বন্যায় ভাসছে কেরালা, ৪২ জনের প্রাণহানি

ভারী বর্ষণ এবং নদী-খালের পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় ভয়াবহ বন্যার কবলে পড়েছে ভারতের দক্ষিণাঞ্চলীয় কেরালা প্রদেশ। বন্যায় এখন পর্যন্ত ৪২ জনের প্রাণহানি হয়েছে। বন্যায় কয়েক লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছে।

ভারতীয় সেনাবাহিনীর বরাত দিয়ে দেশটির গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, মহারাষ্ট্র, কর্ণাটক, উত্তর কেরল এবং তামিলনাড়ুর বন্যাকবলিত অঞ্চল থেকে গতকাল শুক্রবার পর্যন্ত ছয় হাজার মানুষ উদ্ধার করা হয়েছে। এ ছাড়া ১৫ হাজারের বেশি মানুষকে নিরাপদ স্থানে সড়িয়ে নেওয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, টানা বৃষ্টির কারণে কেরালার সামগ্রিক অবস্থা ক্রমেই খারাপের দিকে যাচ্ছে। বন্যার কবলে পড়ে সবচেয়ে খারাপ অবস্থা কোচির। আগামী রোববার বিকেল তিনটা পর্যন্ত কোচি আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান চলাচল বন্ধ করা হয়েছে।

কেরালার ওপর দিয়ে প্রবাহিত পেরিয়ার নদী এবং কোচি বিমানবন্দরের পাশের একটি খালের পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। প্রতিদিন তা বাড়ছেই।

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী কেরালায় আগামী কয়েকদিন আরও ভারী থেকে প্রবল ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। প্রদেশটির ওয়েনাড, ইডুক্কি, মালাপ্পুরম এবং কোজিকোড জেলায় ‘রেড অ্যালার্ট’ জারি করেছে রাজ্য সরকার।

এর আগে গত বৃহস্পতিবার সন্ধ্যায় ওয়েনাডের একটি চা বাগানে ভূমিধসের ঘটনায় শ্রমিকদের অনেকগুলো বাড়ি ধসে পড়ে বানের জলে ভেসে গেছে। স্থানীয় কর্তৃপক্ষ বলছে, ভূমিধসের ঘটনায় আনুমানিক দেড়শো মানুষ আটকা পড়েছে এবং ২০০ মানুষকে উদ্ধার করা হয়েছে।

কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী এক টুইট বার্তায় জানিয়েছেন, ‘আমার সংসদীয় আসন ওয়েনাডে বন্যা পরিস্থিতি মারাত্মক রুপ ধারণ করেছে। আমি গোটা পরিস্থিতি সজরে রাখছি। ত্রাণ সরবরাহের জন্য কেরালার মুখ্যমন্ত্রী এবং সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছি।’


রাতভর সংঘর্ষ, আবার অবরুদ্ধ কাশ্মীর
পুলিশের সঙ্গে সাধারণ মানুষের রাতভর সংঘর্ষের পর রবিবার থেকে কাশ্মীরের
বিস্তারিত
৭১টি ভেড়ার বিনিময়ে স্ত্রীর প্রেমিকের
চাই ভেঁড়া! একটা নয়! দুটোও নয়! এক্কেবারে ৭১টা ভেঁড়া! সেই
বিস্তারিত
আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে আত্মঘাতী হামলায়
আফগানিস্তানের রাজধানী কাবুলে শিয়া অধ্যূষিত এক এলাকায় একটি বিয়ে বাড়িতে
বিস্তারিত
কলকাতায় বেপরোয়া গাড়ির ধাক্কায় দুই
ভারতের কলকাতায় বেপরোয়া গাড়ির ধাক্কায় দুই বাংলাদেশি নিহত হয়েছেন। শুক্রবার
বিস্তারিত
দিল্লির এইমস হাসপাতালে ভয়াবহ আগুন
দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সে (এআইআইএমএস) তথা এইমস
বিস্তারিত
ফোনালাপে ইমরান খানকে যে বার্তা
জম্মু ও কাশ্মীর সঙ্কট নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যকার উত্তেজনা
বিস্তারিত