আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের ১৩ বছর

৬ আগস্ট ২০০৬, হারারে স্পোর্টস ক্লাব মাঠে বাংলাদেশ বনাম জিম্বাবুয়ের পঞ্চম ওয়ানডে ম্যাচ। অভিষেক হলো এক তরুণ খেলোয়াড়ের, নাম সাকিব আল হাসান। বল হাতে ১০ ওভারে ৩৯ রানের বিনিময়ে এলটন চিগাম্বুরার উইকেট এবং ব্যাট হাতে ৪৯ বলে অপরাজিত ৩০ রানের একটি ইনিংস। এভাবেই শুরু হয়েছিল সাকিবের আন্তর্জাতিক ক্যারিয়ার। 

মঙ্গলবার (৬ আগস্ট) আন্তর্জাতিক ক্রিকেটে ১৩ বছর পূর্ণ করলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। এখন তিনি বাংলাদেশের টেস্ট ও টি-টুয়েন্টি অধিনায়ক ও ওডিআইতে সহঅধিনায়ক। ১৩ বছরের বর্ণময় ক্যারিয়ারে অনেক রেকর্ড, অনেক কীর্তি গড়েছেন। 

বাংলাদেশের টেস্ট এবং টি-টুয়েন্টি অধিনায়ক হিসেবে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরিয়ান। তিন ফরমেটে মোট ১৪টি শতরানের ইনিংস খেলেছেন তিনি। দীর্ঘ ১৩ বছরে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হয়ে ৫৫টি টেস্ট ম্যাচ, ২০৬টি ওয়ানডে এবং ৭২টি টি-টুয়েন্টি ম্যাচ খেলেছেন সাকিব।

টেস্টে ৩৮০৭ রান করার পাশাপাশি ২০৫টি উইকেট নিতে সক্ষম হয়েছেন। এক ইনিংসে পাঁচটি উইকেট নেন ১৮ বার। আর এক ম্যাচে দুবার ১০টি উইকেট নিয়েছেন। বাংলাদেশ ক্রিকেট কিংবদন্তির ওয়ানডে ক্যারিয়ারটা আরো বেশি সমৃদ্ধ। ৯টি সেঞ্চুরির পাশাপাশি ব্যাট হাতে করেছেন মোট ৬৩২৩ রান। উইকেট নিয়েছেন ২৬০টি। ৭২টি টি-টুয়েন্টি ম্যাচে ১৪৭১ রান এবং ৮৮টি উইকেট নিয়েছেন বাংলাদেশি সুপারস্টার সাকিব।

আর বিশ্বের প্রায় সব জনপ্রিয় ঘরোয়া ক্রিকেটে খেলার গৌরব অর্জন করেন ৩২ বছর বয়সী এ ক্রিকেটার। বিশ্বসেরা এই অলরাউন্ডার তিন ফরমেটেই টাইগারদের নেতৃত্ব দেয়ার যোগ্যতা অর্জন করেছেন। তবে সফলতা ততটা সমৃদ্ধ নয়। ১৩টি টেস্টে অধিনায়কত্ব করে জিতেছেন মাত্র তিনটিতে। ৫০টি ওয়ানডে ম্যাচের মধ্যে ২৩টি জিতেছে বাংলাদেশ। আর ১৭টি টি-টুয়েন্টি ম্যাচে নেতৃত্ব দিয়ে দলকে চারটি ম্যাচে জিতিয়েছেন। 

সবচেয়ে দীর্ঘ সময় এক নম্বর অলরাউন্ডারের মুকুট ধরে রাখার কৃতিত্বও তার। ২০০৯ সালের ২২ জানুয়ারি প্রথমবারের মতো আইসিসির ওয়ানডে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠেন সাকিব। টেস্টে এক নম্বর অলরাউন্ডার হন ২০১১ সালে। আর টি-টুয়েন্টিতে অলরাউন্ডারদের শীর্ষাসনে বসেন ২০১৪ সালে। গত এক দশকে তিনি ক্রিকেট বিশ্বের অন্যতম আলোচিত অলরাউন্ডার। বর্তমানে টেস্ট আর টি-টুয়েন্টি র‍্যাঙ্কিংয়ের দুই নম্বর অলরাউন্ডারের নাম থাকলেও ওয়ানডে আছেন সবার উপরে।

২০০৯ সাকিবের জীবনের অন্যতম স্মরণীয় বছর নিঃসন্দেহে। সে বছর ‘আইসিসি ক্রিকেটার অব দ্য ইয়ার’ এবং ‘আইসিসি টেস্ট প্লেয়ার অব দ্য ইয়ার’ পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছিলেন তিনি। শচীন টেন্ডুলকার, জ্যাক ক্যালিস, গৌতম গম্ভীরের মতো ক্রিকেটারকে পেছনে ফেলে সে বছরই তিনি জিতে নিয়েছিলেন ‘উইজডেন টেস্ট প্লেয়ার অব দ্য ইয়ার’ পুরস্কার।

এইতো গেলো মাসে শেষ হওয়া দ্বাদশ বিশ্বকাপেও সাকিব ছিলেন দুর্দান্ত। লাল সবুজের প্রতিনিধিদের মধ্যে কেবল সাকিবের ব্যাট-বল কথা বলেছে। বিশ্বকাপে একমাত্র সফল বাংলাদেশি অলরাউন্ডার ছিলেন সাকিব। ব্যাট-বল ও ফিল্ডিংয়েও ছিলেন দুর্দান্ত। সাকিব ৮ ম্যাচে করেছেন মোট ৬০৬ রান। গড় ৮৬.৫৭। যার মধ্যে পাঁচটি ফিফটি ও সেঞ্চুরি আছে দুটি। ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন তিন ম্যাচে। 

বল হাতেও সাকিব সেরা। ১১টি উইকেট শিকার করেছেন আট ম্যাচে। এই আসরে সাকিবের বেস্ট বোলিং ছিল আফগানিস্তানের বিপক্ষে; ২৯ রানে পাঁচ উইকেট শিকার করেন সাকিব। তাইতো বিশ্বকাপের সেরা একাদশেও জায়গা পেয়েছেন তিনি। এক বিশ্বকাপে রেকর্ডের পর রেকর্ড গড়েছেন। 

লর্ডস, মেলবোর্ন, ইডেন গার্ডেন, মিরপুর মাঠ দাপিয়ে বেড়ানো সাকিবই কিনা একটা সময় ক্রিকেটার হতে চাননি! কারণ, সাকিবের বাবা মাশরুর রেজা যে চাইতেনই না তার ছেলে ক্রিকেটের পেছনে সময় নষ্ট করুক। সাকিবের বাবা যৌবনে মাগুরার জেলা দলের হয়ে নিয়মিত ফুটবল খেলেছেন। তিনি ছেলের ফুটবল খেলা মেনে নিতে পারতেন কিন্তু ক্রিকেট কখনোই না। ক্রিকেটটা সেই সময়ে এখনকার মত এতটা জনপ্রিয়ও ছিল না। একটা সময় অবশ্য সাকিব নিজেও চাইতেন ফুটবলার হতে। কিন্তু ১৯৯৭ সালে বাংলাদেশ ক্রিকেট দল কেনিয়াকে হারিয়ে আইসিসি ট্রফি জয় করে বিশ্বকাপ খেলার সুযোগ লাভ করলে দেশ জুড়ে যে ক্রিকেট জ্বর শুরু হয় তাতে সাকিবও আক্রান্ত হন। ক্রিকেটের প্রতি তার আগ্রহ এবং ভালবাসা দুটোই বাড়তে থাকে। তাই শেষ পর্যন্ত সাকিব ক্রিকেটকেই বেছে নিলেন। তার সিদ্ধান্ত যে ভুল মোটেও ছিল না তা আর বলার অপেক্ষা রাখে না। 

ক্রিকেট বিশ্বে বাংলাদেশের প্রথম সুপারস্টারের ব্যক্তিগত পরিচয় জেনে নেওয়া যাক-

১৯৮৭ সালের ২৪ মার্চ মাগুরায় সাকিবের জন্ম। সাকিবের বর্তমান বয়স ৩২। ২০১২ সালের ১২ই ডিসেম্বর সাকিব যুক্তরাষ্ট্র প্রবাসী উম্মে আহমেদ শিশিরের সাথে জীবনের দ্বিতীয় ইনিংস শুরু করেন।


দুই মাস পর সিদ্ধান্ত জানাবেন
কোচ নিয়োগের পাশাপাশি ক্রীড়াঙ্গনে আরেকটি ‘হট টপিক’ বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক
বিস্তারিত
টাইগারদের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো
টাইগারদের প্রধান কোচ হিসেবে দুই বছরের চুক্তিতে নিয়োগ পেলেন দক্ষিণ
বিস্তারিত
হার দিয়ে লা লিগা শুরু
লা লিগায় মৌসুমের প্রথম ম্যাচে হার দিয়ে শুরু করল বার্সেলোনা।
বিস্তারিত
গাঙ্গুলিকে টপকে গেলেন কোহলি
রোববার রাতে ওয়েস্ট ইন্ডিজের সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ১২০ রানের নান্দনিক
বিস্তারিত
পঞ্চমবারের মতো চ্যাম্পিয়ন নাদাল
মন্ট্রিল টেনিস টুর্নামেন্টে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন শীর্ষ বাছাই স্পেনের রাফায়েল
বিস্তারিত
বাংলাদেশের নতুন কোচ হতে পারে
বছরখানেক আগে পরিবারকে সময় দেওয়ার জন্য পদত্যাগ করেছিলেন মাইক হেসন।
বিস্তারিত