উৎসবমুখর পরিবেশে ঐতিহাসিক শোলাকিয়ায় ঈদজামাত আদায়

দেশের সর্ববৃহৎ ও প্রাচীনতম ঈদ জামাাতের অনুষ্ঠিত হয়েছে কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে। এবারও ধর্মপ্রাণ লাখো মুসুল্লি এক কাতারে দাঁড়িয়ে ঈদের জামাতে অংশ নেন। এবার ১৯২তম ঈদুল আজহার জামাতে ইমামতি করেন শহরের মারকায মসজিদের ইমাম হিফজুর রহমান খান।

জামাত শুরু হয় সকাল সাড়ে ৮টায়। জামাত শেষে মোনাজাতে তিনি ১৯৭৫ সালের ১৫ আগস্টে নিহত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবার ও জেলাখানায় নিহত জাতীয় চার নেতার রুহের শান্তি কামনা করেন। এছাড়া দেশের রাষ্ট্রপতি এবং  প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য কামনা করেন ও সারা বিশ্বের শান্তি ও সম্মৃদ্ধি কামনা করেন।

এবার তিন স্তরের নিরাপত্তামূলক ব্যবস্থা নিয়েছিল প্রশাসন। পুরোমাঠ ও আশপাশ এলাকার আকাশ থেকে ড্রোনের মাধ্যমে মুসল্লিসহ সকলের গতিবিধি পর্যবেক্ষণ করা হয়। মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে ভোর থেকে ভৈরব ও ময়মনসিংহ থেকে বিশেষ ট্রেন চলাচল করে। 

ভোর থেকে মাঠের বিভিন্ন দিক থেকে দলে দলে মুসল্লিরা মাঠে আসতে শুরু করেন। আর্চওয়ে ও মেটাল ডিটেক্টরের মাধ্যমে প্রতিটি মুসল্লিকে তল্লাশির পর মাঠে প্রবেশ করানো হয়। এ সময় মুসুল্লিদের দীর্ঘ লাইন পড়ে যায়।

প্রশাসনের নির্দেশনা অনুযায়ী কেবল জায়নামাজ ছাড়া মুসল্লিদের আর কিছু নিয়ে মাঠে প্রবেশের সুযোগ দেয়া হয়নি। ঈদুল ফিতরের জামাতে মুসল্লিদের পরিমাণ কিছুটা বেশি হয়। আর কোরবানি বাধ্যবাধকতা থাকায় ঈদুল আজহার জামাতে মুসল্লিদের পরিমাণ কিছুটা কম হয়ে থাকে। কারণ ঈদুল আজহার জামাতে দূর-দূরান্তের মুসল্লিরা কম আসেন। তবুও এবারের ঈদ জামাতে লাখো মুসুল্লি একসাথে শোলাকিয়া মাঠে জামাত আদায় করেন। 

ঈদ জামাতে জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী, কিশোরগঞ্জের পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বিপিএম, কিশোরগঞ্জ পৌরসভার মেয়রমাহমুদ পারভেজসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, জনপ্রতিনিধিরা অংশ নেন। 

পর্যাপ্ত পুলিশ, এপিবিএন, র‌্যাব ছাড়াও মাঠে ছিল বিজিবির বিপুল পরিমাণ সদস্য। এছাড়া সাদা পোশাকে ব্যাপক সংখ্যক পুলিশ সদস্যও থাকবে। মাঠে আর্চওয়ে, ওয়াচ টাওয়ার, সিসি ক্যামেরারও ব্যবস্থা রাখা হয়েছিল। সকাল থেকেই মাঠ ও আশপাশ এলাকার মুসল্লি ও সকল কিছুর গতিবিধি পর্যবেক্ষণের জন্যে আকাশে উড়ানো হয়েছিল ড্রোন। নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হয়েছিল শোলাকিয়া মাঠ ও আশপাশ এলাকা। 


ছাত্রদলের সভাপতি হতে চায় ৪২
বিএনপির ছাত্র সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচনে
বিস্তারিত
চকরিয়ায় শীর্ষ সন্ত্রাসী আল কুমাস
কক্সবাজারের চকরিয়া থানা পুলিশ অভিযান চালিয়ে হত্যা, ডাকাতি, অস্ত্র, চাঁদাবাজি
বিস্তারিত
ধর্ষণের ঘটনা ধামাচাপা দিতে জয়ন্তীকে
চাঁদপুরে স্কুল শিক্ষিকা জয়ন্তী চক্রবর্তীর চাঞ্চল্যকর হত্যাকান্ডের রহস্য উদঘাটন করেছে
বিস্তারিত
বেগমগঞ্জে ডেঙ্গুতে যুবকের মৃত্যু
নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার চৌমুহনীতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে নাজিম উদ্দিন
বিস্তারিত
বাউফলে সংঘর্ষে নারীসহ আহত ১০
পটুয়াখালীর বাউফলে জমিজমা নিয়ে বিরোধকে কেন্দ্র করে সংঘর্ষে মহিলাসহ কমপক্ষে
বিস্তারিত
রসিকে ৩ কোটি টাকা ব্যয়ে
রংপুর সিটি কর্পোরেশনের (রসিক) জলাবদ্ধাতা নিরসন ও অবকাঠামো উন্নয়ন প্রকল্পের
বিস্তারিত