কোরবানি প্রসঙ্গে

প্রশ্ন ও উত্তর

 

প্রশ্ন : মুহতারাম, আমরা জানতাম, কোরবানির পশুতে কোনো শরিকের অংশ এক-সপ্তমাংশের কম হলে সব শরিকের কোরবানিই নষ্ট হয়ে যায়। কিন্তু আমাদের এলাকায় একজন মুফতি এমন একটি ঘটনায় ফতোয়া দিয়েছেন যে, শুধু ওই শরিকের কোরবানিই নষ্ট হবে। অন্য শরিকের কোরবানি সহিহ হয়ে যাবে। এর কারণ হিসেবে তিনি বলেছেন, অন্য শরিকদের কোরবানি শুধু ওই ক্ষেত্রেই নষ্ট হয়, যেক্ষেত্রে কোনো শরিক হারাম মাল দ্বারা কোরবানি করে অথবা দুনিয়াবি উদ্দেশ্যে শরিক হয়। এ ফতোয়াটি আমাদের কাছে সঠিক মনে হচ্ছে না। মুফতির কাছে বিনীত নিবেদন, হানাফি মাজহাবের নির্ভরযোগ্য কিতাবের হাওয়ালাসহ মাসআলাটির সঠিক সমাধান জানাবেন।
উত্তর : কোরবানির পশুতে কোনো শরিকের অংশ এক-সপ্তমাংশের কম হলে কোনো শরিকের কোরবানি সহিহ হবে না। কারণ কারও অংশ এক-সপ্তমাংশের কম হলে সেটি কোরবানির হুকুমে থাকে না; সাধারণ গোশতের হুকুমে হয়ে যায়।
আর একটি পশুর অংশবিশেষ শুধু গোশত হাসিলের উদ্দেশ্য হয়ে গেলে পুরো পশুই আর কোরবানির জন্য থাকে না। তাই এতে কোনো শরিকের কোরবানিই সহিহ হয় না। এ মাসআলাই সঠিক। প্রশ্নের ওই কথা ঠিক নয়। (আলমাবসূত, সারাখসী : ১২/১২; তাবয়ীনুল হাকায়েক : ৬/৪৭৬; খুলাসাতুল ফাতাওয়া : ৪/৩১৫; ফাতাওয়া বায্যাযিয়া : ৬/২৯০; ফাতাওয়া তাতারখানিয়া : ১৭/৪৫৩; ফাতাওয়া হিন্দিয়া : ৫/৩০৫)।


বাড়ছে পরিবেশ বিপর্যয় : সচেতনতা
পরিবেশ রক্ষার জন্য সর্বপ্রথম জোরালো ও একাডেমিক নির্দেশনা ইসলামই দিয়েছে।
বিস্তারিত
একদিন নবীজির বাড়িতে
পানাহার : নবীজির বিভিন্ন বিষয় জানতে জানতে অনেক বেলা হয়ে গেল।
বিস্তারিত
মুচকি হাসি চারিত্রিক সৌন্দর্যের প্রতীক
পৃথিবীর সবচেয়ে সুন্দর যে জিনিসটি, সেটি হলো মানুষের হাসি। একটি
বিস্তারিত
কোরআন ও ভূতত্ত্ব
ভূতত্ত্ব বিদ্যায় ভাঁজ করার বিষয়টি সম্প্রতি আবিষ্কৃত সত্য এবং পাহাড়-পর্বত
বিস্তারিত
শ্রীলঙ্কায় বিতর্কিত রাজনীতিকের জয়ে আতঙ্কে
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে সাবেক প্রতিরক্ষামন্ত্রী গোটাবায়া রাজাপাকসে বিজয়ী হওয়ায় কিছুটা
বিস্তারিত
অশ্লীল ও সহিংস কনটেন্ট বন্ধে
মুজাহিদুল ইসলাম  অশ্লীল বা সহিংস অথবা যে কোনো ধরনের নেতিবাচক কনটেন্ট
বিস্তারিত