এবার ফেসবুকের অ্যাকাউন্ট খুলতে দিতে হবে যেসব তথ্য

পরিচয় গোপন করে অ্যাকাউন্ট খোলার সুযোগ আর রাখছে না সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। অন্তত একটি প্রোফাইল ছবি ও বিশেষ কিছু তথ্য যোগ না করলে এখন থেকে অ্যাকাউন্ট খুলতে পারবে না কেউ। এ ছাড়া মোবাইল নম্বরও দিতে হবে ব্যবহারকরীদের।

নিষ্ক্রিয় অ্যাকাউন্ট তৈরি বন্ধ করতে এবং পরিচয় গোপন রেখে ফেসবুক খুলে হয়রানির আশঙ্কা ঠেকাতে এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

আইএএনএসের এক প্রতিবেদনে বলা হয়েছে, একাধিক ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহারকারীদের ফেসবুকে প্রোফাইলের বাড়তি তথ্য দেওয়া সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ফেসবুকে লগইন করতে গেলে অ্যাকাউন্ট ভেরিফিকেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে এসব ব্যবহারকারীদের। ফলে কোনো অ্যাকাউন্টে মোবাইল নম্বর দেওয়া না থাকলে, ফেসবুক মোবাইল নম্বর ও অন্তত একটি প্রোফাইল পিকচার চাইবে। আর একই মোবাইল নম্বর দিয়ে একাধিক ফেসবুক আইডি খোলার সুযোগ দিচ্ছে না ফেসবুক।

অনেকেই ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট তৈরি করে ব্যবহার করেন। এসব অ্যাকাউন্টে অনেক সময় ছবি বা মোবাইল নম্বর দেন না তারা। এসব ভুয়া অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা হিসেবে তাদের মোবাইল নম্বর ও প্রোফাইলের ছবি দিতে বাধ্য করবে ফেসবুক।

ফেসবুক কর্তৃপক্ষ মনে করছেন, নতুন এ পদ্ধতিতে ভুয়া অ্যাকাউন্ট থেকে গুজব বা মিথ্যা তথ্য ছড়ানো ঠেকানো যাবে। অবশ্য যারা ফেসবুকে তথ্য দিতে চান না, তাদের ফেসবুক অ্যাকাউন্ট মুছে দেওয়ার সুযোগও রয়েছে।


ল্যাপটপের ব্যাটারির যত্নে করণীয়
হুট করে ল্যাপটপের ব্যাটারি ব্যাকআপ স্বাভাবিকের চেয়ে কমে গেলে বিড়ম্বনায়
বিস্তারিত
ডেটা কেলেঙ্কারিতে আবার ফাঁসল ফেইসবুক
আবারও হাজার হাজার ব্যবহারকারীর তথ্য ফাঁসের ঘটনায় জরিমানা গুনতে হয়েছে
বিস্তারিত
স্মার্টফোনের ব্যাটারি পাল্টাতে হবে কি
স্মার্টফোনের দৈনন্দিন ব্যবহারের পেছনে এর ব্যাটারির সক্ষমতা অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়।
বিস্তারিত
দুঃসাহসিক অভিযানে গর্বিত ১১ মুসলিম
মহাকাশ জয়ের দুঃসাহসিক অভিযানে অন্যদের পাশাপাশি অবদান রেখেছে গর্বিত ১১
বিস্তারিত
অ্যাপল ক্রিপ্টোকারেন্সি আনবে না
প্রতিষ্ঠান হিসেবে অ্যাপলের কখনও ডিজিটাল মুদ্রা ক্রিপ্টোকারেন্সি আনার কোনো পরিকল্পনা
বিস্তারিত
মোবাইলে কল অব ডিউটির আয়
শুটিং গেইম কল অব ডিউটি মোবাইল প্ল্যাটফর্মের জন্য অফিশিয়ালভাবে রিলিজ
বিস্তারিত