কোরবানি প্রসঙ্গে

প্রশ্ন ও উত্তর

 

প্রশ্ন : মুহতারাম, আমরা জানতাম, কোরবানির পশুতে কোনো শরিকের অংশ এক-সপ্তমাংশের কম হলে সব শরিকের কোরবানিই নষ্ট হয়ে যায়। কিন্তু আমাদের এলাকায় একজন মুফতি এমন একটি ঘটনায় ফতোয়া দিয়েছেন যে, শুধু ওই শরিকের কোরবানিই নষ্ট হবে। অন্য শরিকের কোরবানি সহিহ হয়ে যাবে। এর কারণ হিসেবে তিনি বলেছেন, অন্য শরিকদের কোরবানি শুধু ওই ক্ষেত্রেই নষ্ট হয়, যেক্ষেত্রে কোনো শরিক হারাম মাল দ্বারা কোরবানি করে অথবা দুনিয়াবি উদ্দেশ্যে শরিক হয়। এ ফতোয়াটি আমাদের কাছে সঠিক মনে হচ্ছে না। মুফতির কাছে বিনীত নিবেদন, হানাফি মাজহাবের নির্ভরযোগ্য কিতাবের হাওয়ালাসহ মাসআলাটির সঠিক সমাধান জানাবেন।
উত্তর : কোরবানির পশুতে কোনো শরিকের অংশ এক-সপ্তমাংশের কম হলে কোনো শরিকের কোরবানি সহিহ হবে না। কারণ কারও অংশ এক-সপ্তমাংশের কম হলে সেটি কোরবানির হুকুমে থাকে না; সাধারণ গোশতের হুকুমে হয়ে যায়।
আর একটি পশুর অংশবিশেষ শুধু গোশত হাসিলের উদ্দেশ্য হয়ে গেলে পুরো পশুই আর কোরবানির জন্য থাকে না। তাই এতে কোনো শরিকের কোরবানিই সহিহ হয় না। এ মাসআলাই সঠিক। প্রশ্নের ওই কথা ঠিক নয়। (আলমাবসূত, সারাখসী : ১২/১২; তাবয়ীনুল হাকায়েক : ৬/৪৭৬; খুলাসাতুল ফাতাওয়া : ৪/৩১৫; ফাতাওয়া বায্যাযিয়া : ৬/২৯০; ফাতাওয়া তাতারখানিয়া : ১৭/৪৫৩; ফাতাওয়া হিন্দিয়া : ৫/৩০৫)।


নারী শিক্ষায় ইসলামের নির্দেশনা
পবিত্র কোরআনে বারবার মানুষকে পড়াশোনা করতে, জ্ঞানার্জনে ব্রতী হয়ে আল্লাহর
বিস্তারিত
কোরআন-হাদিসে একতার গুরুত্ব
কোরআন এবং হােিদস সংঘবদ্ধতার গুরুত্ব অপরিসীম। মুসলিম জাতি এক প্রাণ
বিস্তারিত
সালাম সম্প্রীতির বিকাশ ঘটায়
দেখা-সাক্ষাতে আমরা একে অপরকে শুভেচ্ছা-অভিবাদন জানাই। এটি আমাদের সহজাত একটি
বিস্তারিত
নীলসাগর
ভ্রমণ একটি আনন্দময় ইবাদত। জ্ঞান-বিজ্ঞান ও অভিজ্ঞতার উৎস। ভ্রমণের অন্যতম
বিস্তারিত
লোক-দেখানো দান সদকা নয়
ইসলামি পরিভাষায় দান করাকেই সদকা বলা হয়। সদকা শব্দটি এসেছে
বিস্তারিত
সদকার ব্যাপকতা
পৃথিবীতে চলমান অধিকাংশ পেশাই এমন, যেগুলো আল্লাহপাকের ইবাদতের মাধ্যম হতে
বিস্তারিত