ঈদে বাড়ি যাওয়ার আগে যা করবেন

ঈদের ছুটিতে যারা ঢাকা ছেড়ে গ্রামের বাড়ি যাবেন তাদের উদেশে বেশ কিছু পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। প্রতিষ্ঠানটির রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা জানিয়েছেন, ঈদের ছুটিতে যারা ঢাকা ছেড়ে গ্রামের বাড়ি যাবেন তাদের বাসা, অফিসসহ সব প্রতিষ্ঠানে বিশেষ করে শিক্ষা প্রতিষ্ঠানগুলার টয়লেটের হাই ও লো কমোড ঢেকে দিয়ে যেতে হবে। এ ছাড়া রেফ্রিজারেটরের ট্রের পানি ফেলে শুকিয়ে রেখে যেতে হবে। এয়ার কন্ডিশনারের পাইপের পানিসহ যে কোনো পানি পরিষ্কার করে রেখে যেতে হবে।

বালতি, বদনা, হাড়িপাতিল, ড্রাম, গামলা, ঘটি-বাটি ইত্যাদির পানি ফেলে পরিষ্কার করে উল্টে রেখে যেতে হবে। বারান্দা ও বাসার ছাদে ফুলের টবের ট্রের পানি ফেলে পরিষ্কার করে উল্টে রেখে যেতে হবে। পানির ট্যাংকের ঢাকনা বন্ধ করে রেখে যেতে হবে।

তিনি আরও জানান, ঈদের ছুটিতে সব সরকারি-বেসরকারি হাসপাতালের হেল্পডেস্ক খোলা রাখার নির্দেশ দেওয়া হয়েছে। ঈদের দিন কমিউনিটি ক্লিনিকের কমিউনিটি হেলথ কেয়ার প্রভাইডাররা (সিএইচসিপি) অনকলে চিকিৎসাসেবায় দায়িত্বরত থাকবেন। স্থানীয়রা যে কোনো সমস্যায় সিএইচসিপিদের দেওয়া মোবাইল নম্বরে যোগাযোগ করবেন। ডেঙ্গু রোগীর চিকিৎসাসেবা নিশ্চিতকরণে মাঠ পর্যায়ে সার্বক্ষণিক মনিটরিং চালু থাকবে।

বাংলাদেশ মেডিসিন সোসাইটির (বিএসএম) সহযোগিতায় ২৬ জেলার সিভিল সার্জনসহ সংশ্লিষ্ট মেডিসিন ও শিশু বিশেষজ্ঞের অংশগ্রহণে ডেঙ্গু ম্যানেজমেন্ট গাইডলাইন নিয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হবে। এ ছাড়া সব বিমানবন্দর, স্থলবন্দর, নৌ ও সমুদ্রবন্দরে এক্সস্ট্যান্ডের মাধ্যমে ডেঙ্গু রোগ প্রতিরোধে বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।


রক্ত পরীক্ষায় জানা যাবে মৃত্যুর
মানুষের মৃত্যু কখন-কোন সময় হবে তার যেমন দিনক্ষণ নেই, তেমনি
বিস্তারিত
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে নিয়োগ
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) শূন্য পদে নিয়োগের জন্য নিয়োগ
বিস্তারিত
ডেঙ্গুজ্বর ভালো হওয়ার পর কী
সারাদেশে ডেঙ্গু এখন আতঙ্কের নাম। ঈদের আগে ডেঙ্গুর প্রকোপ কিছুটা
বিস্তারিত
স্বাস্থ্য অধিদপ্তরে ১৪৩ পদে নিয়োগ
স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন ৪র্থ স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর
বিস্তারিত
যমুনা গ্রুপে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ
নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে যমুনা গ্রুপ। প্রতিষ্ঠানটিতে ‘ম্যানেজার, সেলস অ্যাডমিন’
বিস্তারিত
জেনে নিন পেট পরিষ্কার রাখার
সকাল সকাল পেট পরিষ্কার না হলে সারাদিন একটা অস্বস্তি কাজ
বিস্তারিত