মানুষের মুখের কথায় জান্নাত...

পাথেয়

হজরত আনাস (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) এর কাছ দিয়ে একটি জানাজা গেল, অতঃপর তার উত্তম প্রশংসা করা হলো, উত্তম প্রশংসা মুখে মুখে হতে থাকল; লোকেরা বলল আমাদের জানা মতে সে আল্লাহ ও তাঁর রাসুলকে ভালোবাসত। অতঃপর রাসুলুল্লাহ (সা.) বললেন, অপরিহার্য হয়ে গেল। অপরিহার্য হয়ে গেল। অপরিহার্য হয়ে গেল। 

অতঃপর রাসুলুল্লাহ (সা.) এর কাছ দিয়ে একটি জানাজা নিয়ে যাওয়া হলো, ওই জানাজায় নিন্দা জ্ঞাপন করা হলো (ওই জানাজার নিন্দা মুখে মুখে লেগে থাকল, লোকেরা বলল লোকটি আল্লাহর দ্বীনের ব্যাপারে কতই না খারাপ ছিল!)। অতঃপর রাসুলুল্লাহ (সা.) বললেন, অপরিহার্য হয়ে গেল। অপরিহার্য হয়ে গেল। অপরিহার্য হয়ে গেল।

হজরত উমর বিন খাত্তাব (রা.) বললেন, আমার মা-বাবা আপনার জন্য কোরবান হোক। একটি জানাজার প্রশংসা করা হলো আর আপনি তিনবার অপরিহার্য হয়ে গেল বললেন। অপর জানাজায় নিন্দা জ্ঞাপনেও আপনি তিনবার অপরিহার্য হলে গেল বললেন?

অতঃপর রাসুলুল্লাহ (সা.) বললেন, তোমরা যার উত্তম প্রশংসা করলে তার জান্নাত অপরিহার্য হয়ে গেল ও তোমরা যার নিন্দা করলে তার জন্য জাহান্নাম অপরিহার্য হয়ে গেল। আর তোমরা পৃথিবীতে আল্লাহর সাক্ষী, তোমরা পৃথিবীতে আল্লাহর সাক্ষী, তোমরা পৃথিবীতে আল্লাহর সাক্ষী। (মুসলিম)।


কাশ্মীর সংকট
  এ কথা সত্য, স্বর্গের কোনো ভাগাভাগি হয় না। যদিও তার
বিস্তারিত
নির্বাচন বৈতরণী পার হতে স্বাধীন
  আজ ১৭ তারিখ ইসরাইলে অনুষ্ঠিতব্য নির্বাচনে অংশ নিচ্ছেন যুদ্ধবাজ বর্তমান
বিস্তারিত
আলজেরিয়ার ইতিহাসে প্রথম নির্বাচন কমিশন
  কয়েক মাস ধরে আলজেরিয়ার রাজনৈতিক পরিস্থিতি আশঙ্কাজনক মনে হলেও সম্প্রতি
বিস্তারিত
সৌদির তেল শোধনাগারে ড্রোন হামলায়
সৌদি আরবের দুটি তেলক্ষেত্রে হামলার পর অপরিশোধিত তেলের দাম গত
বিস্তারিত
হতাশাকে জয় করতেই হবে
হতাশা শব্দের অর্থ নিরাশা, নৈরাশ্য, আশাভঙ্গ ইত্যাদি। হতাশা মানব জীবনের
বিস্তারিত
সওয়াল জওয়াব
প্রশ্ন : অনেকে বলে থাকেন, এখন তো সব চাকরিতেই ঘুষ
বিস্তারিত