চামড়া কিনছেন না ট্যানারি মালিকরা, সুযোগ নিচ্ছে আড়তদাররা

সাভারের হরিণধরা চামড়া শিল্প ট্যানারিতে কাঁচা চামড়ায় লবণ দিচ্ছেন শ্রমিকরা।

ঈদের দিন পাড়া-মহল্লা থেকে কেনা চামড়া বিক্রি করতে গিয়ে বিপাকে পড়েছেন বেশির ভাগ মৌসুমি ব্যবসায়ী। গত সোমবার ঈদের দিন বিকেলের পর থেকেই মৌসুমি ব্যবসায়ীরা লোকসান হওয়ার দাবি করেছেন। অন্যদিকে সাভার শিল্প ট্যানারির কোন ট্যানারি সরাসরি চামড়া কিনছে না। এই সুযোগে কম মূল্যে চামড়া কিনছেন আড়তদাররা।  

লবণ দেয়া গরুর চামড়ার মূল্য সরকার নির্ধারণ করেছেন প্রতি বর্গফুট ৪৫ থেকে ৫০ টাকা। কিন্তু অনেক মৌসুমি ব্যবসায়ী বিষয়টি বুঝতে পারেননি। তারা মনে করেছেন, কাঁচা চামড়া বিক্রি করা যাবে ৪৫ থেকে ৫০ টাকায়। আর আড়তদারা বলছেন, মৌসুমি ব্যবসায়ীরা না জেনে বেশি দাম দিয়ে চামড়া কেনার কারণেই মূলত লোকসানে পড়েছেন।

সাভারের হরিণধরা ট্যানারি শিল্প এলাকায় বুধবার সকালে মৌসুমি ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায়, তারা চামড়ায় লবণ না দিয়েই ঈদের দিন রাতে ট্রাকে করে চামড়া নিয়ে এসেছেন। বিক্রি করতে না পেরে চামড়া ট্রাকেই রেখেছেন। জায়গার অভাবে কোথাও নামাতেও পারছেন না, অন্যদিকে ট্রাকের ভাড়াও বেড়েছে দ্বিগুণ। 

মৌসুমি ব্যবসায়ী মুফতি নাছির উদ্দিন খান বলেন, তিনি ঈদের দিন রাতে গাজীপুর থেকে প্রায় ১৮০০ চামড়া নিয়ে প্রথমে রাজধানী ঢাকার পোস্তগোলায় যান। সেখানে চামড়া বিক্রি করতে না পেরে যান হাজারীবাগ। সেখানেও ব্যর্থ হলে ঈদের পরের দিন আসেন আমিনবাজারে। এরপর সব শেষে আসেন সাভারের শিল্প ট্যানারিতে। উপায় না পেয়ে এক ট্যানারি মালিককে অনেক বুঝিয়ে প্রতি পিস চামড়া বিক্রি করেছেন মাত্র ১০০ টাকা দরে। অথচ এই তিন দিনে তাকে ট্রাক ভাড়া দিতে হচ্ছে ৩০ হাজার টাকা। 

তিনি অভিযোগ করেন, টাকা না থাকার অজুহাতে চামড়া কিনছে না আড়তদাররা। তারা বলছেন পরে চামড়া কিনবেন। অথচ আমরা ঈদের দিন চামড়া কিনে বিপদে পড়েছি। এছাড়া ট্যানারিতে বিসিকের অফিস বন্ধ থাকায় আড়ত ব্যবসায়ীরা একটা সিন্ডিকেট তৈরি করেছেন। তারা কৌশলে দেরি করিয়ে পরে কম মূলে চামড়া বিক্রি করতে বাধ্য করছেন।   

সাভার ট্যানারির এএস লেদারের পক্ষে চামড়া কিনছেন গোলাম মোস্তফা। তিনি জানান, চামড়া ভাল হলে ৩০০ থেকে ৫০০ টাকা দরে চামড়া কেনা হচ্ছে। এ পর্যন্ত চামড়া কেনা হয়েছে প্রায় পাঁচ হাজারে উপরে। তিনি আশা করছেন, আগামী দুই-তিন দিনের মধ্যে বিভিন্ন জেলা থেকে লবণ দেয়া কাঁচা চামড়া এসে পৌঁছাবে। 

মদিনা লেদার কমপ্লেক্স-এর ব্যবস্থাপনা পরিচালক বেলায়েত হোসেন বলেন, এবার চামড়া কেনার জন্য আমরা কোন ব্যাংক লোন পাইনি। তাই আমরা সরাসরি চামড়া কিনতে পারছি না। কারখানা চালাতে হলে আড়তদারদের কাছ থেকেই আমাদের পরে চামড়া কিনতে হবে।  

বিসিক সূত্রে জানা যায়, সাভারের হেমায়েতপুর হরিণধরা এলাকায় ১৯৪.৪০ একর জমিতে নির্মিত প্রকল্পটিতে ২০৫টি প্লটের মধ্যে ১৫৫টি প্লট শিল্প ইউনিটের জন্য নির্ধারণ করা হলেও বরাদ্দ দেয়া হয় ১৫৪টি প্লট। মামলাজনিত কারণে বরাদ্দপত্র জারি করা হয়নি একটি প্লটের। এর মধ্যে মূল ভবনের কাজ শুরু করেছে ১৫১টি প্লট। সরকারি হিসেবে ৩০ জুন ২০১৯ পর্যন্ত সাভার চামড়া শিল্পনগরীতে ১২৩টি ট্যানারি শিল্প প্রতিষ্ঠান উৎপাদন কাজ শুরু করেছে।

ঈদের দিন, ঈদের দ্বিতীয় ও তৃতীয় দিন সাভার চামড়া শিল্প নগরীতে কাঁচা চামড়া ক্রয়-বিক্রয় পরিস্থিতি জানতে সরেজমিনে গিয়ে দেখা যায়, বেশির ভাগ ট্যানারি কারখানা বন্ধ রাখা হয়েছে। অল্প কিছু ট্যানারি খোলা থাকলেও তারা কাঁচা চামড়া ক্রয় করছেন না। দেশের বিভিন্ন অঞ্চল থেকে মৌসুমি ব্যবসায়ীদের নিয়ে আসা চামড়া মূলত আড়তদাররা সিন্ডিকেটের মাধ্যমে ক্রয় করছেন। চামড়ার মূল্য কম দিতে তারা অজুহাত দিচ্ছেন, চামড়ায় লবণ দেয়াসহ অন্যান্য খরচ বেশি।   

ট্যানারির পক্ষ থেকে সরাসরি চামড়া না কেনা প্রসঙ্গে জানতে চাইলে বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক শাখাওয়াত উল্লাহ বলেন, বাজার স্থিতিশীল রাখার জন্য ট্যানারি মালিকরা কিছু কাঁচা চামড়া কিনে থাকেন। আড়তদাররাই মূলত বেশির ভাগ চামড়া কেনেন। চামড়া প্রক্রিয়াকরণের জন্য চামড়ায় লবণ দেয়াসহ বিভিন্ন কাজ এই আড়তদাররাই করে থাকেন। 

অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, চামড়ার দাম কমের ক্ষেত্রে আমাদের কোন হাত নেই। বিষয়টা আড়তদাররা ভালো বলতে পারবেন। আমরা সরকারের বেঁধে দেয়া দামেই চামড়া কিনব। 


ফেসবুকে পরকীয়া: বিমানবন্দরে স্ত্রীর হাতে
ফরিদগঞ্জ উপজেলার রুপসা উত্তর ইউনিয়নের গাব্দের গাঁও গ্রামের গোফরান মিয়ার
বিস্তারিত
বিয়ের প্রলোভনে কলেজছাত্রীকে ধর্ষণ, বিষের
বগুড়ার শেরপুরে মোবাইলে প্রেমের সম্পর্ক গড়ে ওঠার পর বিয়ের কথা
বিস্তারিত
ওসি ওবাইদুল হক সাময়িক বরখাস্ত
পাবনায় গণধর্ষণের শিকার গৃবধূকে অভিযুক্ত এক ধর্ষকের সাথে থানায় বিয়ে
বিস্তারিত
৯ম শ্রেণীর ছাত্রীকে ধর্ষণের অভিযোগে
বগুড়ার কাহালু থানা পুলিশ ৯ম শ্রেণীর মাদ্রাসাছাত্রী ধর্ষণ মামলায় ৭ম
বিস্তারিত
রূপগঞ্জে বিআইডব্লিউটিএ’র উচ্ছেদ অভিযান অব্যাহত
নারায়ণগঞ্জের রূপগঞ্জে দ্বিতীয় দিনের মতো অভিযান চালিয়েছে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ। বুধবার
বিস্তারিত
সিরাজগঞ্জে শিশু স্কুলছাত্রী ধর্ষিত, গ্রেফতার
সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার তামাই কুটিরাপাড়া গ্রামের এক শিশু স্কুলছাত্রী ধর্ষণের
বিস্তারিত