টি-টোয়েন্টি বিশ্বকাপে জিম্বাবুয়ের পরিবর্তে ‘নতুন’ দল

রাজনৈতিক হস্তক্ষেপের কারণে জিম্বাবুয়ের ক্রিকেট দলকে আন্তর্জাতিক সব ধরনের ক্রিকেট থেকে বহিষ্কার করা হয়েছে। বিশ্বকাপ শেষে লন্ডনে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিসি) এক বার্ষিক সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়।

এ কারণে আইসিসির কোনো টুর্নামেন্টসহ আইসিসি অনুমোদিত কোনো সিরিজও খেলতে পারবে না দলটি। আগামী বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে অংশগ্রহণ করতে পারবে না জিম্বাবুয়ে। তাদের পরিবর্তে নাইজেরিয়া বাছাইপর্ব খেলবে।

আফ্রিকা থেকে তৃতীয় হয়ে বাছাইপর্বে এসেছে নাইজেরিয়া। এই মহাদেশ থেকে খেলছে আরও দুটি দল-কেনিয়া এবং নামিবিয়া। অক্টোবরে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হবে বাছাইপর্বের ম্যাচগুলো।

আইসিসি তাদের অফিসিয়াল ওযেবসাইটে জানিয়েছে, স্বাধীন ও গণতান্ত্রিক নির্বাচনের জন্য একটি প্রক্রিয়া প্রদানে ব্যর্থ হয়েছে জিম্বাবুয়ে। এমনকি তা নিশ্চিত করার জন্য সেখানে সরকারের কোনো হস্তক্ষেপ নেই।

শুধু বহিষ্কারই নয়, বন্ধ করে দেওয়া হয়েছে আর্থিক সহযোগিতাও। এমনকি আইসিসির কোনো ইভেন্টে অংশগ্রহণও করতে পারবে না দলটি। ফলে অক্টোবরে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের কোয়ালিফায়ার নিয়েও বিপদে পড়েছে জিম্বাবুয়ে।

জিম্বাবুয়েকে বহিষ্কারের সিদ্ধান্তের পর আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহর বলেছিলেন, ‘আমরা জিম্বাবুয়ের সদস্য পদ বাতিল করার সিদ্ধান্তটি হালকাভাবে নিচ্ছি না। আমরা চাই আমাদের খেলাধুলাকে রাজনৈতিক হস্তক্ষেপ মুক্ত রাখতে।’


আমি কি চুরি করি মাঠে?
জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে আলোচনার তুঙ্গে ছিল অধিনায়ক মাশরাফি
বিস্তারিত
টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গেল
অস্ট্রেলিয়ায় চলমান নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে টানা তিন ম্যাচে
বিস্তারিত
সৌম্যের বিয়েতে হাতাহাতি, হট্টগোল
মোবাইল চুরিকে কেন্দ্র করে সৌম্য সরকারের বিয়েতে হট্টগোল ও হাতাহাতির
বিস্তারিত
জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারাল বাংলাদেশ
টানা ছয় ম্যাচ হারের পর ক্রিকেটের অভিজাত সংস্করণ টেস্ট ক্রিকেটে
বিস্তারিত
মুশফিকের দুর্দান্ত ক্যাচে ফিরলেন রাজা
ব্যাট হাতে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে এরই মধ্যে চলতি মিরপুর টেস্ট
বিস্তারিত
নাঈম-তাইজুলের ঘূর্ণি জাদুতে দিন শুরু
জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে চালকের আসনে বাংলাদেশ। প্রথম ইনিংসে জিম্বাবুয়েকে
বিস্তারিত