মোবাইল বিস্ফোরণ রোধে যা করবেন

অনেককেই একসঙ্গে একাধিক মোবাইল ডিভাইস চার্জে দিতে দেখা যায় এবং এক্ষেত্রে এক ডিভাইসের ওপর আরেক ডিভাইস রাখা হয়। ব্যাটারিচালিত ডিভাইস চার্জে দেওয়ার সময় এ ধরনের অনুশীলন এড়িয়ে চলুন

যুক্তরাজ্যে ১১ বছরের এক বালক স্যামসাং ট্যাবলেট উত্তপ্ত হয়ে সৃষ্ট অগ্নিদুর্ঘটনা থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছে। ওই বালক যখন ঘুমাচ্ছিল, তখন তার ট্যাবলেট ডিভাইস থেকে সৃষ্ট আগুনে বিছানার ম্যাট্রেস পুড়তে শুরু করেছিল। তবে আগুন ছড়িয়ে পড়ার আগে ঘুম ভেঙে যাওয়ায় বড় কোনো ক্ষতির হাত থেকে বেঁচে যায় সে। গত বছর মালয়েশিয়ার ধনাঢ্য ব্যবসায়ী এবং ক্রেইডেল ফান্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নাজরিন হাসান তারই ব্যবহৃত একটি ফোন চার্জে থাকা অবস্থায় বিস্ফোরিত হলে নিহত হন। 
চার্জিং ক্যাবল ও অ্যাডাপ্টার : ট্যাবলেট কিংবা স্মার্টফোনের মতো মোবাইল ডিভাইস চার্জ দেওয়ার জন্য তৃতীয়পক্ষের ক্যাবল কিংবা অ্যাডাপ্টার ব্যবহার করা এড়িয়ে চলতে হবে। অর্থাৎ নিরাপত্তার স্বার্থে প্রকৃত চার্জিং ক্যাবল ও অ্যাডাপ্টার ব্যবহার করতে হবে।
ব্যাটারি : মোবাইল ডিভাইসের ব্যাটারি একটি নির্দিষ্ট সময় পর কার্যক্ষমতা হারিয়ে ফেলে। ব্যাটারি বদলানোর প্রয়োজন হলে তৃতীয়পক্ষের তৈরি ব্যাটারি লাগানো থেকে বিরত থাকতে হবে। অর্থাৎ যথাসম্ভব ডিভাইস নির্মাতা কোম্পানির সরবরাহকৃত অথবা অনুমোদিত ব্যাটারি ব্যবহার করতে হবে।
অতিরিক্ত চার্জ : যে কোনো মোবাইল ডিভাইস ঘন ঘন চার্জে দেওয়া ঠিক নয়। কারণ বেশিরভাগ ট্যাবলেট কিংবা স্মার্টফোন ডিভাইসে লিথিয়াম-আয়ন ব্যাটারি ব্যবহার করা হয়। ঘন ঘন চার্জ দিলে ব্যাটারি কার্যক্ষমতা দ্রুত কমে যায় এবং উত্তপ্ত হয়ে অগ্নিদুর্ঘটনার ঝুঁকি বাড়ে।
দাহ্য বস্তুর কাছে ফোন রাখা এড়িয়ে চলুন : ট্যাবলেট, স্মার্টফোন কিংবা অন্যান্য ডিভাইস অগ্নিদাহ্য বস্তু যেমন আসবাবপত্র, বিছানাপত্র ও পেপারের পাশে রাখা এড়িয়ে চলুন। এ ধরনের বস্তুর ওপর ফোন রাখলে বিস্ফোরিত হয়ে অগ্নিদুর্ঘটনার ঝুঁকি বেড়ে যায়।
বালিশের নিচে ফোন নয় : অনেকেই ট্যাবলেট কিংবা স্মার্টফোনের মতো মোবাইল ডিভাইস চার্জে দিয়ে ঘুমায়। ঘুমাতে যাওয়ার আগে চার্জে লাগিয়ে ফোন বা অন্য কোনো মোবাইল ডিভাইস বালিশের নিচে রাখা এড়িয়ে চলুন। কোনো কারণে ডিভাইস বিস্ফোরিত হয়ে আগুন ধরে গেলে তা জীবননাশের কারণ হতে পারে।
সূর্যের আলোয় ফোন রাখবেন না : সরাসরি সূর্যের আলো পড়ে, এমন স্থানে দীর্ঘ সময় ফোন বা অন্য কোনো ডিভাইস রাখবেন না। এতে ব্যাটারি অতিরিক্ত উত্তপ্ত হয়ে বিস্ফোরিত হতে পারে এবং অগ্নিদুর্ঘটনার ঝুঁঁকি বাড়ে।
অনুমোদিত সার্ভিস সেন্টারে ফোন সারাই করুন : কোনো কারণে মোবাইল কিংবা অন্য কোনো ব্যাটারিচালিত ডিভাইস সারাইয়ের প্রয়োজন পড়লে তা নির্মাতা কোম্পানি অনুমোদিত সার্ভিস সেন্টার থেকে করিয়ে নিন। যেখানে-সেখানে ব্যাটারিচালিত ডিভাইস সারাইয়ের ফলে বিস্ফোরিত হওয়ার ঝুঁকি বাড়ে।
ডিভাইসের ওপর আরেক ডিভাইস রেখে চার্জ নয় : অনেককেই একসঙ্গে একাধিক মোবাইল ডিভাইস চার্জে দিতে দেখা যায় এবং এক্ষেত্রে এক ডিভাইসের ওপর আরেক ডিভাইস রাখা হয়। ব্যাটারিচালিত ডিভাইস চার্জে দেওয়ার সময় এ ধরনের অনুশীলন এড়িয়ে চলুন।
চার্জে দেওয়ার সময় কাভার খুলে রাখুন : ট্যাবলেট বা স্মার্টফোনের মতো ডিভাইস চার্জে দেওয়ার সময় কাভার খুলে রাখা নিরাপদ। এর ফলে চার্জে থাকা অবস্থায় ডিভাইসের ব্যাটারি উত্তপ্ত হবে না এবং বিস্ফোরিত হওয়ার ঝুঁকি কমবে।


ফোন নম্বরে কল করার নতুন
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের এনপিই টিমের অভ্যন্তরীণ আরডি গ্রুপ ফোন নম্বর
বিস্তারিত
টেকনো নিয়ে এলো স্মার্টফোন ক্যামন
মোবাইল ব্র্যান্ড টেকনো সম্প্রতি বাজারে নিয়ে এলো তাদের দুটি নতুন
বিস্তারিত
লকডাউনে ডাক্তার পেতে চালু হয়েছে
বিশ্বব্যপী করোনা ভাইরাসের কঠিন সময়ে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে কেয়ারকরি নামক
বিস্তারিত
২০ হাজার টাকায় ভেন্টিলেটর উদ্ভাবনের
বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ার সঙ্গে জটিল রোগীদের জন্য
বিস্তারিত
পোশাক খাতকে ছাড়িয়ে যাবে আইটি
প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, দেশের তথ্য
বিস্তারিত
গ্রামীণফোনে প্রথম বাংলাদেশি সিইও ইয়াসির
প্রথম বাংলাদেশি হিসেবে দেশের বৃহত্তম মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনের নতুন
বিস্তারিত