স্টিভ জবস নাকি টিম কুক

ক্যারিয়ারের দীর্ঘ একটি সময়ই প্রধান পণ্য কর্মকর্তার দায়িত্ব পালন করেন। তবে অ্যাপলের সিইও কিংবা পণ্যপ্রধান, যেভাবেই বিবেচনা করা হোক, সম্পূর্ণ নিজ চেষ্টায় সফল হয়েছিলেন স্টিভ জবস। অ্যাপলের কার্যক্রম শুরুর পর প্রতিষ্ঠানটির সবক্ষেত্রে তার বিচরণ ছিল

অনেকের ধারণা ছিল, পণ্যসংশ্লিষ্ট নয় বলে অ্যাপলের সিইও হিসেবে ব্যর্থ হবেন টিম কুক। বাস্তবে তেমন কিছুই ঘটেনি। অনেকেই অনুধাবন করতে পারেন না যে, অ্যাপলের মতো একটি পরিপক্ব কোম্পানির জন্য আসলে গুরুত্বপূর্ণ বিষয় কী। অ্যাপলের মতো কোম্পানির জন্য পণ্যের চেয়ে উৎপাদন ও দক্ষ সরবরাহ ব্যবস্থা, বণ্টন, অর্থ ব্যবস্থা এবং বিপণন খুবই গুরুত্বপূর্ণ। অ্যাপলের সিইও হিসেবে টিম কুক এসব ক্ষেত্রে তার মেধা ও দক্ষতার পরিচয় দিয়েছেন। যে কারণে অ্যাপলের সাবেক যে কোনো সিইওর চেয়ে টিম কুককেই সেরা দাবি করা হয়েছে। হোরাস দেদিউ বলেন, আমি জানি অ্যাপলের সিইও হিসেবে স্টিভ জবসের চেয়ে টিম কুককে এগিয়ে রাখা প্রচলিত মতবিরোধী বক্তব্য বলে বিবেচিত হবে। 

প্রশ্ন দেখা দেবে, কীভাবে অ্যাপল সিইও হিসেবে স্টিভ জবসকে ছাড়িয়ে গেছেন টিম কুক। স্টিভ জবস অ্যাপলের জন্য দেবতুল্য ছিলেন। কাজেই তিনি অস্পৃশ্য। তার হাত ধরে অ্যাপলের যাত্রা হয়েছিল এবং সংকটপূর্ণ সময়ে প্রতিষ্ঠানটিকে বাঁচিয়েছিলেন। বৈশ্বিক প্রযুক্তি শিল্প খাতে বেশ কিছু অভাবনীয় উদ্ভাবন স্টিভ জবসের হাত ধরে এসেছে। এসব পণ্যের মধ্যে রয়েছে প্রথম পার্সোন্যাল কম্পিউটার (দ্য অ্যাপল ২), সবার জন্য সহজে ব্যবহার উপযোগী কম্পিউটার দ্য ম্যাক; পরে আইপড, আইফোন, আইপ্যাডের মতো আরও অসংখ্য পণ্য স্টিভ জবসের হাত ধরে এসেছে। হোরাস দেদিউর দাবি, স্টিভ জবস কখনও একজন প্রকৃত সিইও ছিলেন না। কারণ তিনি তার ক্যারিয়ারের দীর্ঘ একটি সময়ই প্রধান পণ্য কর্মকর্তার দায়িত্ব পালন করেন। তবে অ্যাপলের সিইও কিংবা পণ্যপ্রধান, যেভাবেই বিবেচনা করা হোক, সম্পূর্ণ নিজ চেষ্টায় সফল হয়েছিলেন স্টিভ জবস। অ্যাপলের কার্যক্রম শুরুর পর প্রতিষ্ঠানটির সবক্ষেত্রে তার বিচরণ ছিল।
অথচ একটা পর্যায় নিজের প্রতিষ্ঠিত কোম্পানি থেকেই বিতাড়িত হয়েছিলেন তিনি। সংকটপূর্ণ অবস্থায় যখন অ্যাপলে স্টিভ জবসের প্রত্যাবর্তন ঘটে, তখন তাকে নতুনরূপে আবিষ্কার করেছিল প্রযুক্তি বিশ্ব। কিন্তু তখন অ্যাপলের অবস্থা ছিল দুর্দশাগ্রস্ত। অ্যাপলকে আবার আগের অবস্থানে ফেরাতে টিম কুক এবং জনি আইভকে নিয়ে তিনি সর্বোৎকৃষ্ট উদ্ভাবনের চেষ্টা চালিয়ে যান। ওই সময় অ্যাপলের যুগান্তকারী কিছু পণ্য বাজারে আসে। কাজেই স্টিভ জবস দায়িত্বে থাকা অবস্থাতেই সিইওর ভূমিকা সম্পর্কে জানাশোনা ছিল টিম কুকের। 
যে কারণে স্টিভ জবস তার শারীরিক অসুস্থতার জন্য সিইওর দায়িত্ব টিম কুকের কাছে হস্তান্তর করলে অ্যাপল পরিচালনার জন্য খুব বেশি জটিলতায় পড়তে হয়নি।


অ্যান্ড্রয়েডের জায়গায় থাকত উইন্ডোজ মোবাইল
মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস বলেছেন, মানুষের হাতে এখন যে অ্যান্ড্রয়েড
বিস্তারিত
কড়াকড়ি আসছে স্ট্রিমিং সার্ভিসের পাসওয়ার্ড
যারা ভিডিও স্ট্রিমিং সাইট নেটফ্লিক্স ব্যবহার করেন, তারা একটি পাসওয়ার্ড
বিস্তারিত
স্ন্যাপড্রাগন ৮৬৫ আসছে ডিসেম্বরে
নতুন প্রসেসর আনতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের প্রসেসর নির্মাতা কোম্পানি কোয়ালকম। প্রসেসরটির
বিস্তারিত
প্রযুক্তি দুনিয়ার ধনী ব্যক্তিদের কিছু
ধনী ব্যক্তিদের সবচেয়ে বড় সুবিধা হলো তারা চাইলেই গাড়ি-বাড়িসহ পছন্দের
বিস্তারিত
মজিলা বাংলাদেশের কর্মশালা
মজিলার বিভিন্ন পণ্য ও ফিচারকে বাংলা ভাষাভাষী মানুষের কাছে সহজ,
বিস্তারিত
ডিজিটাল মার্কেটিং অ্যাওয়ার্ড ২০১৯-এ তিন
বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম আয়োজিত ডিজিটাল মার্কেটিং অ্যাওয়ার্ড ২০১৯ জিতেছে মোবাইল
বিস্তারিত