকোর্ট।


‘তিন বিচারপতির বিষয়ে অনুসন্ধান অন্যদের
সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের তিন বিচারপতির বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগের অনুসন্ধান
বিস্তারিত
বিমানের যাত্রী সেবার মান বাড়ানোর
যাত্রীসেবা উন্নত করার মাধ্যমে বিমানের সুনাম বৃদ্ধি নিয়ে কাজ করতে
বিস্তারিত
প্রাথমিকে নিয়োগ হবে ৬১ হাজার
প্রাথমিকে নিয়োগ হবে ৬১ হাজার ১৬৬ জন শিক্ষক। এজন্য চলতি
বিস্তারিত
প্রাথমিক-ইবতেদায়ী সমাপনী পরীক্ষার সূচি প্রকাশ
পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী
বিস্তারিত
পাঁচ জেলায় বজ্রপাতে ৯ জনের
দেশের পাঁচ জেলায় বজ্রপাতে ৯ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২২
বিস্তারিত
৪৫ টার্মিনাল পন্টুন নির্মাণ করতে
দেশের বিভিন্ন নদী বন্দরে ব্যবহারের জন্য ৪৫ টি টার্মিনাল পন্টুন
বিস্তারিত