মাসআলা

কোরবানি পশু জবাইয়ের নিয়ম ও দোয়া

জবাই করার নিয়ম জানা থাকলে কোরবানি পশু নিজ হাতে জবাই করা মুস্তাহাব। যদি নিজে করতে না পারেন, তাহলে অন্যের দ্বারা তা জবাই করা যাবে। তবে জবাইয়ের সময় নিজে সামনে থাকা উত্তম। জবাইয়ের সময় নিম্ন-লিখিত রগগুলো কাটার ব্যাপারে বিশেষ লক্ষ রাখতে হবেÑ ক. শ্বাসনালি, খ. খাদ্যনালি এবং গ. রক্ত চলাচলের নালিগুলো।
বক্ষস্থল থেকে গলদেশের মধ্যবর্তী কোনো স্থানে জবাই করা বাঞ্ছনীয়। জবাইয়ের আগে ছুরি খুব ধারালো করে নিতে হবে। তারপর কোরবানির পশুর মাথা দক্ষিণ এবং পেছনের দিক উত্তর দিকে রেখে কেবলামুখী করে শায়িত করে দোয়া পড়বেন।
কোরবানি পশু জবাই করার দোয়া : “ইন্নি ওয়াজ্জাহতু ওয়াজহিয়া লিল্লাজি ফাত্বারাস সামাওয়াতি ওয়াল আরদা হানিফাও ওয়ামা আনা মিনাল মুশরিকিন, ইন্না সালাতি ওয়ানুসুকি ওয়া মাহয়ায়া ওয়ামামাতি লিল্লাহি রাব্বিল আলামিন। আল্লাহুম্মা মিনকা ওয়ালাকা বিসমিল্লাহি আল্লাহু আকবার’ বলে কোরবানির পশু জবাই করার পর পাঠ করবেনÑ ‘আল্লাহুম্মা তাক্বাব্বাল মিন্নি (অংশীদার থাকলে ‘ওয়া মিন’ বলার পর প্রত্যেকের নাম ও বাবার নাম বলবেন) কামা তাক্বাব্বালতা মিন খলিলিকা ইবরাহিমা আলাইহিস সালাম ওয়া হাবিবিকা মুহাম্মদিনিল মুস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।”


নারী শিক্ষায় ইসলামের নির্দেশনা
পবিত্র কোরআনে বারবার মানুষকে পড়াশোনা করতে, জ্ঞানার্জনে ব্রতী হয়ে আল্লাহর
বিস্তারিত
কোরআন-হাদিসে একতার গুরুত্ব
কোরআন এবং হােিদস সংঘবদ্ধতার গুরুত্ব অপরিসীম। মুসলিম জাতি এক প্রাণ
বিস্তারিত
সালাম সম্প্রীতির বিকাশ ঘটায়
দেখা-সাক্ষাতে আমরা একে অপরকে শুভেচ্ছা-অভিবাদন জানাই। এটি আমাদের সহজাত একটি
বিস্তারিত
নীলসাগর
ভ্রমণ একটি আনন্দময় ইবাদত। জ্ঞান-বিজ্ঞান ও অভিজ্ঞতার উৎস। ভ্রমণের অন্যতম
বিস্তারিত
লোক-দেখানো দান সদকা নয়
ইসলামি পরিভাষায় দান করাকেই সদকা বলা হয়। সদকা শব্দটি এসেছে
বিস্তারিত
সদকার ব্যাপকতা
পৃথিবীতে চলমান অধিকাংশ পেশাই এমন, যেগুলো আল্লাহপাকের ইবাদতের মাধ্যম হতে
বিস্তারিত