মানুষের মুখের কথায় জান্নাত...

পাথেয়

হজরত আনাস (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) এর কাছ দিয়ে একটি জানাজা গেল, অতঃপর তার উত্তম প্রশংসা করা হলো, উত্তম প্রশংসা মুখে মুখে হতে থাকল; লোকেরা বলল আমাদের জানা মতে সে আল্লাহ ও তাঁর রাসুলকে ভালোবাসত। অতঃপর রাসুলুল্লাহ (সা.) বললেন, অপরিহার্য হয়ে গেল। অপরিহার্য হয়ে গেল। অপরিহার্য হয়ে গেল। 

অতঃপর রাসুলুল্লাহ (সা.) এর কাছ দিয়ে একটি জানাজা নিয়ে যাওয়া হলো, ওই জানাজায় নিন্দা জ্ঞাপন করা হলো (ওই জানাজার নিন্দা মুখে মুখে লেগে থাকল, লোকেরা বলল লোকটি আল্লাহর দ্বীনের ব্যাপারে কতই না খারাপ ছিল!)। অতঃপর রাসুলুল্লাহ (সা.) বললেন, অপরিহার্য হয়ে গেল। অপরিহার্য হয়ে গেল। অপরিহার্য হয়ে গেল।

হজরত উমর বিন খাত্তাব (রা.) বললেন, আমার মা-বাবা আপনার জন্য কোরবান হোক। একটি জানাজার প্রশংসা করা হলো আর আপনি তিনবার অপরিহার্য হয়ে গেল বললেন। অপর জানাজায় নিন্দা জ্ঞাপনেও আপনি তিনবার অপরিহার্য হলে গেল বললেন?

অতঃপর রাসুলুল্লাহ (সা.) বললেন, তোমরা যার উত্তম প্রশংসা করলে তার জান্নাত অপরিহার্য হয়ে গেল ও তোমরা যার নিন্দা করলে তার জন্য জাহান্নাম অপরিহার্য হয়ে গেল। আর তোমরা পৃথিবীতে আল্লাহর সাক্ষী, তোমরা পৃথিবীতে আল্লাহর সাক্ষী, তোমরা পৃথিবীতে আল্লাহর সাক্ষী। (মুসলিম)।


শীতকালের তাৎপর্য ও বিধিবিধান
শরিয়তে বিধানের অন্যতম একটি বৈশিষ্ট্য হচ্ছে, কষ্ট বা প্রয়োজনের সময়
বিস্তারিত
পাথেয়
  ‘যেখানে থাকো, যে অবস্থায় থাকো, আল্লাহর ব্যাপারে তাকওয়া অবলম্বন করবে।
বিস্তারিত
শ্রেষ্ঠ নবীর শ্রেষ্ঠ স্বভাব
গত শুক্রবার মসজিদে নববিতে শীতার্ত এক বয়োবৃদ্ধ ওমরায় আগমনকারী গভীর
বিস্তারিত
মহিলাদের কবর জিয়ারত প্রসঙ্গে
কবর জিয়ারত পুরুষদের সঙ্গেই সম্পৃক্ত। নবীজি (সা.) বলেন, ‘তোমরা কবর
বিস্তারিত
পরিবেশ ও প্রকৃতি : ইসলামি
প্রাকৃতিক সৌন্দর্য রক্ষা ও দূষণ প্রতিরোধে সবার যথোচিত দায়িত্ব পালন
বিস্তারিত
লজ্জা অনৈতিক কাজের প্রতিবন্ধক
আল্লাহ তায়ালা বান্দাকে ভালো আর মন্দ, পাপ আর নেক উভয়
বিস্তারিত