বন্যায় ভাসছে কেরালা, ৪২ জনের প্রাণহানি

ভারী বর্ষণ এবং নদী-খালের পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় ভয়াবহ বন্যার কবলে পড়েছে ভারতের দক্ষিণাঞ্চলীয় কেরালা প্রদেশ। বন্যায় এখন পর্যন্ত ৪২ জনের প্রাণহানি হয়েছে। বন্যায় কয়েক লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছে।

ভারতীয় সেনাবাহিনীর বরাত দিয়ে দেশটির গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, মহারাষ্ট্র, কর্ণাটক, উত্তর কেরল এবং তামিলনাড়ুর বন্যাকবলিত অঞ্চল থেকে গতকাল শুক্রবার পর্যন্ত ছয় হাজার মানুষ উদ্ধার করা হয়েছে। এ ছাড়া ১৫ হাজারের বেশি মানুষকে নিরাপদ স্থানে সড়িয়ে নেওয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, টানা বৃষ্টির কারণে কেরালার সামগ্রিক অবস্থা ক্রমেই খারাপের দিকে যাচ্ছে। বন্যার কবলে পড়ে সবচেয়ে খারাপ অবস্থা কোচির। আগামী রোববার বিকেল তিনটা পর্যন্ত কোচি আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান চলাচল বন্ধ করা হয়েছে।

কেরালার ওপর দিয়ে প্রবাহিত পেরিয়ার নদী এবং কোচি বিমানবন্দরের পাশের একটি খালের পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। প্রতিদিন তা বাড়ছেই।

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী কেরালায় আগামী কয়েকদিন আরও ভারী থেকে প্রবল ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। প্রদেশটির ওয়েনাড, ইডুক্কি, মালাপ্পুরম এবং কোজিকোড জেলায় ‘রেড অ্যালার্ট’ জারি করেছে রাজ্য সরকার।

এর আগে গত বৃহস্পতিবার সন্ধ্যায় ওয়েনাডের একটি চা বাগানে ভূমিধসের ঘটনায় শ্রমিকদের অনেকগুলো বাড়ি ধসে পড়ে বানের জলে ভেসে গেছে। স্থানীয় কর্তৃপক্ষ বলছে, ভূমিধসের ঘটনায় আনুমানিক দেড়শো মানুষ আটকা পড়েছে এবং ২০০ মানুষকে উদ্ধার করা হয়েছে।

কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী এক টুইট বার্তায় জানিয়েছেন, ‘আমার সংসদীয় আসন ওয়েনাডে বন্যা পরিস্থিতি মারাত্মক রুপ ধারণ করেছে। আমি গোটা পরিস্থিতি সজরে রাখছি। ত্রাণ সরবরাহের জন্য কেরালার মুখ্যমন্ত্রী এবং সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছি।’


আফগানিস্তানে মসজিদে বোমা হামলায় নিহত
আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় প্রদেশ নানগারহারে জুমার নামাজ চলাকালীন মসজিদে দুটি বিস্ফোরণের
বিস্তারিত
ব্রেক্সিট চুক্তিতে একমত ইইউ ও
সব জটিলতার অবসান ঘটিয়ে অবশেষে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ব্রেক্সিট
বিস্তারিত
হংকংয়ের পার্লামেন্টে বিরোধীদের বিক্ষোভ
গণতন্ত্রপন্থি এমপিদের বিরোধের মুখে দ্বিতীয় দিনের মতো হংকংয়ের পার্লামেন্ট অধিবেশন
বিস্তারিত
সৌদি আরবে বাসে আগুন, ৩৫
সৌদি আরবে একটি গাড়ির সঙ্গে ধাক্কা লেগে ওমরাহ যাত্রী বহনকারী
বিস্তারিত
জাপানে টাইফুনে ‍মৃতের সংখ্যা বেড়ে
প্রলয়ঙ্করী টাইফুন হাগিবিসে জাপানে মৃতের সংখ্যা বেড়ে ৭৪ জনে দাঁড়িয়েছে।
বিস্তারিত
আফগান নির্বাচনে তালেবান হামলায় নিহত
আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে তালেবান বিদ্রোহীদের চালানো বিভিন্ন সন্ত্রাসী
বিস্তারিত